শিক্ষার্থীহীন ফের বিশৃঙ্খল সড়ক

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ৮:২৫ অপরাহ্ণ

শিক্ষার্থীহীন ফের বিশৃঙ্খল সড়ক


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৪৩ পিএম, ৭ আগস্ট ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৩:৪৩ পিএম, ৭ আগস্ট ২০১৮ মঙ্গলবার


শিক্ষার্থীহীন ফের বিশৃঙ্খল সড়ক

নিরাপদ সড়কের দাবি সহ ৯ দফা দাবিতে শিক্ষার্থীরা আন্দোলনে নেমে সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনে। এতে করে সড়কের পুরো চিত্র পাল্টে যায়। কিন্তু ৫ আগস্ট আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাত্রলীগের বিরুদ্ধে হুমকির অভিযোগ তুলে থমকে যায়। যেকারেেণ তারা আন্দোলনের কর্মসূচি হিসেবে যানবাহনের শৃঙ্খলা ফিরিয়ে আনার কার্যক্রমে নামতে পারেনি বলে অভিযোগ করেছে। আর তাতে পুরো শহরের সড়কে যানবাহন চলাচলে সেই আগের বিশৃঙ্খলা দেখা গেছে।

৫ আগস্ট সকাল হতে আন্দোলনকারী শিক্ষার্থীরা চাষাঢ়া শহীদ মিনারে একত্রিত হতে না পেরে নারায়ণগঞ্জ প্রেস ক্লাবের সামনে এসে জড়ো হয়। এসময় আন্দোলনকারী শিক্ষার্থীরা ছাত্রলীগের নেতাদের বিরুদ্ধে হুমকি দেয়ার অভিযোগ তোলে। এসময় ছাত্রলীগের নেতাকর্মীদের চাষাঢ়া শহীদ মিনারে অবস্থান করতে দেখা যায়। এসব কারণে আন্দোলনকারী শিক্ষার্থীরা এদিন সড়কের শৃঙ্খলা রক্ষার কাজ করতে দেখা যায়নি।

সরেজমিনে দেখা গেছে, ‘আন্দোলনের অন্য দুদিনের তুলনায় শহরের যানবাহনগুলো কোন রকম শৃঙ্খলায় ছিলনা। সড়কের কোন লেইন মেনে চালকরা গাড়ি চালাচ্ছিলনা। আর তাতে করে সড়কে ব্যাপক বিশৃঙ্খলার চিত্র দেখা গেছে। আগের দিনগুলোর সেই সারিবদ্ধ হয়ে যানবাহনের চিত্র অনেকটা স্বপ্নের মত মনে হচ্ছিল।

রাজধানীতের সড়ক দুর্ঘটনায় দুই শিক্ষার্থী মৃত্যুর ঘটনায় সারা দেশের মত নারায়ণঞ্জে ছাত্র আন্দোলন গড়ে উঠে। এতে করে আন্দোলনাকরীরা সড়ক অবরোধ সহ সড়কের যানবাহনের লাইসেন্স চেকিং শুরু করে। আর তাতে পুলিশের ঊধ্বতন কর্মকর্তা, ক্ষমতাসীন রাজনীতিবিদ সহ কেউ বাদ পড়েনি। তবে শুক্রবার ছুটির দিন থেকে আন্দোলন অনেকট শিখিল হয়ে যায়। সড়ক অবরোধ বাদ দিয়ে আন্দোলনকারীরা শুধু যানবাহনের লাইসেন্স চেকিং করা শুরু করে। এছাড়া সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে গাড়ির চালকদের লেইন মেনে গাড়ি চলাচল করতে বাধ্য করে। এতে করে পুরো শহরের প্রায় সবকটি সড়কে গাড়ির চালকেরা নিজ নিজ লেইন মেনে গাড়ি চালতে দেখা গেছে।

শুক্রবার ছটির দিনের পর থেকে থেকে আন্দোলনকারীর সড়ক অবরোধ তুলে নিয়ে শুধু গাড়ির লাইসেন্স চেকিং নিয়ে ব্যস্ত থাকে। এতে বৈধ যান চলাচলে আর কোন বাধা থাকেনা। কিন্তু তাতেও যানবাহনের কাগজপত্রের বৈধতা নিয়ে নানা প্রশ্ন দেখা দেয়। কারণ যেসব যানবাহনের কাগজপত্র পাওয়া যায়নি সেসব গাড়ির চাবি জব্দ করা হয়। এখানে ছাত্ররা ক্ষ্যান্ত হয়নি তারা সড়কের শৃঙ্খলা ফিরিয়ে আনতে সড়কের বিভিন্ন পয়েন্টে পয়েন্টে কড়া নজরদারিতে রাখে সব যানবাহন। আর তাতে সড়ক যানবাহনকে তার নিজ নিজ লেন মেনে চলতে বাধ্য করা হয়।

কিন্তু ৫ আগস্ট আন্দোলনকারী শিক্ষার্থীরা সড়কে নামতে পারেনি বলে অভিযোগ করেছেন। এমনকি তাদের পূর্ব নির্ধারিত স্থান চাষঢ়া গোল চত্বরে তাদেরকে অবস্থান করতে দেয়া হয়নি। এমনকি তাদেরকে হুমকিও দিয়েছে স্থানীয় ছাত্রলীগের নেতাকর্মীরা। এতে করে সুশৃঙ্খল সড়কের চিত্র একদিনে পাল্টে যায়। সেই আগের চিত্রে ফিরে যায় সড়কের যানবাহন। আবারো সেই বিশৃঙ্খলা দেখা যায়। আর এতে করে সড়কে ফের অস্থায়ী যানজট সহ সড়কের আইন ভঙ্গেন নানা দৃশ্য দেখা যায়।

নগরবাসী বলছেন, ‘ছাত্ররা নামলে সবাই সড়কের যানজট থাকেনা। আর চালকরা সড়কের আইন মেনে চলে। কিন্তু তারা আজকে না থাকার ফলে সেই আগের চিত্রে ফিরে গেছে। এখনতো মনে হচ্ছে তাদের হাতে দায়িত্ব দিয়ে দিলে সড়কের শৃঙ্খলা ভাল হতো। তবে তারা আরো কিছুদিন আন্দোলনে থাকলে সড়কের চিত্র আরো পরিবর্তন হতে পারে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শিক্ষাঙ্গন -এর সর্বশেষ