৮ আশ্বিন ১৪২৫, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮ , ৬:৩৬ পূর্বাহ্ণ

আইডিয়াল স্কুলে ভাষা উৎসব বিজ্ঞান মেলায় বাংলায় জ্ঞানার্জনের তাগিদ


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৫১ পিএম, ৫ সেপ্টেম্বর ২০১৮ বুধবার


আইডিয়াল স্কুলে ভাষা উৎসব বিজ্ঞান মেলায় বাংলায় জ্ঞানার্জনের তাগিদ

নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলে ৩দিন ব্যাপি আন্তঃস্কুল ভাষা উৎসব ও বিজ্ঞান মেলা শুরু হয়েছে। ভাষা ও সাহিত্য ক্লাব এবং বিজ্ঞান ক্লাবের আয়োজনে ৫ সেপ্টেম্বর বুধবার সকাল ১০ টায় উক্ত অনুষ্ঠানটি উদ্বোধন করা হয়। ৫ সেপ্টেম্বর বুধবার থেকে ৭ সেপ্টেম্বর শুক্রবার পর্যন্ত উক্ত আয়োজন চলমান থাকবে।

উক্ত অনুষ্ঠানে নারায়ণগঞ্জের শহরের বিভিন্ন জায়গা থেকে আরো ৯টি স্কুল অংশগ্রহন করেন। উদ্বোধন অনুষ্ঠানের পরে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের পরিক্ষা অনুষ্ঠিত হয় এবং তার পরেই সকল স্কুলের শিক্ষার্থীদের মধ্যে ভাষা নিয়ে কুইজ প্রতিযোগীতা এবং বিজ্ঞান মেলার প্রদর্শনী হয়ে থাকে।

বিকেল ৪টায় ‘ষাটের দশকের কবি অধ্যাপক বুলবুল চৌধুরীকে’ স্মরণ করার মাধ্যমে শুরু হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন একুশে পদকপ্রাপ্ত বিশিষ্ট নাট্য নির্দেশক ও অভিনেতা আতাউর রহমান। বিশেষ অতিথি হিসেবে ছিলেন আবৃত্তি শিল্পী ও কণ্ঠশিলন গোলাম সারোয়ার।

প্রধান অতিথি আতাউর রহমান উপস্থিত শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্বল্প সময়ের বক্তব্য দেন। তার বক্তব্যে তিনি শিক্ষার্থীদের অবসর সময় নষ্ট না করে স্বপ্ন দেখার জন্য আহ্বান করেন।

তিনি আরো বলেন, ‘তোমাদের জানার স্পৃহা থাকতে হবে। তোমাদের প্রশ্ন করতে শিখতে হবে। যদি প্রশ্ন না করতে পারো তাহলে নতুন কিছু জানতে পারবে না। পাশাপাশি অবশ্যই বিজ্ঞানভিত্তিক ও সাহিত্য চিন্তা ভাবনা করতে হবে। কারন বিজ্ঞানীদের দায়িত্ব কল্পনাকে বাস্তবে রুপান্তরিত করা আর সাহিত্যিকদের তা করতে হয় না। তাদের কল্পনা আকাশে ছেড়ে দিলেও হয়।’

বিশেষ অতিথি গোলাম সারোয়ার বক্তব্যে বলেন, ‘তোমরা আজ সবাই মোবাইল দেখ। অবসর সময় নিজ জীবনের জন্য বড় কোনো স্বপ্ন না দেখে সে মোবাইল ফোনে সময় কাটাও। বন্ধুদের সাথে লাইক, শেয়ারে ব্যস্ত থাকো। দেখা যায় পুরোপুরি কোনো ভাষা ব্যবহার না করে অর্ধেক বাংলা অর্ধেক ইংরেজি অর্ধেক অন্য কোনো ভাষায় লিখ। সেটা না করে যে কোনো একটি ভাষা ব্যবহার করো। এতে শুনতেও ভালো লাগে আর নিজের ভাষা সম্পর্কে জানার আগ্রহ বাড়ে।’

আরো বক্তব্য রাখেন স্কুলের প্রধান শিক্ষক আনোয়ার হোসেন, সহ সভাপতি মো. আলি মন্টু, অধ্যাপক বুলবুল চৌধুরীর স্ত্রী এবং অবসরপ্রাপ্ত শিক্ষিকা রওশন আহমেদ, বেইলি স্কুলের শিক্ষ প্রতিনিধি আব্দুল হোসেন, শিক্ষক মো. মেজবাইদ্দিন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শিক্ষাঙ্গন -এর সর্বশেষ