৭ আশ্বিন ১৪২৫, রবিবার ২৩ সেপ্টেম্বর ২০১৮ , ৫:৩০ পূর্বাহ্ণ

মেলার হিন্দি গানে ব্যাহত মর্গ্যানের শিক্ষা কার্যক্রম (ভিডিও)


স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৫:২৮ পিএম, ১ সেপ্টেম্বর ২০১৮ শনিবার


মেলার হিন্দি গানে ব্যাহত মর্গ্যানের শিক্ষা কার্যক্রম (ভিডিও)

নারায়ণগঞ্জ শহরের দেওভোগে অবস্থিত মর্গ্যান গার্লস স্কুল অ্যান্ড কলেজের পাশে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশন কর্তৃক আয়োজিত মাসব্যাপি মেলায় চলে দিন ব্যাপী উচ্চস্বরে হিন্দি গান। এতে একদিকে ব্যাহত হচ্ছে শিক্ষা কার্যক্রম অপর দিকে শহরে দিনে দুপুরে শব্দ দূষণে অতিষ্ঠ আশেপাশের বাসিন্দা ও পথচারীরা।

১ সেপ্টেম্বর শনিবার মর্গ্যান স্কুলের শিক্ষক তার নিজ ক্লাসরুমে শিক্ষাদান কার্যক্রম বিঘ্ন হওয়ার ঘটনাটি ভিডিও ধারণ করে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশ করেন।

ভিডিওতে দেখা যায় স্কুলের ছাত্রীরা বিরক্ত মুখে হিন্দি গান সহ্য করে পড়ার চেষ্টা করছেন। আর শিক্ষক পড়াতে গিয়েও মুখোমুখি হচ্ছেন বিব্রতকর অবস্থায়। পাশের মেলার দোকানীরা স্কুলের শিক্ষা কার্যক্রমের থোরাই কেয়ার না করে বাজিয়ে যাচ্ছেন উচ্চস্বরে হিন্দি গান।

ক্লাস চলাকালীন অবস্থায় মেলা পরিচালনা কমিটি ও দোকানীদের দায়িত্বজ্ঞান হীন আচরণে ক্ষোভ প্রকাশ করেছেন শিক্ষক সহ ছাত্রীদের অভিভাবকরা। সম্প্রতি স্কুলের ভবন ভেঙ্গে ফেলা নিয়ে সিটি কর্পোরেশনের সাথে বৈরিতা পূর্ণ সম্পর্ক তৈরী হয়। এনিয়ে স্থানীয় পর্যায় রাজনীতির জল ঘোলা হলেও ভবনের ব্যাপারে কোন সুরাহা হয়নি।

ভাঙ্গা সেই ভবনের জায়গার উপরে সিটি কর্পোরেশন মেলা আয়োজন করে এবং সেখান থেকে গান বাজিয়ে স্কুলের কার্যক্রমে বিঘ্ন সৃষ্টি করে প্রশ্নের জন্মদিয়েছে। একের পর এক ঘটনার জন্মদিয়ে বারংবার আলোচনার সামনে এসেছে সিটি কর্পোরেশনের খামখেয়ালী আচরণ।

এ ব্যাপারে স্কুলের ইংরেজী বিভাগের শিক্ষক এম কবীর ইউ চৌধুরী নিউজ নারায়ণগঞ্জকে জানান, প্রায় ১ মাসের মত সময় ধরে এই শব্দ দূষণ সহ্য করছে স্কুলের শিক্ষার্থীরা। আমাদের প্রধান শিক্ষক সিটি কর্পোরেশনের সিও বরাবর চিঠি প্রদান করেছে যার অনুলিপি ডিসি, এডিসি বরাবর প্রদান করা হয়েছে। এতকিছু করার পরেও তাদের এ ব্যাপারে কোন উদ্যোগ নেই। সিটি কর্পোরেশন কতটা প্রফিট করবে এই মেলা থেকে তা জানি না কিন্তু তারা ছাত্রীদের ভীষন ক্ষতি করছে।

প্রসঙ্গত নারায়ণগঞ্জ মর্গ্যান গার্লস স্কুল এবং কলেজের পাশের জমিটিতে নারায়ণগঞ্জের ডিআইটিতে বিএনপি কার্যালয়ের স্থানে নাসিকের জমি হওয়ায় তারা সেটিতে ৯ তলা ভবন করবে বলে সেটি ভেঙ্গে দেয়। ভবনটি ভাঙ্গার পর সেখানে কিছুদিন কাজ করলেও পরে সেই কাজ আর আগায়নি নাসিক। জমিটি ফেলে রেখেছে এবং সেখানের দ্বিতীয় তলায় বিএনপি কার্যালয়ের জন্য কেনা পজিশনও তাদেরকে আর বুঝিয়ে দেয়নি। হয়নি ৯ তলা ভবনও। সেই জমিতেই স¤প্রতি ঈদুল আজহার আগে অস্থায়ী তাঁতবস্ত্র ও শিল্প মেলা বসায় নাসিক।

বিক্রেতাদের পক্ষ থেকে জানা গেছে, নাসিকের পক্ষ থেকে অনুমতি নিয়েই এ মেলা বসানো হয়েছে। ঈদ উপলক্ষে এ মেলা বসানো হলেও মেলায় বেচাবিক্রি ঈদের আগে তেমন না হওয়ায় ঈদের পরেও এ মেলা চলমান রয়েছে।

মেলায় ২০টি স্টল দেখা গেছে। সেখানে বিভিন্ন কাপড়, তাতবস্ত্র, ঘরের প্রসাধনী ও ঘর সাজানোর তৈজসপত্রও পাওয়া যাচ্ছে। এসব দোকানে সুলভ মূল্যে ও মুল্যছাড় দিয়ে বিভিন্ন সামগ্রী বিক্রি করছেন বিক্রেতারা। মেলায় উচ্চ শব্দে সকাল থেকে বাজতে থাকে গান বাজনা। স্কুলের সময়টিতেই গান পুরোদমে চালানো থাকে বলে স্কুলের একাধিক শিক্ষক অভিযোগ তুলেছেন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শিক্ষাঙ্গন -এর সর্বশেষ