৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ২:৫৪ পূর্বাহ্ণ

যুবক কৃষকের মুখে সবজির হাসি


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১৬ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার | আপডেট: ০২:১৬ পিএম, ৫ ডিসেম্বর ২০১৭ মঙ্গলবার


যুবক কৃষকের মুখে সবজির হাসি

কৈ, শিং আর চিংড়ি যা দিয়েই রান্না করেন না কেন লাউ পাতার ঝুল স্বাধে ভরপুর। আবার সবজি ও ভর্তা আনে মুখে স্বাধ। অনেকেই আবার চিংড়ি অথবা ডিম দিয়েও লাউয়ের তরকারী রান্না করে থাকেন। শীত মৌসুমের এই সবজি কৃষকরা মাত্র দুই মাসেই সফলতা পায়।

নারায়ণগঞ্জের সদরের বক্তাবলী ইউনিয়নের রামনগর গ্রামের যুবক মোখলেছুর রহমান এই সবজির আবাদ করে সফল হয়েছেন। তিনি চার বিঘা জমিতে লাউ, লাল শাক ও ধনেপাতার চাষ করেছেন। এতে তার খরচ হয়েছে মাত্র ৭০ হাজার টাকা। এখন তিনি পুঁজি ঘরে তুলে লাভের মুখ দেখেছেন। তার ক্ষেতে সবজি রয়েছে দুই লাখ টাকার।

চাষাবাদের সফলতায় মোখলেছ হাসি মুখে বলেন, সার আর কীটনাশকের দাম অনেক বেড়েছে। যার ফলে আগের চেয়ে বেশি লাভ করতে পারছিনা। সবজির ব্যবসা মাত্র দুই মাসের। একটি ফসল উঠলে আরেকটি ফসল করি। আবহাওয়া ভালো থাকলে কোন ক্ষতি হয়না।

তিনি আরো জানান, বক্তাবলী ইউনিয়নে এখন প্রায় পাঁচ শ সবজি চাষী রয়েছে। এখন যারা সবজি চাষে আগ্রহ দেখাচ্ছেন তারা আগে বিভিন্ন পেশায় ছিল। বর্তমানে সবজি চাষ লাভজনক হওয়ায় অনেকেই আগ্রহ বাড়াচ্ছে। সরকারীভাবে আমরা সবজি চাষীরা কোন ধরনের সহযোগীতা পাইনা। আমাদের বক্তাবলী ও আলীরটেকের সবজি নারায়ণগঞ্জ ও যাত্রাবাড়ির বাজার দখল করেছে। শীতের শুরুতেই আমরা শীতকালীন সবজি মানুষের হাতে পৌছাতে পেরেছি, এটাই আমাদের সফলতা।

মোখলেছ জানান, আর এক সপ্তাহ পরে বাজারে উঠবে বক্তাবলী আলীরটেকের ফুলকপি, বাধাঁকপি। আমাদের কপিতে গ্যারান্টি রয়েছে কোন ধরনের ক্ষতিকারক কিছু মেশানো হয়না। নদীর পানিও পরিস্কার। নেই কোন দূষিত আবহাওয়া। তবে ইটখোলা থাকলেও তা রয়েছে বুড়িগঙ্গা নদীর তীরবর্তী এলাকায়। ইটখোলার ধোয়ায় ফসল নষ্ট হলেও আমাদের জমি পর্যন্ত এর প্রভাব পড়েনা। এছাড়া বক্তাবলী ও আলীরটেক এলাকায় শীতকালীন সবজির মধ্যে রয়েছে ফুলকপি, বাঁধাকপি, টমেটো, মটরশুটি, পালন শাক, শিম, ডাটা শাক, মূলা ইত্যাদির আবাদ।

বক্তাবলী ইউনিয়নের রামনগর গ্রামের মৃত. জালাল উদ্দিন মাতবরের একমাত্র ছেলে মোখলেছুর রহমান। সে ৫ বোনের এক ভাই। বোনদের বিয়ে দিয়ে এক বছর পূর্বে কুমিল্লা জেলায় বিয়ে করেছেন মোখলেছ। তার স্ত্রীর নাম জিয়াসমীন। সবজির চাষাবাদ করে মা ও স্ত্রীকে নিয়ে তিন জনের সুখের সংসার মোখলেছুর রহমানের।

মোখলেছুর রহমানের দাবী সুবুজের সমারোহে যারা ব্যস্ত থাকেন তারাই প্রকৃত মানুষ। তারা অপরাধ করতে পারেনা। অপরাধকে প্রশ্রয় দেয়না। হিংসা লোভের উর্ধ্বে থাকেন কৃষকরা। যেসব বেকার যুবকরা মাদক, ছিনতাইয়ের মত অপরাধে জড়িয়ে পরেছে তাদের কৃষিতে এগিয়ে আসার আহবান জানান মোখলেছুর রহমান।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ