বাঁশের তৈরি শহীদ মিনার

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৪ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

বাঁশের তৈরি শহীদ মিনার

বাঁশের উপর সাদা ও লাল কাপড়ে মোড়ানো একটি স্থাপনা। অস্থায়ীভাবে নির্মিত এটাকে ভাষা আন্দোলনের স্মৃতিসৌধ তথা শহীদ মিনার হিসেবেই ২১ ফেব্রুয়ারী শ্রদ্ধা জানানো হবে।

নারায়ণগঞ্জ সদর উপজেলার ১০৬ নং মধ্যনরসিংপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে এই স্মৃতিসৌধটি অবস্থিত। প্রতি বছর ২১ ফেব্রুয়ারি কোমলমতি শিশুরা নিজ হাতে তৈরি করে ভাষা আন্দোলনের শহিদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করে। যদিও দেশের মধ্যে ধনিদের তালিকায় নারায়ণগঞ্জ জেলা শীর্ষে কিন্তু এমন দৃশ্য দেখে অনেকেই দুঃখ প্রকাশ করেছেন।

স্কুলটির কোমলমতি শিক্ষার্থীরা বলেন, আমাদের আশপাশে সকল স্কুলে অনেক বড় দেয়ালে টাইলস করে স্মৃতিসৌধ নির্মাণ করেছে। সেখানে শিক্ষার্থী অভিভাবকসহ এলাকার অনেক লোকজন ফুল দিয়ে শ্রদ্ধা জানায়। অনেক আনন্দ হয়। আর আমরা রাত জেগে বাড়ির গাছ থেকে ফুল সংগ্রহ করি কিন্তু ভাষা শহীদদের শ্রদ্ধা জানানোর স্মৃতিসৌধ আমাদের স্কুলে নেই। তাই নিজেরাই তৈরি করে সেখানে ফুল দিয়ে শ্রদ্ধা জানাই।

স্কুলের প্রধান শিক্ষিকা নুরুননাহার জানান, স্মৃতিসৌধ নির্মাণ করে দেয়ার জন্য লিখিতভাবে কোথাও আবেদন করিনি। তবে অভিভাবক প্রতিনিধিদের মাধ্যমে স্থানীয় জনপ্রতিনিধিদের বলিয়েছি তারা আশ্বাস দিয়েছে কিন্তু করে দেয়নি। শিক্ষার্থীরা প্রতি বছর এভাবেই বাঁশ দিয়ে তৈরি করে তাতে কাপড় মুড়িয়ে স্মৃতিসৌধ তৈরি করে। আমরা তাদের সহযোগিতা করি।

তিনি আরো জানান, ১৯৮৩ সালে আমাদের ১০৬ নং মধ্যনরসিংপুর সরকারী প্রাথমিক বিদ্যালয় স্থাপিত হয়েছে। বর্তমানে স্কুলে তিন শতাধীকের বেশি ছাত্র ছাত্রী আছে। সকল ছাত্র ছাত্রীদেরই দাবি তাদের একটা পাকা স্মৃতিসৌধ।


বিভাগ : শিক্ষাঙ্গন


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও