১ পৌষ ১৪২৪, শনিবার ১৬ ডিসেম্বর ২০১৭ , ১১:১৫ পূর্বাহ্ণ

রূপগঞ্জে ইঞ্জিন বিহীন নতুন ফেরী


রূপগঞ্জ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৭:৫৮ পিএম, ২০ সেপ্টেম্বর ২০১৭ বুধবার


রূপগঞ্জে ইঞ্জিন বিহীন নতুন ফেরী

নারায়ণগঞ্জের রূপগঞ্জে ঢাকা থেকে আসা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দরযাত্রীদের  মুড়াপাড়া-রূপগঞ্জ সদর এলাকার শীতলক্ষ্যা নদীর উপর দিয়ে চলাচলের একমাত্র ফেরীঘাট। এ ঘাটে ৩টি ফেরী থাকলেও একটি থাকে সবসময় বিকল হয়ে, অপরটি লক্কর ঝক্কর।

স্থানীয়দের আবেদনের মুখে সড়ক ও জনপদ কর্তৃপক্ষ আরেকটি নতুন ফেরী সওজ থেকে নিলেও তাতে ইঞ্জিন সংযুক্ত না করায় শেষ হচ্ছে না এ পথে চলাচলকারী যাত্রী ও যানবাহনের ভোগান্তি। ফেরী পারাপারের জন্য ব্যবহৃত উভয়পারের দুটি রাস্তা প্রশস্ত না থাকার কারণেও যানজট লেগেই থাকে।

জানা গেছে, ঢাকা-সিলেট, ঢাকা-চট্রগ্রাম সড়ক যোগে আসা প্রায় ১৭টি জেলার যাত্রীবাহী যানবাহন ও পণ্যবাহী যানবাহন মুড়াপাড়া-রূপগঞ্জ সদর এলাকার শীতলক্ষ্যা নদীর উপর দিয়ে ফেরী যোগে পারাপার হয়ে এয়ারপোর্টসহ রাজধানীতে প্রবেশ করছে।

বিশেষ করে নরসিংদী, ভৈরব,মনোহরদী, কুমিল্লা, দাউদকান্দি, চাঁদপুর, মতলব, নোয়াখালী, ফেনি, চট্রগাম, হবিগঞ্জ, ব্রাক্ষণবাড়িয়া, মৌলিবাজার, আশুগঞ্জ, সুনামগঞ্জসহ ১৭ জেলার যাত্রীরা এ পথ ব্যবহার করে থাকে।

এছাড়া ভুলতা ফ্লাইওভারের কাজ চলাচলের কারণে ঢাকা-সিলেট মহাসড়কে যানজট থাকায় বিকল্প রাস্তা হিসেবে ফেরি পথ ব্যবহার করছে অনেক যানবাহন। অল্প সময়ের মধ্যে রাজধানীতে প্রবেশ পথ হিসেবে যাত্রীবাহী ও মালবাহী যানবাহন শীতলক্ষ্যা নদীর উপর দিয়ে ফেরি যোগে চলাচল করে থাকেন।

প্রতিদিন হাজার হাজার যানবাহন চলাচল করে এ পথ দিয়ে। ফেরীঘাটটি পরিচালনা করার জন্য প্রতি বছর ইজারা দিয়ে থাকেন বিভিন্ন ঠিকাদারী প্রতিষ্ঠানকে। ফেরি দুটির রক্ষণাবেক্ষনের দায়িত্বে থাকেন সড়ক ও জনপদ বিভাগ। এ বছর ৫৭ লাখ ৭২ হাজার ৫’শ টাকায় ইজারা নিয়েছেন সুমন এন্টার প্রাইজ নামে একটি ঠিকাদারী প্রতিষ্ঠান।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মুড়াপাড়া-রূপগঞ্জ সদর এলাকার শীতলক্ষ্যা নদীর দুই পারের রাস্তাটি প্রশস্ত অনেকটা কম। প্রশস্ত কম থাকায় রাস্তাটি দিয়ে বড় ধরনের যানবাহন আসতে পারেনা। রাস্তার বিভিন্ন অংশে বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। বিভিন্ন সমস্যার কারণে ফেরি দিয়ে এসব যানবাহন সময় মতো পারাপার করতে না পারায় বেশির ভাগ সময়ই দীর্ঘ যানজট লেগে থাকে। নদীর দুই পারের ফেরি লাগানো গ্যাংঅয়ে ও পল্টুনের বিভিন্ন অংশ জরাজীর্ণ হয়ে গেছে।

স্টিলের সিটগুলো খসে খসে পড়ছে। পল্টুনের তলায় পানি প্রবেশ করে ডুবে যাওয়ারও আশঙ্কা রয়েছে। পূর্বের দুটি ফেরির মধ্যে একটি ফেরি প্রায় ২৮ বছর আগের। ইঞ্জিন ও ফেরির বডি মেরামত করে এখন পর্যন্ত জোড়া তালি দিয়ে চালানো হচ্ছে ওই ফেরি দুটি। দুটি ফেরির মধ্যে একটি ফেরি সব সময় নষ্ট বা বিকল অবস্থায় পড়ে থাকে। একটি ফেরিতে ইঞ্জিন লাগানো হলেও কোন কাজে আসছেনা।

উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আবুল ফাতে মোহাম্মদ শফিকুল ইসলাম বলেন, নতুন ফেরিতে ইঞ্জিন স্থাপন ও অন্যান্য সমস্যা গুলো সমাধানের ব্যপারে জন্য সড়ক ও জনপদ বিভাগকে অবহিত করা হয়েছে।

এ বিষয়ে সড়ক ও জনপদের ম্যাকানিকেল বিভাগের (ফেরি) নির্বাহী প্রকৌশলী সুভাস বাবু বলেন, নতুন ফেরিতে অচিরেই ইঞ্জিন স্থাপন করা হবে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ