৬ অগ্রাহায়ণ ১৪২৫, মঙ্গলবার ২০ নভেম্বর ২০১৮ , ২:২৬ অপরাহ্ণ

rabbhaban

বঙ্গবন্ধুর খুনী বজলুল হুদার নির্যাতনের চিহ্ন সেলিম ওসমানের শরীরে


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:১৮ পিএম, ১৩ আগস্ট ২০১৮ সোমবার


বঙ্গবন্ধুর খুনী বজলুল হুদার নির্যাতনের চিহ্ন সেলিম ওসমানের শরীরে

১৯৭৫ সালের ১৫ আগস্ট কালো রাত্রি পরবর্তিতে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনী মেজর (অব:) বজলুল হুদার অত্যাচারের সেই চরম দুঃসহ স্মৃতির চিহ্ন এখনো শরীরে বয়ে বেড়াচ্ছে বঙ্গবন্ধুর অন্যতম সহচর প্রয়াত একেএম সামসুজ্জোহার ছেলে নারায়ণগঞ্জ-৫ আসনের এমপি সেলিম ওসমান।

তিনি নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ১৯৭৫ সালের ১৪ আগস্ট সেলিম ওসমানের বড় ভাই নাসিম ওসমানের (প্রয়াত) বিয়ে হয়। ওই বিয়েতে বঙ্গবন্ধুর বড় ছেলে শেখ কামাল উপস্থিত ছিলেন। এর পর দিন ভয়ঙ্কর সেই ১৫ আগষ্ট নাসিম ওসমানের বিয়ের বৌ ভাত অনুষ্ঠিত হয়। এ বিয়েতে শেখ কামাল তার স্ত্রী নিয়ে আসার কথা ছিল। ১৪ আগস্ট বিয়ের পর নাসিম ওসমান শেখ কামালকে নারায়ণগঞ্জ থেকে যাওয়ার অনুরোধ করেছিল। কিন্তু তার শেষ পরিণতি ধানমন্ডির ৩২ নাম্বার বাড়িতে হবে বিধাতার এমন লেখনীর কারণে হয়তো বা তড়িগড়ি করে শেখ কামাল ১৪ আগস্ট নারায়ণগঞ্জ ছেড়ে ঢাকা চলে যান।

ঘটনার দিনক্ষন স্পষ্ট করে কিছু বলতে না পারলেও সেলিম ওসমান জানান, ঘটনার দিন ঢাকার গুলিস্থান থেকে তাকে ফলো করে বজলু ও কিশমত হাশেম। এক পর্যায়ে সেলিম ওসমানকে বহন করা গাড়িটি নারায়ণগঞ্জ শহরের দুই নাম্বার রেল গেইট এলাকায় আসলে তাকে আটক করে কঠোর নিরাপত্তায় নিয়ে যাওয়া হয় বঙ্গভবনে। সেখানে তার ওপর চলে অমানুষিক টর্চার। শরীরের বিভিন্ন স্থানে আঘাত করা হয়। সেলিম ওসমানের কাছে নুরু মিয়া চৌধুরী বাচ্চুর অবস্থান জানতে চায়। কিন্তু সেলিম ওসমান নুরু মিয়া চৌধুরী বাচ্চু সম্পর্কে স্পষ্ট করে কিছু না বলায় নির্যাতনের মাত্রা বেড়ে যায় চরম হারে। বঙ্গবভন থেকে পরে সেলিম ওসমানকে নিয়ে যাওয়া হয় রেডিও ভবনে। সেখানেও তার ওপর চলে অমানষিক নির্যাতন। বেশ কয়েকদিন সেখানে রাখার পর সেলিম ওসমানকে আবহনী ক্লাবের সামনে ছেড়ে দেওয়া হলেও পরবর্তি কয়েক মাস ধরে তাকে বজলুর হুদার কাছে হাজিরা দিতে হত। সেই সব দিনের সে দুঃসহ স্মৃতি আজো তাড়া করে বেড়াচ্ছে সেলিম ওসমানকে।

প্রসঙ্গত বঙ্গবন্ধুকে স্বপরিবারে হত্যার পর নিজের একদিনের নব পরিণিতা বধূকে রেখে বঙ্গবন্ধুর হত্যার প্রতিশোধ নিতে ভারতে পালিয়ে গিয়েছিলেন মুক্তিযোদ্ধা নাসিম ওসমান। যোগদেন বঙ্গবীর কাদের সিদ্দিকির বাহিনীতে। সেখানে একাধিক যুদ্ধে অংশ নেন এই বঙ্গবন্ধু প্রেমিক।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ