ধরা পড়লো বোমারু মিজান, অধরা নারায়ণগঞ্জের জেএমবি নেতা সালাউদ্দিন

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ৮:২৭ অপরাহ্ণ

ধরা পড়লো বোমারু মিজান, অধরা নারায়ণগঞ্জের জেএমবি নেতা সালাউদ্দিন


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৫১ পিএম, ৭ আগস্ট ২০১৮ মঙ্গলবার | আপডেট: ০৩:৫১ পিএম, ৭ আগস্ট ২০১৮ মঙ্গলবার


ধরা পড়লো বোমারু মিজান, অধরা নারায়ণগঞ্জের জেএমবি নেতা সালাউদ্দিন

নিষিদ্ধ ঘোষিত জঙ্গি সংগঠন জেএমবির শীর্ষ নেতা মিজান ওরফে জাহিদুল ইসলাম ওরফে বোমারু মিজানকে ভারতে গ্রেফতার করা হয়েছে। ৭ আগস্ট সোমবার ভারতের বেঙ্গালুরু শহরের এক গোপন আস্তানা থেকে তাকে গ্রেফতার করে ভারতের জাতীয় তদন্তকারী সংস্থা-এনআইএ।

এছাড়া সংস্থাটি কেরালা থেকে গত ৩ আগস্ট আব্দুল করিম ওরফে ছোটা (১৯), মোস্তাফিজুর রহমান ওরফে শাহিন ওরফে তুহিনকে (৩৭) আটক করেছে। গ্রেফতারকৃতদের কাছ থেকে বোমা তৈরির সার্কিট, বিস্ফোরক, ডায়াগ্রাম, ল্যাপটপ ও মোবাইল ফোন উদ্ধার করা হয়েছে।

২০১৪ সালের ২৩ ফেব্রুয়ারি সকাল ১০টার দিকে ময়মনসিংয়ের ত্রিশালে প্রিজন ভ্যানে বোমা মেরে ও গুলি করে আরও দুই জঙ্গির সঙ্গে বোমারু মিজানকে ছিনিয়ে নিয়ে যাওয়া হয়েছিল। বাকি দুই জঙ্গি ছিলেন মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি সালাউদ্দিন সালেহীন ওরফে সানি ও রাকিব ও রাকিবুল হাসান ওরফে হাফেজ মাহমুদ।

বাংলাদেশ ও ভারতে ধারাবাহিক জঙ্গিবিরোধী অভিযানে অনেক শীর্ষ জঙ্গি ধরা পড়েছে। তবে এখনও দুই দেশের গোয়েন্দাদের মাথাব্যথার কারণ হয়ে রয়ে গেছে সালাউদ্দিন ওরফে সালেহীন যার বাড়ি নারায়ণগঞ্জ জেলার বন্দর উপজেলায়।

বাংলাদেশের গোয়েন্দাদের ধারণা, সালাউদ্দিন ভারতে কোথাও লুকিয়ে রয়েছে। সেখান থেকেই সে জেএমবিকে সংগঠিত করার চেষ্টা করছে। সম্প্রতি ঢাকায় আসা ভারতের স্পেশাল টাস্কফোর্স (এসটিএফ) ও জাতীয় তদন্ত সংস্থার (এনআইএ) কর্মকর্তাদের সঙ্গে এই জঙ্গির অবস্থান এবং কার্যক্রম নিয়ে আলোচনা হয়েছে ঢাকার কাউন্টার টেরোরিজম ইউনিট অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম (সিটিটিসি) ইউনিটের কর্মকর্তারা। খবর : বাংলাট্রিবিউনের।

সিটিটিসির একজন কর্মকর্তা জানান, ভারতের গোয়েন্দারাও সালাউদ্দিনকে নিয়ে কিছুটা ‘বিচলিত’। তাকে ধরতে না পারলে ফের জেএমবির তৎপরতা বাড়তে পারে। সিটিটিসির একজন উপ-কমিশনার বলেন, ‘সালাউদ্দিন তো অবশ্যই আমাদের টার্গেট। ২০১৪ সালে প্রিজন ভ্যান থেকে পালিয়ে যাওয়ার পর আত্মগোপনে থেকে সে সংগঠিত হওয়ার চেষ্টা করছে। আমাদের কাছে যে তথ্য রয়েছে তা অনুযায়ী সে ভারতে আছে। বিষয়টি সম্প্রতি এসটিএফ ও এনআইএ-কেও জানানো হয়েছে। তারাও আমাদের মতো তাকে খুঁজছে।’

সালাউদ্দিন জেএমবির অনেক পুরনো নেতা। সে চুপচাপ আত্মগোপনে থাকবে না। সে জেএমবিকে সংগঠিত করার চেষ্টা করবে এটাই স্বাভাবিক। তবে পুরনো জেএমবি সংগঠিত হতে সময় লাগবে। কারণ তাদের বেশিরভাগ নেতাকর্মী কারাবন্দি। শীর্ষ কিছু নেতার অনেকের ফাঁসি হয়েছে।’

১৯৮০ সালের ২৫ জানুয়ারি নারায়ণগঞ্জের বন্দর থানাধীন মাধবপাশায় জন্ম নেওয়া সালাউদ্দিনও আগে জামায়াতে ইসলামের ছাত্র সংগঠন শিবিরের সমর্থক হিসেবে কাজ করেছে। ১৯৯৭ সালে দশম শ্রেণিতে পড়ার সময় শিবিরের সাথী নির্বাচিত হয়। ওই বছরই এসএসসি পাসের পর সিলেট পলিটেকনিক্যাল ইনস্টিটিউটে ভর্তি হয়। পরে ঢাকা পলিটেকনিক্যাল স্থানান্তর হয়ে ২০০১ সালে  ডিপ্লোমা ইন সিভিল ইঞ্জিনিয়ারিং পাশ করে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ