মশার বংশ বিস্তার ধ্বংস করতে দুই হাত তুলে শিক্ষার্থীদের সম্মতি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৮ পিএম, ২৮ জুলাই ২০১৯ রবিবার

মশার বংশ বিস্তার ধ্বংস করতে দুই হাত তুলে শিক্ষার্থীদের সম্মতি

ডেঙ্গু জ্বর থেকে বাঁচতে মশার বংশ বিস্তার ধ্বংস করতে দুই হাত তুলে সম্মতি জানিয়েছে নারায়ণগঞ্জ হাই স্কুলের কয়েক শতাধিক শিক্ষার্থী। এর পাশাপাশি পরিবারের লোকজন ও প্রতিবেশদেরও সচেতন করতে সকলে সম্মতি জানান।

২৮ জুলাই রোববার সকাল ১১টায় শহরের সিরাজদৌল্লা সড়কের নারায়ণগঞ্জ হাই স্কুল অ্যান্ড কলেজে ‘মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্ন সপ্তাহ-২০১৯’ উপলক্ষে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ১৫নং ওয়ার্ড কাউন্সিলরের উদ্যোগে শিক্ষার্থীদের সচেতনা বিষয় আলোচনা সভায় তারা এসব সম্মতি জানান।

‘আমার শহর আমি পরিষ্কার রাখবো’ স্লোগানে সকাল সাড়ে ১০টা থেকে বেলা ১২টা পর্যন্ত হাই স্কুলে পরিষ্কার পরিচ্ছন্নতা অভিযান পরিচালনা করা হয়। এসময় স্কুলের ময়লা আবর্জনা পরিষ্কার করে সেখানে মশক নিধন ওষুধ প্রয়োগ করা হয়। এছাড়াও স্কুলের অঙ্গিনায়, ছাঁদে, ফুল গাছের টব সহ যেসব জায়গায় পানি জমে ছিল সেসব স্থানে ওষুধ ছিটানো হয়।

আলোচনা সভায় ১৫নং ওয়ার্ড কাউন্সিলর অসিত বরণ বিশ্বাস বলেন, স্বচ্ছ পানিতে এডিস মশা ডিম পাড়ে। আর এডিস মশার কামড়ে ডেঙ্গু জ্বর হয়। তাই বাসা বাড়িতে কিংবা বাড়ির আঙ্গিনার কোথাও তিনদিনের বেশি পানি জমতে দেওয়া যাবে না। এছাড়াও এসি, বাথরুমের কমডে, এয়াকুলারে, ময়লার বিনে সহ বাড়ির কার্নিশে ইত্যাদি জায়গা ভালো ভাবে পরিষ্কার করতে হবে। আমরা সচেতন থাকলে এডিশ মশা বংশ বিস্তার করতে পারবে না। তাই সবাইকে সচেতন হতে হবে। বক্তব্যের সঙ্গে সঙ্গে শিক্ষার্থীরা দুই হাত তুলে এ বিষয়ে সম্মতি জানায়।

এসময় ১৫ ওয়ার্ডের সচিব আবুল কালাম সহ নারায়ণগঞ্জ হাই স্কুলের শিক্ষক, শিক্ষিকা ও পরিচালনা পরিষদের সদস্যরা সহ ১৫নং ওয়ার্ডের স্বেচ্ছাসেবকেরা উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত গত ২৫ জুলাই থেকে ‘মশক নিধন ও পরিষ্কার পরিচ্ছন্নতা সপ্তাহ-২০১৯’ এর কার্যক্রম শুরু হয়। যা চলবে আগামী ৩১ জুলাই পর্যন্ত। এ উপলক্ষে ১৫নং ওয়ার্ডের কাউন্সিলরের উদ্যোগে এলাকায় মশা বংশ বিস্তার করতে পারে এমন বিভিন্ন গুরুতপূর্ণ পয়েন্ট চিহ্নিত করে ওষুধ প্রয়োগ করা হচ্ছে। এছাড়াও ময়লা আবর্জনা দ্রুত পরিষ্কার করা হচ্ছে। একই সঙ্গে মানুষের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে এলাকায় ও বাসা বাড়িতে এডিস মশার বংশ বিস্তার রোধে লিফলেট বিতরণ সহ মাইকিং করা হচ্ছে। এর ধারাবাহিকতায় এলাকার স্কুল কলেজ সহ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের গিয়ে পরিষ্কার পরিচ্ছন্নতা, ওষুধ প্রয়োগ, লিফেলট বিতরণ সহ আলোচনা সভা করা হচ্ছে।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও