৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮ , ৬:২২ পূর্বাহ্ণ

UMo

বৃক্ষ মেলায় ফল ধরা গাছের কদর


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৩৩ পিএম, ৯ আগস্ট ২০১৮ বৃহস্পতিবার


বৃক্ষ মেলায় ফল ধরা গাছের কদর

বৃক্ষ তোমার নাম কি? ফলে পরিচয়। হ্যাঁ যে গাছে ফল আছে সেই গাছেরই কদর বেশি। আর এমনটাই দেখা গেছে নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় শহীদ জিয়া হল প্রাঙ্গনে অনুষ্ঠিত ফল ও বৃক্ষ মেলায়।

৯ আগস্ট বৃহস্পতিবার দুপুরে মেলা থেকে ডানে হাতে জাম্বুরা গাছ ও বাম হাতে আম গাছের চারা নিয়ে বন্দর যাওয়ার জন্য রিকশা ভ্যানের জন্য অপেক্ষা করছিলেন আবু তাহের। তিনি জানান, ফল ধরা গাছই সব থেকে বেশি দাম। কেনা এখন যেগাছে ফল থাকে সেগাছে পরেও ফল ধরে। আবার কিছু গাছ আছে ফল ধরার আগেই মরে যায়। এজন্য ফল ধরা গাছ কিনেছেন’।

শুধু আবু তাহের নয় এমন ফল ধরা গাছ কিনেছেন হাসনা বেগম। জাম্বুরা, আম, আমড়া ও লেবু গাছ কিনেন তিনি। তার মধ্যে আম ও জাম্বুরা গাছের দাম দিতে হয়েছে ১ হাজার ৭০০ টাকা করে। আর আমড়া ও লেবু গাছের চারা ৫০০ টাকা করে।

তিনি জানান, গাছের দাম অনেক বেশি। বিশেষ করে যেসব গাছে ফল আছে সেগুলোর দামই বেশি। তাছাড়া অন্য চারা গাছ আছে সেগুলো দাম একটু কম আছে। ফল ধরা গাছ বড় হওয়ার আগেই ফল খাওয়া যায়। তাই ফল ধরা গাছ পছন্দ।

জানা গেছে, নারায়ণগঞ্জ জেলা প্রশাসন, বন বিভাগ ও কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের যৌথ আয়োজনে ফল ও বৃক্ষ মেলা ২০১৮ গত ২ আগস্ট থেকে মেলা শুরু হয় যা চলবে আগামী ১৪ আগস্ট পর্যন্ত।

সরেজমিনে ঘুরে দেখা গেছে, মেলার নাম ফল ও বৃক্ষ মেলা হলেও মাত্র একটি ফলে দোকান আছে। যেখানে ফরমালিন মুক্ত আম বিক্রি করা হয় বলে দাবি করেন বিক্রেতা। তাছাড়া অন্য দিনের তুলনায় ক্রেতাও অনেক বেশি। প্রায় সব ক্রেতাই গাছের চারা কিনছেন। তবে গাছের চারা ওইসবই বিক্রি হচ্ছে যেগুলোতে ফল বা ফুল আছে।

মেলার ভাই ভাই নার্সারীর বিক্রেতা মো. নরুল ইসলাম জানান, এখানে সকল প্রকার দেশি বিদেশী ফুল ও ফলের চারা পাওয়া যায়। গাছের কলম পাইকারী ও খুচরা বিক্রি করা হয়। এর জন্য তারা পুরস্কারও পেয়েছে তাদের নার্সারী।

তিনি বলেন, ফুল ফুটে আছে এমন গাছ ফুল গাছ ও ফল ধরে আছে ফল গাছই ক্রেতারা বেশি পছন্দ করে। আর এসব গাছ মেলায় ক্রেতাদের আকর্ষণও করে। এসব গাছের পিছনে অনেক শ্রম দিতে হয়। যখন ফল ধরে তখন যাতে পোকা না ধরে সেজন্য ওষুধ দিতে হয়। এসব কারণে ফল ধরা গাছের দাম বেশি হয়। তবে মেলায় গাছের দাম কমই আছে।

তিনি আরো জানান, আম ধরা একটি গাছের দাম সাড়ে ৩ হাজার, জাম্বুরা ১৫০০ থেকে ২০০০, আমড়া ও লেবুর চারা ৫০০ থেকে ১০০০ টাকা ধরে বিক্রি হচ্ছে। এছাড়াও বিভিন্ন ফুলের গাছ ৫০ থেকে ৫০০ টাকা পর্যন্ত দামে বিক্রি হচ্ছে। আর ফুল ফল ছাড়া গাছের দাম এ তুলনায় কম।

লিমা নার্সারীর বিক্রেতা মো. আবুল হোসেন জানান, গাছে ফল থাকলে ক্রেতারা বিশ্বাস করে যে গাছে ফল ধরবে। এ বিশ্বাস থেকেই মূলত ফল ধরা গাছ বেশি বিক্রি হয় । তাছাড়া গাছ কিনেই ফল খেতে পারবেন সেই লোভ থেকেও গাছ অনেকে কিনেন। কারণ শহরে জায়গা নেই অনেকেই ছাদে বা বারান্দায় গাছ লাগিয়ে থাকেন। সেইজন্য ফল ধরা গাছ বেশি কিনেন।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ