৯ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ২৪ নভেম্বর ২০১৭ , ১১:২২ পূর্বাহ্ণ

রূপগঞ্জে জলাবদ্ধতায় হাজার হাজার মানুষ পানিবন্দী!


রূপগঞ্জ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:২৭ পিএম, ৮ জুলাই ২০১৭ শনিবার


রূপগঞ্জে জলাবদ্ধতায় হাজার হাজার মানুষ পানিবন্দী!

কয়েকদিনের টানা অতি বর্ষণের ফলে নারায়ণগঞ্জের রূপগঞ্জ উপজেলার নিন্মাঞ্চল এলাকায় জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। অধিকাংশ রাস্তাঘাট পানিতে তলিয়ে গেছে। অনেক শিক্ষাপ্রতিষ্ঠান জলাবদ্ধতার কারণে বন্ধ ঘোষণা করা হয়েছে। আবার অনেক প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা জলাবদ্ধতার পানিতে হেঁটে বিদ্যালয়ে আসা যাওয়া করছে। শিল্পাঞ্চল খ্যাত রূপগঞ্জের শত শত ডায়িং, স্পিনিং, প্রিন্টিং, টেক্সটাইল, জুট, চামড়া, মেলামাইন, সিরামিক, সাবান ফ্যাক্টরী, স্টিল, রি-রোলিং, ওয়েল রিফাইনিং ও হাড্ডি পেশাইসহ বিভিন্ন কারখানার বর্জ্য ক্যানেলগুলোতে ফেলার কারণে অসহনীয় পরিবেশের সৃষ্টি হয়েছে। এসব কারখানার বর্জ্য পানি আর জলাবদ্ধতার পানিতে পুরো এলাকা এখন একাকার। ঘর থেকে বেরুলেই বিষাক্ত জলাবদ্ধতার পানি। ছোট শিশু থেকে শুরু করে বৃদ্ধরাও নানা রকম পানিবাহিত রোগে আক্রান্ত হচ্ছে।

এলাকা ঘুরে দেখা গেছে, নারায়ণগঞ্জ-নরসিংদী সেচ প্রকল্প, রূপগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের জমিসহ রূপগঞ্জের ভুলতা, মর্তুজাবাদ, সোনাব, কৈরাব, মাঝিপাড়া, ভান্ডাবো, আউখাবো, গোলাকান্দাইল, ইসলামপুর, ইসলামবাগ, নাগেরবাগ, তেতলাবো, মাসাবো, বরপা, সুতালড়া, কর্ণগোপ, নার্সিংগল, গন্ধর্বপুর, মৈকুলী, কামালনগর, বরাব, রূপসী, শিংলাবো, আমালাবো, কালী, ডুলুরদিয়া, মুইরাবো, কালাদী এলাকার নিন্মাঞ্চলের অধিকাংশ বাড়িতে জলাবদ্ধতার পানি। এসব এলাকার সড়কগুলো পানিতে তলিয়ে গেছে। অনেকের খামারের মাছ পানিতে ভেসে গেছে। জলাবদ্ধতার পানির কারণে ঘরে ঘরে পানিবাহিত রোগ জ্বর, সর্দি, ঘা, চুলকানিসহ নানা রোগব্যধি দেখা দেয়ায় জনমনে আতঙ্ক দেখা দিয়েছে।

ভুলতা জেনারেল হাসপাতালের এমডি ডা. বশিরউদ্দিন বাচ্চু জানান, দ্রুত জলাবদ্ধতার পানি রোধ করা না গেলে কলেরা, ডায়রিয়াসহ নানা কঠিন রোগের পার্দুভাব দেখা দিতে পারে। জলাবদ্ধতার পানিতে স্থানীয় মিলকারখানার বর্জ্য মিশে যাওয়ায় পরিবেশ বিনষ্টসহ রোগবালাই দেখা দিয়েছে। এজন্য স্থানীয় জনপ্রতিনিধিদের দ্রুত ব্যবস্থাগ্রহণ করা প্রয়োজন বলে তিনি মনে করেন।

টাচ্ স্টোন ইন্টারন্যাশনাল স্কুলের অধ্যক্ষ মো. সুমন মিয়া বলেন, ছোট শিশুরা জলাবদ্ধতার পানিতে প্রতিদিন বিদ্যালয়ে আসা-যাওয়া করছে। এতে নানা রোগের সৃষ্টি হতে পারে। বড়দেরও জলাবদ্ধতার এসব বর্জ্য পানিতে খুজলি পাচরাসহ নানা রোগ ব্যধি দেখা দিয়েছে।

ভুলতা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ব্যারিস্টার আরিফুল হক ভুঁইয়া বলেন, নারায়ণগঞ্জ-নরসিংদী সেচ প্রকল্প, রূপগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের ক্যানেলগুলো স্থানীয় প্রভাবশালীরা দখলে রাখায় দ্রুত পানি নিষ্কাশন করা যাচ্ছে না। দ্রুত এসব সেচ ক্যানেলগুলো দখল মুক্ত করে জলাবদ্ধতার পানি নিষ্কাশন করা হবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ