৭ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ২৩ অক্টোবর ২০১৮ , ১:৪২ পূর্বাহ্ণ

UMo

নারায়ণগঞ্জের শ্রেষ্ঠ স্কুলে শিক্ষার পাশাপাশি সুনাগরিক গড়ে তোলা হয়


সোনারগাঁ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৬:৪০ পিএম, ৮ অক্টোবর ২০১৮ সোমবার


নারায়ণগঞ্জের শ্রেষ্ঠ স্কুলে শিক্ষার পাশাপাশি সুনাগরিক গড়ে তোলা হয়

দীর্ঘদিন যাবত সোনারগাঁ উপজেলায় শিক্ষা ক্ষেত্রে শ্রেষ্ঠত্ব ধরে রেখেছে ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়। সম্প্রতি নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ প্রাথমিক বিদ্যালয় হিসেবে শিক্ষা পদক-২০১৮ পেয়েছে এই বিদ্যালয়টি। তবে যে বিশেষ গুনের কারণে এই বিদ্যালয়টি অন্যান্য বিদ্যালয় থেকে সেরা তা হলো, এখানে ছাত্রছাত্রীদের পাঠ্যপুস্তকের শিক্ষার পাশাপাশি সুনাগরিক তথা ভালো মানুষ হওয়ার দীক্ষা দেয়া হয়।

এই বিদ্যালয়ে রয়েছে ‘সততা স্টোর’। যেখানে নেই কোন বিক্রেতা। নেই সিসি ক্যামেরাও। ছাত্রছাত্রীরা ‘সততা স্টোর’ থেকে নিজ নিজ পছন্দের বই, খাতা, কলম সহ অন্যান্য শিক্ষা উপকরণ, চকলেট, বিস্কুট ও খেলনা সামগ্রী নিয়ে তাতে লেখা মূল্য নির্দিষ্ট বক্সে রেখে আসে। খুচরা টাকা না থাকলে নিজেরাই বক্স খুলে টাকা খুচরা করে ক্রয়কৃত জিনিসের মূল্য বক্সে রেখে দেয়। ‘সততা স্টোর’ এভাবেই ছাত্রছাত্রীদের সততার শিক্ষা দিয়ে আসছে।

এছাড়া এই বিদ্যালয়ে রয়েছে ‘বন্ধুর প্রতি হাত বাড়িয়ে দেও’ নামের এক কর্ণার। যেখানে ছাত্রছাত্রীরা তাদের অপ্রয়োজনীয় শিক্ষা উপকরণ ও পোশাক রেখে আসে। পরে যেসব ছাত্রছাত্রীদের তা প্রয়োজন সেখান থেকে তারা তা নিয়ে যায়।

বিদ্যালয়ের অন্যান্য কর্ণারগুলো হলো বিজ্ঞান কর্ণার, তথ্য প্রযুক্তি কর্ণার, গণিত কর্ণার, মুক্তিযুদ্ধ গ্যালারী, ইতিহাসের পাতায় সোনালী এই দিন, হারিয়ে যাওয়া ফিরে পাওয়া, চলো যাই জ্ঞানের ভূবনে, আমার দেখা আমার আঁকা, কবি ও লেখক পরিচিতি, বিখ্যাত ব্যক্তি, পরিকল্পিত কাজ, ক্ষুদে ডাক্তার, ফাস্ট এইড বক্স, প্রতিদিনের ৫টি ভালো কাজ, আমার সঞ্চয় আমার প্রয়োজন, বিশেষ সহায়তা, ছায়া সংসদ, নিরাপদ ও সুপেয় পানির কর্ণার, অনার বোর্ড, স্লিপ কর্ণার প্রভৃতি।

ছাত্রছাত্রীদের খেলাধুলার জন্য রয়েছে দোলনা, স্লিপার ও ব্যালেন্স। বুদ্ধি বিকাশের জন্য রয়েছে কুইজ প্রতিযোগিতা ও বিতর্ক প্রতিযোগিতা। আরো রয়েছে হাতের লেখা প্রতিযোগিতা, আর্ট ক্লাস, সংগীত ক্লাস, নৃত্য ক্লাস, আই সি টি ক্লাস, ক্লাস পার্টি, মাল্টি মিডিয়া ক্লাস রুম, কাবিং, স্টুডেন্টস কাউন্সিল, ক্রিয়েটিভিটি শো, সিক বেড কর্ণার, প্রাক শিক্ষার্থীর টাট্টু ঘোড়া, সেন্ট্রাল সাউন্ড সিস্টেম প্রভৃতি।

এছাড়া রয়েছে বায়োমেট্রিক পদ্ধতিতে শিক্ষক শিক্ষার্থীদের হাজিরা পদ্ধতি। ফলে অভিভাবকরা মোবাইলে ম্যাসেজের মাধ্যমেই বুঝতে পারে যে তার আদরের সন্তানটি আজ স্কুলে গিয়েছে কিনা।

ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রসঙ্গে উপজেলার শিক্ষানুরাগী মহলের অভিমত, এই বিদ্যালয়টিতে শিক্ষার মান, অবকাঠামোগত উন্নয়ন ও ছাত্রছাত্রীদের ভালো মানুষ হিসেবে গড়ে তোলার জন্য অক্লান্ত পরিশ্রম করছেন উপজেলা শিক্ষা কমিটির সদস্য ও অত্র বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবু নাইম ইকবাল। যার স্বীকৃতি স্বরুপ তিনি মোট চার বার উপজেলার শ্রেষ্ঠ এস.এম.সি (সভাপতি) নির্বাচিত হয়েছেন। এ বছরও তিনি নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ এস.এম.সি (সভাপতি) হিসেবে জাতীয় শিক্ষা পদক-২০১৮ পেয়েছেন এবং নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ বিদ্যালয় হিসেবে একই পদক পেয়েছে তার ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়।

শিক্ষানুরাগী মহলের দাবি, ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়টির এগিয়ে যাওয়ার পিছনে প্রধান শিক্ষক বি আর বিলকিস সহ অন্যান্য শিক্ষকদেরও অনেক অবদান রয়েছে। বি আর বিলকিস নিঃসন্দেহে উপজেলার শ্রেষ্ঠ প্রধান শিক্ষক। তিনি এ বছর উপজেলা পর্যায়ে শ্রেষ্ঠ শিক্ষক হিসেবে শিক্ষা পদক পেয়েছেন। এছাড়া ২০১৭ সালে তিনি নারায়ণগঞ্জ জেলার শ্রেষ্ঠ শিক্ষক এবং ২০১৫ সালে ঢাকা বিভাগের শ্রেষ্ঠ শিক্ষক নির্বাচিত হয়েছিলেন।

স্কুলটি প্রসঙ্গে এলাকাবাসী জানায়, একটি আদর্শ প্রাথমিক বিদ্যালয় দেখতে প্রায়ই দেশী ও বিদেশী শিক্ষানুরাগীরা ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয় পরিদর্শন করতে আসেন। এসময় গর্বে আমাদের বুক ভরে যায়।

ভট্টপুর মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি আবু নাইম ইকবাল ও প্রধান শিক্ষক বি আর বিলকিস জানান, আমরা স্কুলের ছাত্রছাত্রীদের আধুনিক শিক্ষার পাশাপাশি সুনাগরিক হিসেবে গড়ে তোলার চেষ্টা করি। ‘ডিজিটাল পাঠদান, শেখ হাসিনার অবদান’ এ স্লোগানকে সামনে রেখে ‘ওয়ান ডে ওয়ান ওয়ার্ড ও হোয়াট নিউ মোর’ শীর্ষক দুটি ভিশন বাস্তবায়ন করা হচ্ছে। প্রতি মাসের প্রথম ও শেষ মঙ্গলবার মিড ডে মিল অনুষ্ঠিত হয়। প্রতি শনিবার ও মঙ্গলবার পরিস্কার পরিচ্ছনতা অভিযান দিবস পালিত হয় এবং প্রতি মাসের শেষ বৃহস্পতিবার ক্যাজুয়াল ডে পালিত হয়। তাছাড়া অধ্যায়, সাপ্তাহিক ও মাসিক পরীক্ষার পর অভিভাবক ও মা সমাবেশের মাধ্যমে ফলাফল প্রকাশ করা হয়। এছাড়া ১৬টি সিসি ক্যামেরা দ্বারা বিদ্যালয়টির সার্বক্ষনিক পরিস্থিতি পর্যবেক্ষন করা হয়। 

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

শিক্ষাঙ্গন -এর সর্বশেষ