বিজ্ঞান মেলায় দর্শনার্থীদের নজরে নারায়ণগঞ্জ হাইস্কুলের ৫ প্রজেক্ট

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:০২ পিএম, ২৪ মার্চ ২০১৯ রবিবার

বিজ্ঞান মেলায় দর্শনার্থীদের নজরে নারায়ণগঞ্জ হাইস্কুলের ৫ প্রজেক্ট

নারায়ণগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে নারায়ণগঞ্জ প্রিপারেটরী স্কুলে অনুষ্ঠিত হচ্ছে ৩ দিন ব্যাপী ৪০তম জাতীয় বিজ্ঞান ও প্রযুক্তি সপ্তাহ ও বিজ্ঞান মেলা। ২৩ মার্চ থেকে ২৫ মার্চ পর্যন্ত প্রতিদিন সকাল ১১ টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই মেলা চলছে।

আর এতে নারায়ণগঞ্জের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান থেকে আসা ছাত্র ছাত্রী ও শিক্ষক শিক্ষিকা সহ অন্যান্য দর্শনার্থীদের নজর কেড়েছে নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজের শিক্ষার্থীদের ৫প্রজেক্ট। পরিদর্শন করতে আসা সকলেই খুবই মনোযোগ সহকারে তাদের প্রজেক্টগুলো প্রত্যক্ষ করছেন। ফলে সবসময় তাদের প্রজেক্টগুলোর সামনে ভিড় জমে থাকে। তাদের আবিস্কারগুলো হলো টেসলা কয়েল, আন্ডার ওয়ার্টার রোবট, কিটনাশক ছাড়া ফসলের পোকা মাকড় দমন পদ্ধতি, ল্যাম্প পোস্ট ও প্রাণির বাস্তুতন্ত্র।

টেসলা কয়েল সম্পর্কে নারায়ণগঞ্জ হাইস্কুল অ্যান্ড কলেজের ১০ম শ্রেণির শিক্ষার্থী কিশোর দাস নিউজ নারায়ণগঞ্জকে জানান, এই টেসলা কলের মাধ্যমে বিদ্যুতের অপচয় কমে আসবে এবং বিদ্যুতের সাশ্রয় হবে। বিদ্যুত সংযোগের ক্ষেত্রে কোনো তারের প্রয়োজন হবে না। তার ছাড়াই বিদ্যুত সংযোগ দেয়া যাবে। এতে করে বিদ্যুৎস্পৃষ্টে মৃত্যুর সংখ্যাও কমে যাবে। একই সাথে কোন রকমের তারের সংযোগ ছাড়াই ব্যাটারী চার্জ করা যাবে।

আন্ডার ওয়ার্টার রোবট প্রসঙ্গে ১০ম শ্রেণির ছাত্র হাসিব নিউজ নারায়ণগঞ্জকে জানান, আমাদের অনেক জাহাজ কিংবা লঞ্চ ডুবির ঘটনায় সাথে সাথে জায়গা সনাক্ত করা যায় না। এই সনাক্ত করনের ক্ষেত্রে আন্ডার ওয়ার্টার বোর্টটি কাজে দিবে। এর মাধ্যমে খুবই অল্প সময়ের মধ্যে ডুবন্ত জাহাজ কিংবা লঞ্চটিকে সনাক্ত করা যাবে।

কীটনাশক ছাড়া ফসলের পোকা মাকড় দমন পদ্ধতি প্রসঙ্গে ১০ম শ্রেণীর ছাত্র তন্ময় দাস নিউজ নারায়ণগঞ্জকে বলেন, এই পদ্ধতির মাধ্যমে পরিবেশের কোন ক্ষতি ছাড়াই ফসলের পোকা মাকড় দমন করা যাবে।

ল্যাম্প পোস্ট সম্পর্কে ৬ষ্ঠ শ্রেণীর ছাত্র অজয় চন্দ সরকার বলেন, ল্যাম্প পোস্টের মাধ্যমে রাস্তায় লাগানো ল্যাম্প পোস্টগুলো স্বয়ংক্রিয়ভাবে দিনের আলোতে নিভে যাবে এবং আবার রাত হলে স্বয়ংক্রিয়ভাবেই জ্বলে উঠবে। এতে কারো কোনো সাহায্যর প্রয়োজন হবে না। একই সাথে বিনা প্রয়োজনে দিনের আলোতে রাস্তার লাইটগুলো জ্বলে থাকবে না।

প্রাণির বাস্তুতন্ত্র সম্পর্কে ১০ম শ্রেণির ছাত্রী সানজিদা ইসলাম জানান, বর্তমানে আমাদের জীববৈচিত্র নষ্ট হয়ে যাচ্ছে। কিন্তু প্রাণির বাস্তুতন্ত্রর মাধ্যমে আমাদের জীববৈচিত্র রক্ষা পাবে। স্বাভাবিক জীবন যাত্রায় কারও কোন ব্যঘাত ঘটবে না।

নারায়ণগঞ্জ হাইস্কুল এন্ড কলেজের বিজ্ঞান বিভাগের শিক্ষক শুকদেব পাল বলেন, এই প্রত্যেকটি প্রজেক্টই বর্তমান সময়ের জন্য খুবই উপযোগী। আমার বিশ্বাস এই পদ্বতিগুলো বর্তমানে প্রয়োগ করতে পারলে আমরা অনেক ক্ষতি থেকে বাঁচতে পারবো। বিশেষ করে করে টেসলা কয়েলটি খুবই সময় উপযোগী। এর মাধ্যমে বিদ্যুতের অপচয় কমে আসবে এবং আমরা অনেক ঝূঁকি থেকে রক্ষা পাবো।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও