১১ ফাল্গুন ১৪২৪, শনিবার ২৪ ফেব্রুয়ারি ২০১৮ , ৬:১৯ পূর্বাহ্ণ

primer_vocational_sm

আসছে বসন্ত ও ভ্যালেন্টাইন : নারায়ণগঞ্জে বিক্রি বাড়ছে গিফট শপে


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৫৮ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার | আপডেট: ০৩:৫৮ পিএম, ১০ ফেব্রুয়ারি ২০১৮ শনিবার


আসছে বসন্ত ও ভ্যালেন্টাইন : নারায়ণগঞ্জে বিক্রি বাড়ছে গিফট শপে

বাঙালীর বারো মাসে তের পার্বন হলেও এক ফেব্রুয়ারিতে দেশবাসী এখন কয়েকটি পার্বন সৃষ্টি করে এসব পার্বণে নিজেদের মনকে রাঙিয়ে তোলা নানান রঙে। ফেব্রুয়ারি মাস মানেই ভালোবাসা ও বসন্তের মাস। মাসের তৃতীয় সপ্তাহে রয়েছে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। এ মাসের ১৩ তারিখ বসন্তের নতুন রঙে মনকে রাঙাতে বাসন্তি রঙয়ের শাড়ি পড়ে নারীরা আর পাঞ্জাবী পড়ে পুরুষেরা বের হয়ে পুরো শহরকে বসন্তের রঙে রাঙিয়ে তোলে।

অসংখ্য রমনী বাসন্তী রংয়ে নিজেদের রাঙিয়ে শহরের রাজপথ, পার্ক, বিভিন্ন স্কুল কলেজসহ পুরো নগরী সুশোভিত করে তোলে। বসন্তের পূর্ণতার এ দোলা ছড়িয়ে পড়ে নারায়ণগঞ্জবাসীর সর্বত্র এবং সারা পৃথিবীর সকল বাঙালির ঘরে ঘরে। কোকিলের কুহুতান, দখিনা হাওয়া, ঝরা পাতার শুকনো নুপুরের নিক্কন, প্রকৃতির মিলন, সব এ বসন্তেই। তাই বসন্ত মানে পূর্ণতা। বসন্ত মানে নতুন প্রাণের কলরব। বসন্ত মানে একে অপরের হাত ধরে হাঁটা। মিলনের ঋতু বসন্তই মনকে সাজায় বাসন্তী রংয়ে, মানুষকে করে আনমনা।

আর তাই বসন্ত উপলক্ষে ভীড় বাড়ছে শহরের সকল শাড়ি ও পাঞ্জাবীর দোকানগুলোতে। অনেকেই বসন্ত উপলক্ষে কেনাকাটা সম্পন্ন করছেন। নারীরা বাসন্তি রঙয়ের শাড়ি কিনতে শহরের শাড়ির দোকানগুলতে ভীড় করছেন। এদিন বিভিন্ন কর্মজীবী নারীরা বাসন্তি রঙের শাড়ি পড়ে নিজের কর্মস্থলে হাজির হন এবং স্কুল কলেজের মেয়েরাও এদিন বাসন্তি রঙয়ের শাড়িতে নিজেদের ফুটিয়ে তোলেন। গৃহিণীরা এদিন অনেক আদর আবদার করে প্রিয়জনের সাথে বাসন্তি রঙে নিজেকে রানিয়ে বেড়িয়ে পড়েন বসন্তের প্রথম বাতাস গায়ে মাখাতে। আর পুরুষেরা এদিন পাঞ্জাবী পড়েই বের হয়ে থাকেন।

বসন্তের দ্বিতীয় দিন হচ্ছে ভালবাসা প্রকাশের দিন। এদিন নারায়ণগঞ্জবাসী তাদের প্রিয় মানুষটিকে পছন্দের উপহার ও ফুল দিয়ে নিজের ভালবাসা প্রকাশ করে থাকেন। কেন ভালোবাসে মানুষ? কেন ভালোবাসার জন্য হাতের মুঠোয় প্রাণ নিয়ে মৃত্যুকেও অস্বীকার করে। কোন মানুষের জন্য, প্রেমের জন্য, কেন জীবনকে বাজি রাখে? কেন মনে করে ভালোবাসা ছাড়া জীবন অর্থহীন? কোন উত্তর আছে কী? বিজ্ঞানী ও মনোবিদরা জানান, প্রেমে পড়লে মস্তিষ্ক থেকে বিপুল পরিমাণ নিঃসৃত হতে থাকে ফিনাইল ইথাইল অ্যামিন ও অ্যামফিটামিন জাতীয় রাসায়নিক। যা স্নায়ুতন্ত্রের মাধ্যমে ছড়িয়ে পড়ে সমস্ত কোষে। যার ফলে ইউফোরিয়া উৎপন্ন হয়। এ জন্যই প্রেমে পড়লে অকারণে প্রচন্ড আনন্দ আর উত্তেজনা দেখা দেয়। তখন কাঠ ফাটা রোদের দুপুর বেলাও তার কাছে মনে হবে শরতের নির্জন দুপুর বেলা, ঘন অন্ধকার অমাবস্যায়ও মনে হবে আকাশে চাঁদ খেলা করছে যদি ভালবাসার মানুষটি কাছে থাকে। এককথায় বলতে, মাদকীয় অনুভূতি অনুভূত হয় শরীরে। এই রাসায়নিক প্রক্রিয়াটা প্রথমে অনেক বেড়ে যায়। তার পর আস্তে আস্তে কমতে থাকে।

তা হোক, কিন্তু এসব বৈজ্ঞানকি ব্যাখ্যাকে থোরাই কেয়ার করে মানুষ। তারা ভালোবাসে। অন্ধ ভালোবাসায় মেতে ওঠে। ক্ষণিকের জীবনকে অমর করে রাখতে চায়। আবেগপ্রবণ এই মানুষ ভালোবাসা ছাড়া জীবনকে অর্থহীন মনে করে। ভালোবাসার দিনটিকে ঘিরে তাই প্রিয়জনকে নিজের পছন্দ ও প্রিয়জনের পছন্দের জিনিসটিকে উপহার হিসেবে দিতে ব্যকুল হয়ে উঠে মন। আর মনেই এই ব্যাকুলতাকে সাড়া দিয়ে মানুষরা প্রিয়জনের জন্য পছন্দের জিনিসটি কিনতে ভীড় করেন শহরের চেনা অচেনা গিফট শপগুলোতে। এসব দোকানে গিয়ে নিজের পছন্দ অনুযায়ী ও নিজের পছন্দের মানুষটিকে চমকে দিতে নানা ধরনের উপহার ক্রয় করে থাকেন ভালবাসার মানুষটি।

নারায়ণগঞ্জের বিভিন্ন গিফট শপগুলোতে দেখা যায় ভালোবাসা দিবস উপলক্ষে প্রিয়জনের জন্য গিফট কিনছেন নানা শ্রেনী পেশার মানুষ। প্রতিটি শপকেও মালিকরা সাজিয়েছেন ভালোবাসার রঙে। এ ছাড়া দিনটি উপলক্ষে নতুন নতুন উপহার সামগ্রীও দোকানে তুলেছেন দোকানিরা।

নারায়ণগঞ্জের অন্যতম পরিচিত গিফট শপ আরচিজসের স্যালস ম্যান রাব্বি জানান, এবার আগের মত এখনো বেচাকেনা নেই। বেচাকেনা শুরু হয়েছে। ভালোবাসা দিবসের আগেই বেচাকেনা একেবারেই জমে উঠবে। ভালোবাসা দিবস উপলক্ষে ইতোমধ্যে নতুন নতুন প্রোডাক্ট চলে এসেছে। তবুও ভালো বেচাকেনা রয়েছে বলে জানান রাব্বি।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ