প্রতিবন্ধীদের ভাষা প্রশিক্ষণ দেওয়ার আহবান তৈমূরের

প্রেস বিজ্ঞপ্তি || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫০ পিএম, ২৩ সেপ্টেম্বর ২০১৯ সোমবার

প্রতিবন্ধীদের ভাষা প্রশিক্ষণ দেওয়ার আহবান তৈমূরের

জাতিসংঘ ও বিশ্ব বধির সংস্থার স্বীকৃত মতে ২৩ সেপ্টেম্বর আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস-২০১৯ এবং ২৪ থেকে ২৯ সেপ্টেম্বর পর্যন্ত আন্তর্জাতিক বধির সপ্তাহ-২০১৯ বিশ্বের সকল দেশের মতো বাংলাদেশেও কেন্দ্রীয় ভাবে ও দেশব্যাপী স্থানীয় জেলা পর্যায়ে একযোগে উদযাপিত হয়েছে।

বাংলাদেশ জাতীয় বধির সংস্থা ২৩ সেপ্টেম্বর এক বর্নাঢ্য র‌্যালী, উদ্বোধনী অনুষ্ঠান ও সপ্তাহ ব্যাপি চিত্রাংকন, ক্রীড়া ও সাংস্কৃতিক প্রতিযোগিতা অনুষ্ঠান এবং বিশেষ আলোচনা সভার আয়োজন করেছে। এছাড়াও অত্র সংস্থা সহ সংযুক্ত বিভিন্ন জেলার বধির সংঘ, স্কুল এবং বিভিন্ন এনজিও ও সামাজিক সংগঠন সমূহের সমন্বয়ে দেশ ব্যাপী আন্তর্জাতিক ইশারা ভাষা দিবস ও আন্তর্জাতিক বধির সপ্তাহ-২০১৯ উদযাপিত হয়েছে এবং হচ্ছে।

উক্ত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ জাতীয় বধির সংস্থার সভাপতি তৈমূর আলম খন্দকার। তিনি বলেন যে, বাংলাদেশ জাতীয় বধির সংস্থা এদেশে সর্বপ্রথম শ্রবণ ও বাক প্রতিবন্ধী জনগোষ্ঠীর জন্য ১৯৯২ সালে বাংলা ইশারা ভাষা অভিধান প্রণয়ন ও প্রকাশ করে। দেশের সর্বস্তরে ইশারা ভাষার প্রসার ও প্রচারের স্বার্থে ইশারা ভাষা প্রশিক্ষণ দেয়ার জন্য সংস্থার পক্ষ থেকে একটি জাতীয় ইশারা ভাষা ইনষ্টিটিউট স্থাপন করার উদ্যোগ গ্রহন করা হয়েছে।

তিনি আরো বলেন, প্রতিবন্ধী ব্যক্তির অধিকার ও সুরক্ষা আইন-২০১৩ এর বাস্তবায়নের মাধ্যমে দেশ ও জাতীয় উন্নয়নের স্বার্থে সর্বস্তরের জনগনের জন্য বাংলা ইশারা ভাষা শিক্ষা ও প্রশিক্ষণের প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহন করা অতিব জরুরী। এজন্য সর্বস্তরের সর্বাত্মক সহযোগিতা তিনি কামনা করেন।

উক্ত র‌্যালী, আলোচনা সভা অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে সংস্থার সহ-সভাপতিবৃন্দ ও সাধারণ সম্পাদক মোঃ ফজলে এলাহী খান সহ অন্যান্য কর্মকর্তাগন উপস্থিত ছিলেন।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও

আরো খবর