আইডিয়াল স্কুলে বিজ্ঞান উৎসব

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৩ পিএম, ২৯ আগস্ট ২০১৯ বৃহস্পতিবার

আইডিয়াল স্কুলে বিজ্ঞান উৎসব

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ সোহেল রহমান বলেছেন, আমাদের লক্ষ্য স্থির থাকতে হবে। উপরের দিকে লক্ষ্য থাকতে হবে। যে জিনিসটা আমি হতে চাই সেটার জন্য সর্বাত্মক চেষ্টা করতে হবে। কস্ট করার ইচ্ছা থাকতে হবে। আমরা যদি সর্বাত্মক চেষ্টা করি তাহলে অবশ্যই একজন ভাল বিজ্ঞানী হতে পারবো, ভালো প্রকৌশলী হতে পারবো ও গবেষক হতে পারবো। তোমাদের হাতে রয়েছে অসীম সম্ভাবনা।

২৯ আগস্ট বৃহস্পতিবার বিকেলে গণিত ও বিজ্ঞান ক্লাবের আয়োজনে বিজ্ঞান উৎসবে প্রধান অতিথির বক্তব্যে শিক্ষার্থীদের উদ্দেশ্য তিনি এসব কথা বলেন। এদিন সকাল থেকে শুরু করে বিকেল পর্যন্ত শহরের প্রায় বিভিন্ন স্কুল থেকে আগত শিক্ষার্থীদের নিয়ে বিভিন্ন আয়োজনের মধ্য দিয়ে নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলে এই বিজ্ঞান উৎসব অনুষ্ঠিত হয়। এতে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের সিএসই বিভাগের অধ্যাপক ড. মোহম্মদ কায়কোবাদ।

ড. মোহাম্মদ সোহেল রহমান বলেন, বাংলাদেশের জন্য কিছু করতে হবে। প্রতিবেশী মানুষের জন্যও কিছু করতে হবে। বিজ্ঞান ও গণিত শিখলেই হবে না পাশাপাশি মানবিক গুণাবলীও অনুসরণ করতে হবে। বাংলাদেশকে উচ্চ আসনে নিয়ে যেতে হবে। আইডিয়াল স্কুল যে আয়োজন করেছে এই আয়োজন খুবই গরুত্বপূর্ণ। এসকল আয়োজনের মধ্য দিয়ে শিক্ষার্থীরা আনন্দ ও আকর্ষণের মধ্য দিয়ে বিজ্ঞান ও গণিত শিখতে পারে।

নারায়ণগঞ্জ আইডিয়াল স্কুলের চেয়ারম্যান কাসেম জামালের সভাপতিত্বে উপস্থিত ছিলেন সহ সভাপতি সিদ্দিক জামাল, সহ সভাপতি মোহাম্মদ আলী মন্টু, প্রধান শিক্ষক আনোয়ার হোসেন ও অতিথি শিক্ষক আলম চাঁদ সিকদার সহ স্কুলের শিক্ষকরা সহ শিক্ষার্থীরা।

ড. মোহম্মদ কায়কোবাদ বলেন, গবেষণার জন্য বয়স লাগে না। অল্প বয়সেও গবেষণা করা যায়। আমরা অনেক সময় বিভিন্ন সমস্যায় পড়ে থাকি। কিন্তু এসকল নিজেরা সমাধান না করে বিদেশীদের উপর আশা করে থাকি। এটা টিক না। নিজের সমস্যার সমাধান নিজেই করতে হবে। এজন্য দক্ষ হতে হবে, সৃজনশীল হতে হবে। প্রযুক্তির জ্ঞান দক্ষতা বাড়াতে হবে। বাংলাদেশের সামগ্রী ব্যবহার করে স্থানীয় ইন্ডাস্ট্রিগুলোকে উৎসাহিত করা উচিত।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও