নারায়ণগঞ্জে নতুন বই পেলো ৫৯ লাখ ৭২ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৭ পিএম, ১ জানুয়ারি ২০১৯ মঙ্গলবার

নারায়ণগঞ্জে নতুন বই পেলো ৫৯ লাখ ৭২ হাজার ৪৬৮ জন শিক্ষার্থী

নতুন বছরের প্রথম দিন নারায়ণগঞ্জে ৫টি উপজেলায় প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের ৫৯ লাখ ৭২ হাজার ৪৬৮ জন শিক্ষার্থীদের মধ্যে নতুন পাঠ্যপুস্তক বিতরণ করা হয়েছে। যার মধ্যে প্রাথমিকে ১৭ লাখ ৩৪ হাজার ২৬৩টি ও মাধ্যমিকে ৪২ লাখ ৩৮ হাজার ২০৫টি বই।

১জানুয়ারী মঙ্গলবার সকালে শহরের নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজে জেলা প্রশাসনের উদ্যোগে বই উৎসব-২০১৯ অনুষ্ঠানে মাধ্যমে অনুষ্ঠানের উদ্বোধন করেন জেলা প্রশাসক রাব্বী মিয়া।

নারায়ণগঞ্জ জেলা শিক্ষা অফিসার মো. শরিফুল ইসলাম জানান, মাধ্যমিক, দাখিল, এবতেদায়ী, মাধ্যমিক ইংরেজি মাধ্যম, এসএসসি ভোকেশনাল ও দাখিল ভোকেশনালের মোট ৩ লাখ ১১হাজার ৪৭৫ জন শিক্ষার্থীর মধ্যে বিনামূল্যে ৪২ লাখ ৩৮ হাজার ২০৫ টি বই বিতরণ করা হয়েছে।

তিনি জানান, মাধ্যমিকে ২ লাখ ৪২ হাজার ৭৫ জন শিক্ষার্থীর মধ্যে ৩৪ লাখ ৯৬ হাজার ৬৫০টি, দাখিলে ২৫ হাজার ৪৫০ জন শিক্ষার্থীর মধ্যে ৩ লাখ ৭৪ হাজার ৪৩৫টি, এবতেদায়ী ৩৯ হাজার ৬৫০জন শিক্ষার্থীর মধ্যে ২ লাখ ৮২ হাজার ১০০টি, মাধ্যমিক ইংরেজি ভার্সনের ১২০০ শিক্ষার্থীর মধ্যে ১৮ হাজার ৯৭০টি, এসএসসি ভোকেশনালের ৩ হাজার ৫০জন শিক্ষার্থীর মধ্যে ৬৫ হাজার ২৫০টি ও দাখিল ভোকেশনালের ৫০ জন শিক্ষার্থীর মধ্যে ৮০০ বই বিতরণ করা হয়।

নারায়ণগঞ্জ সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার মজিব আলম জানান, প্রাক প্রাথমিক থেকে ৫ম শ্রেনি পর্যন্ত ৪ লাখ ৩০ হাজার ৯ জন শিক্ষার্থীর মধ্যে ১৭ লাখ ৩৪ হাজার ২৬৩টি বই বিতরণ করা হয়েছে। এর মধ্যে প্রাক প্রাথমিকে ১টি, প্রথম ও দ্বিতীয় শ্রেনির জন্য ৩টি ও তৃতীয়, চতুর্থ ও পঞ্চম শ্রেনির জন্য ৬টি করে বই দেয়া হয়।

তিনি জানান, প্রাক প্রাথমিকে ৬৩ হাজার ২৬ জন শিক্ষার্থীর জন্য ৬৩ হাজার ২৬টি, প্রথম শ্রেনিতে ৭৯ হাজার ২৭৮জন শিক্ষার্থীর জন্য ২ লাখ ৩৮ হাজার ৪০৯, দ্বিতীয় শ্রেনিতে ৭৮ হাজার ৫৯৭ জন শিক্ষার্থীর জন্য ২ লাখ ৩৬ হাজার ৭০৬টি, তৃতীয় শ্রেনিতে ৭৩ হাজার ৬০৮জন শিক্ষার্থীর জন্য ৪ লাখ ৪৩ হাজার ৩৫৮টি, চতুর্থ শ্রেনিতে ৭০ হাজার ৫১জন শিক্ষার্থীর জন্য ৪ লাখ ২১ জাচার ৮০৬টি ও পঞ্চম শ্রেনিতে ৬৫ হাজার ৪৪৯ জন শিক্ষার্থীর জন্য ৩ লাখ ৯৩ হাজার ৯৮৪টি বই বিতরণ করা হয়।

তিনি আরো বলেন, প্রতিটি শিক্ষা প্রতিষ্ঠানে বলে দেওয়া হয়েছে যদি বিনামূল্যের বইয়ে টাকা নেয়া হয় তাহলে বিভাগীয় ব্যবস্থা নেওয়া হবে।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও