বেতন বৈষম্য নিরসনে শিক্ষকদের মানববন্ধন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:২৭ পিএম, ১৪ মার্চ ২০১৯ বৃহস্পতিবার

বেতন বৈষম্য নিরসনে শিক্ষকদের মানববন্ধন

প্রাথমিক সহকারী শিক্ষকদের বেতন বৈষম্য নিরসনে দাবিতে মানববন্ধন করেছে নারায়ণগঞ্জ জেলার বিভিন্ন প্রাথমিক স্কুলের কয়েক শতাধিক সহকারী শিক্ষক। একই সঙ্গে তারা প্রধান শিক্ষকের পরের গ্রেড ও সহকারী প্রধান শিক্ষক পদের দাবি জানান।

১৪ মার্চ বৃহস্পতিবার বিকেলে শহরের চাষাঢ়ায় নারায়ণগঞ্জ প্রেসক্লাবের সামনে নারায়ণগঞ্জ জেলা প্রাথমিক সহকারী শিক্ষক ব্যানারে ওই মানববন্ধন কর্মসূচি পালন করে। পরে সেখান থেকে মিছিল নিয়ে জেলা প্রশাসকের কার্যালয়ে গিয়ে শেষ করে।

মানববন্ধন চলাকালে আড়াইহাজার উপজেলার ৭৬নং লসকরদী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক আব্দুস সাত্তার বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ১৯৭৩ সালে প্রাথমিক বিদ্যালয় জাতীয়করণ করেন। তখন প্রধান শিক্ষক এবং সহকারী শিক্ষকগণ বেতন পেতেন একই গ্রেডে। কিন্তু ১৯৭৭ সালে ১ জুলাই সহকারী শিক্ষকদের ১ ধাপ নিচে বেতন নির্ধারণ করা হয়। বর্তমানে চাকরির শুরুতে প্রধান শিক্ষক ও সহকারী শিক্ষকের মূল বেতনের ব্যবধান ২ হাজার ৩০০ টাকা। প্রধান শিক্ষকেরা ২য় শ্রেণিভুক্ত হওয়ায় ১০ম গ্রেড পাওয়া তাদের অধিকার। আমরাও চাই তাদের ১০ গ্রেড প্রদান করা হোক। তবে আমাদের যদি ১২তম গ্রেড প্রদান করা হয় তাহলে চাকরির শুরুতে বেতন ব্যবধান হবে ৪ হাজার ৭০০ টাকা। যা একেবারেই অমানবিক।

তিনি আরো বলেন, আমাদের দাবি শতভাগ পদোন্নতি সহ ১১তম গ্রেডে বেতন পুনঃনির্ধারণ করা হোক। সহকারী প্রধান শিক্ষক পদ সৃষ্টি না করা। ২০১৮ সালে জাতীয় সংসদ নির্বাচনী ইশতেহার ঘোষিত যৌক্তিক বেতন বৈষম্য নিরসন করা সহ দ্রুত বাস্তবায়ন হোক। প্রাথমিক শিক্ষা ব্যবস্থাকে নন-ভেকেশনার হিসেবে ঘোষণা করা হোক। প্রাথমিক শিক্ষকদের সম্মানজনক টিফিন ভাতা প্রধান করা হোক। এসব দাবিগুলো জানিয়ে বিকেলে জেলা প্রশাসকের মাধ্যমে প্রধানমন্ত্রীর কাছে স্মরকলিপি জমা দেয়া হয়।

এসময় উপস্থিত ছিলেন বংশাল বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক তন্ময় পোদ্দার, চাষাঢ়া আদর্শ বালিকা সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক নন্দীনি ঘোষ, সোনারগাঁও লগুরচর সরকারি প্রাথমিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মো. মাসুদ, পূর্বচর গরকুল সরকারি প্রাথমি বিদ্যালয়ের সহকারী শিক্ষক খন্দকার ফারহান সহ জেলার ৫টি উপজেলার কয়েক শতাধিক শিক্ষকেরা।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও