বর্তমানে দেশে বহু টেকনিক্যাল জনবলের প্রয়োজন : নৌ সচিব

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:০০ পিএম, ২৪ ডিসেম্বর ২০১৮ সোমবার

বর্তমানে দেশে বহু টেকনিক্যাল জনবলের প্রয়োজন : নৌ সচিব

নৌপরিবহন মন্ত্রনালয়ের সচিব মোঃ আবদুস সামাদ বলেছেন, আগে বাংলাদেশ ছিল কৃষিপ্রধান দেশ। কিন্তু বর্তমানে বাংলাদেশ ম্যানুফ্যাকচারিং দেশে পরিণত হয়েছে। বর্তমানে দেশে বহু টেকনিক্যাল জনবলের প্রয়োজন। বিভিন্ন শিল্পপ্রতিষ্ঠানে টেকনিক্যাল লোকের অভাবে বিদেশ থেকে উচ্চ বেতন দিয়ে লোক আনতে হয়। বর্তমানে দেশে অনেক এমএ পাশ শিক্ষিত যুবকও এমএলএসএস ও পিয়ন পদে চাকরির জন্য ইন্টারভিউ দিয়ে থাকে। অথচ তাদের যদি টেকনিক্যাল কাজের অভিজ্ঞতা থাকতো তাহলে তারা ভাল বেতনে চাকরির করতে পারতো। আমাদের অভিভাবকরাও সন্তানদের শিক্ষাজীবন সিলেকশনের ক্ষেত্রে ভুল করে থাকি।

২৪ ডিসেম্বর সোমবার সকালে নারায়ণগঞ্জের বন্দর উপজেলার সোনাকান্দা এলাকায় অবস্থিত বাংলাদেশ অভ্যন্তরীন নৌ পরিবহন কর্তৃপক্ষ (বিআইডব্লিউটিএ) এর আওতাধীন ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্রের (ডিইপিটিসি) মেরিন শিক্ষাণবিসদের শিক্ষা সমাপনী কুচকাওয়াজ অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসকল কথা বলেন তিনি।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বিআইডব্লিউটিএ’ চেয়ারম্যান কমডোর মোজাম্মেল হক। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ডিইপিটিসির অধ্যক্ষ  ক্যাপ্টেন মোঃ শাজাহান। আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ লঞ্চ মালিক সমিতির কেন্দ্রীয় কমিটির সহসভাপতি বদিউজ্জামান বাদল, বিআইডব্লিউটি’র সচিব কাজী ওয়াকিল নেওয়াজ, সহকারী পরিচালক এহতেশামুল পারভেজ, ডিইপিটিসির প্রশিক্ষক আনোয়ার হোসেন প্রমুখ। অনুষ্ঠানে নারায়ণগঞ্জের ক্যাডেট মেহেদী হাসান, নাহিয়ান মারুফ, মোঃ শাহাদাৎ হোসেন, মাদারীপুরের ক্যাডেট মোঃ এনামুল হক, সাইফুল ইসলাম ও মোঃ আশিক, বরিশালের ক্যাডেট মোঃ হাসনাত, মারুফ হাওলাদার, সৈয়দ সুজনকে বিভিন্ন ক্যাটাগরীতে পুরস্কৃত করা হয়।

ডিইপিটিসির অধ্যক্ষ ক্যাপ্টেন মোঃ শাজাহান জানান, ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র থেকে এবছর ডেক বিভাগে ৪৮ জন ও ইঞ্জিন বিভাগে ৩০ জন শিক্ষার্থী প্রশিক্ষন সম্পন্ন করেছে। এ ৭৮ জন বরিশাল, মাদারীপুর ও নারায়ণগঞ্জস্থ ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্রের শিক্ষার্থী। অদ্যাবধি ডেক ও ইঞ্জিন কর্মী প্রশিক্ষণ কেন্দ্র ২ হাজার ৭৪৬ জন ক্যাডেট প্রশিক্ষণ নিয়ে বেরিয়েছে। যারা সবাই বর্তমানে দেশে ও বিদেশে কর্মরত রয়েছে। এছাড়াও আমরা নৌ পথকে দুর্ঘটনা মুক্ত করার লোককে ১৫ হাজার জনকে প্রশিক্ষণ দিয়েছি।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও