`ইংরেজী শিক্ষায় বেশি সময় দেয়ায় মৌলিক চিন্তার বিকাশ ঘটছে না`

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৪ পিএম, ২৮ আগস্ট ২০১৯ বুধবার

`ইংরেজী শিক্ষায় বেশি সময় দেয়ায় মৌলিক চিন্তার বিকাশ ঘটছে না`

জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বলেছেন, আমাদের দীর্ঘদিনের দাবী হচ্ছে সর্বস্তরে বাংলার প্রচলন করতে হবে। সর্বস্তরে বাংলার প্রচলন হলে ডাক্তারের প্রেসক্রিপশন ইংরেজীতে লেখা হতো না। ইংরেজী শেখার প্রয়োজন রয়েছে, কিন্তু ব্যবসা বাণিজ্যে কেন ইংরেজী শিখতে হবে। ইংরেজী ভাষা শেখায় বেশি সময় দেয়ার কারণে সৃজনশীলতায় সময় দেয়া হচ্ছে না। যার কারণে মৌলিক চিন্তার বিকাশ ঘটছে না।

২৮ আগস্ট বুধবার বিকেলে ভাষা ও সাহিত্য ক্লাবের আয়োজনে আন্তঃস্কুল ভাষা উৎসবে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

এদিন সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত শহরের প্রায় ১৩ টি স্কুল থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলে এই ভাষা উৎসব অনুষ্ঠিত হয়।

অধ্যাপক ড. মিল্টন বিশ্বাস বলেন, বর্তমানে ভাষা শিখে অনুবাদ করার প্রবণতা একেবারে গতিহীন হয়ে পড়েছে। সরকারী অফিসগুলোর ব্যানারে বাংলা বানানের ভুল লক্ষ্য করা হয়। উচ্চ আদালতের রায় হবে বাংলায় এটা অনেকদিনের দাবী ছিল। পাঠ্যপুস্তকে ভুল লক্ষ্য করা যায়। ভাষা আন্দোলনের ৬৬ বছর পরেও এসল ঘটনা খুবই দুঃখজনক বিষয়। এখনও ভাষার শুদ্ধতা আসেনি। ছেলে মেয়েদেরকে অভিধান ব্যবহারের অভ্যাস গড়ে তুলতে হবে।

তিনি আরও বলেন, বর্তমানে দেশের বাইরেও বাংলা ভাষার চর্চা হচ্ছে। বাংলা ভাষার চর্চা বিশ্বব্যাপী ছড়িয়ে পড়েছে। বাংলা ভাষার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অনেক অবদান রয়েছে। তিনি বাংলা ভাষার চর্চা বাড়ানোর লক্ষ্যে অনেকগুলো প্রদক্ষেপ গ্রহণ করেছেন।

নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের চেয়ারম্যান কাসেম জামালের সভাপতিত্বে এসময় আরও উপস্থিত ছিলেন, জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সাংকবাদিকতা বিভাগের সহকারী অধ্যাপক মিথুন মিয়া, সহ সভাপতি মোহাম্মদ আলী মন্টু, প্রধান শিক্ষক আনোয়ার হোসেন ও অতিথি শিক্ষক আলম চাঁদ সিকদার সহ স্কুলের শিক্ষকরা সহ শিক্ষার্থীরা।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও