৮ অগ্রাহায়ণ ১৪২৫, বৃহস্পতিবার ২২ নভেম্বর ২০১৮ , ৫:৩৪ অপরাহ্ণ

rabbhaban

ফতুল্লা হাটে বীর বাহাদুর ও মুন্ডা


ফতুল্লা করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৪২ পিএম, ১৮ আগস্ট ২০১৮ শনিবার


ফতুল্লা হাটে বীর বাহাদুর ও মুন্ডা

নারায়ণগঞ্জ সদর উপজেলার ভূইগড় এলাকার আলোচিত যুবলীগ নেতা অলিউল্লাহ অলি এবার নিয়ে আসছেন ‘বীর বাহাদুর’ ও ‘মুন্ডা’। ১৯ আগস্ট রোববার ফতুল্লা হাটে নিয়ে আসবেন বীর বাহাদুর ও মুন্ডাকে।

হাসি খুশি অলিউল্লাহ অলি জীবন যাপন করে মাছ, হাস, মুরগি ও গরু পালন করে। এ থেকে বছরে তার প্রায় ১০ থেকে ১২ লাখ টাকা আয় হয়। তবে এ আয়ের অধিকাংশ আসে কোরবানির ঈদে পশু বিক্রি করে। ছোট বাছুর কিনে তার নাম রেখে তা নিজ হাতে পালন করে কোরবানীর ঈদের পূর্বে হাটে নিয়ে বিক্রি করে অলিউল্লাহ। আর ওই হাটের সব চেয়ে বড় গরুটিই অলিউল্লাহর। গত ঈদে ‘বাংলার বাহাদুর’ নামে একটি গরু ফতুল্লা হাটে উঠিয়ে ছিলেন তিনি। তখন সেই বাংলার বাহাদুর নারায়ণগঞ্জের প্রভাবশালী এমপি শামীম ওসমানের নজর কেড়ে ছিলেন। এতে চার লাখ টাকার বিনিময়ে বাংলার বাহাদুরকে কিনে নিয়ে ছিলেন এমপি শামীম ওসমান। সেই থেকে উৎসাহিত হয়ে এক বছরে তৈরী করে করেন আরো দুইটি গরু। যাদের নাম রেখেছেন বীর বাহাদুর ও মুন্ডা। রোববার তাদের ফতুল্লা হাটে উঠানো হবে।

অলিউল্লাহ অলি জানান, এমপি শামীম ওসমান কিনে নেয়া বাংলার বাহাদুরের মাংস হয়েছিল ২২ মণ। এবছরে তৈরী করা বীর বাহাদুরের মাংস হবে ১৮ মণ আর মুন্ডার মাংস হবে ১৬ থেকে ১৭ মণ। দুটি গরুর দাম ধরেছি ৫ লাখ করে দশ লাখ টাকা। এদুটি গরু নিজ হাতে লালন পালন করে তৈরি করেছি। বীর বাহাদুর ও মুন্ডাকে নেপিয়ার ঘাস, গম, ভূট্টা, ছোলা, খুদের ঝাউ, সরিষা ও নারিকেলে খইল খাইয়ে বড় করেছি। মোটা তাজাকরণে তাদের গায়ে কোন প্রকার মেডিসিন প্রয়োগ করা হয়নি। প্রতিমাসে দুইটি গরুর পিছনে ২৪ হাজার টাকা খরচ হয়েছি।

অলিউল্লাহ আরো জানান, আমি ফতুল্লার কুতুবপুর ইউনিয়ন ১,২ ও ৩ নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক। রাজনীতি করলেও আমার নেশা ও পেশা হাস, মুরগি ও গরু পালন। একই সঙ্গে ৫ বিঘার একটি পুকুর রয়েছে আমাদের। সেই পুকুরে মাছ চাষ করি। মাছ, হাস, মুরগি ও গরু পালন থেকে বছরে প্রায় ১০ থেকে ১২ লাখ টাকা আয় হয় আমার। তবে এ আয়ের অধিকাংশ আসে কোরবানীতে গরু বিক্রি করে।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ