নারায়ণগঞ্জ কলেজে ক্যালিগ্রাফি প্রশিক্ষণ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:০৬ পিএম, ১০ ডিসেম্বর ২০১৮ সোমবার

নারায়ণগঞ্জ কলেজে ক্যালিগ্রাফি প্রশিক্ষণ

নারায়ণগঞ্জ কলেজের দেড় শতাধিক শিক্ষার্থীকে নিয়ে ২দিন ব্যাপী সুন্দর হাতের লেখার প্রশিক্ষণ এবং প্রাথমিক পর্যায়ে ক্যালিগ্রাফি প্রশিক্ষণের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

৯ ডিসেম্বর রবিবার থেকে ১০ ডিসেম্বর সোমবার শিক্ষক এবং ক্যালিগ্রাফার অনুফ কুমার দাসের নিজ উদ্যোগে এবং কলেজ কর্তৃপক্ষের সহায়তায় নারায়ণগঞ্জ বিশ্ববিদ্যালয় কলেজে উক্ত অনুষ্ঠান আয়োজিত হয়েছে। প্রথমদিন বাংলা এবং দ্বিতীয় দিন ইংরেজি হাতের লেখার উপর প্রশিক্ষন দেয়া হয়েছে শিক্ষার্থীদের।

হাতের লেখা সুন্দর করন এবং প্রাথমিক পর্যায়ে ক্যালিগ্রাফির প্রশিক্ষণ দেয়া হয়েছে উক্ত কর্মশালায়। জানা যায়, ৬ মাস আগেও নারায়ণগঞ্জ কলেজে একই কর্মশালা অনুষ্ঠিত হয়েছে এবং এখন থেকে প্রায়ই বিভিন্ন প্রতিষ্ঠানে প্রশিক্ষন দিবেন অনুফ কুমার দাস। যারা হাতের লেখা সুন্দর করতে আগ্রহী এবং ক্যালিগ্রাফি নিয়ে কাজ করতে ইচ্ছুক তাদের নিয়ে এই ধরনের প্রশিক্ষণ কর্মশালা আয়োজন করে থাকেন অনুফ কুমার দাস।

একাদশ শ্রেণির ছাত্রী সেতু নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘এই ধরনের প্রোগ্রাম থেকে আমরা অনেক কিছু শিখতে পারি। এই অনুষ্ঠান থেকে গত ২ দিনে আমি অনেকগুলো স্কিল শিখেছি যা হাতের লেখা সুন্দর করতে সাহায্য করছে।’

একাদশ শ্রেনীর ছাত্রী মরিয়ম বলেন, ‘আমাদের এই কর্মশালা অনেক কিছু শিখতে সাহায্য করছে। হাতের লেখা সুন্দর না হলে অনেক সময়ই লজ্জায় পড়তে হয়। তবে স্যার খুব যত্ম সহকারে আমাদের পদ্ধতিগুলো শেখাচ্ছেন।’

অনুফ কুমার দাস চাষাঢ়ায় এবিসি হ্যান্ড রাইটিং নামের একটি প্রতিষ্ঠান খুলেছেন। যাতে আগ্রহীরা এবং হাতের লেখা সুন্দর করা, ক্যালিগ্রাফি শিখতে পারে। বিভিন্ন প্রতিষ্ঠানে তিনি এই ধরনের কর্মশালা করে থাকেন।

অনুফ কুমার দাস নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘এখানে শিক্ষার্থীদের সাথে ক্যালিগ্রাফি নিয়ে কাজ করতে অসম্ভব ভালো লাগছে। তাছাড়া এখানে নারী শিক্ষার্থীদেরই আগ্রহ বেশি তাছাড়া ক্যালিগ্রাফি নারীদের জন্যই বেশিভালো। কারণ ক্যালিগ্রাফি শিখতে ধৈর্যের প্রয়োজন হয়, যা ছেলেদের মধ্যে কম দেখা যায়। আমার ইচ্ছা আছে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ১লাখ মেয়েকে ক্যালিগ্রাফির প্রশিক্ষন দিবো। সে জন্য বিভিন্ন সরকারি দপ্তরে এবং প্রধান মন্ত্রীর কার্যালয়ে চিঠি দিয়েছি আমি। এখন শুধু সময়ের অপেক্ষা। এই কাজটি অসম্ভব সুন্দর এবং এতে অনেকের আগ্রহও রয়েছে। তবে এর কেনো প্রচার নেই। ফলে আমার ইচ্ছা থাকা সত্বেও এগানো টা সহজ হচ্ছে না।

এ বিষয়ে নারায়ণগঞ্জ কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ রুমন রেজা নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘আজকাল শিক্ষর্থীদের মধ্যে ক্যালিগ্রাফি নিয়ে আগ্রহ দেখা যাচ্ছে। হাতের লেখা সুন্দর হলে ভাষার প্রতি একটা মমতাও প্রকাশ পায়। অনুফ কুমার দাস নানা প্রতিষ্ঠানে বিনামূল্যে একেবারে নিজ উদ্যোগে এই প্রশিক্ষন দিয়ে যাচ্ছেন। তিনি এটাকে একটি আন্দোলন হিসেবে নিয়েছেন। আমরা তাকে পুরোপুরি সমর্থন করি। আমরা নারায়ণগঞ্জ কলেজে এখন প্রায় ২০০ ছাত্রীকে নিয়ে এই প্রশিক্ষনের ব্যবস্থা করেছি। ভবিষ্যতে ছাত্রদের নিয়েও এই ধরনের প্রোগ্রাম করার পরিকল্পনা আছে।’


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও