৬ কার্তিক ১৪২৫, সোমবার ২২ অক্টোবর ২০১৮ , ৪:১৫ পূর্বাহ্ণ

UMo

বণ্য প্রাণী শহরে দেখে উৎসুক মানুষের ভিড়


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:০৭ পিএম, ৮ অক্টোবর ২০১৮ সোমবার


বণ্য প্রাণী শহরে দেখে উৎসুক মানুষের ভিড়

এক সময় নারায়ণগঞ্জসহ দেশের পুরাতন শহরগুলোতে বানরের উপস্থিতি দেখা যেত। সে সময় বানরের কর্মকান্ডে তেমন কোন অভিযোগ ছিল না। ছিল না এ নিয়ে মানুষের মধ্যে কোন উৎসুক। তবে তা বর্তমানে আনন্দের পাত্র হয়ে দাঁড়িয়েছে। এর কারন এই কংক্রিটের জঙ্গলে, মানুষের দঙ্গলে বন্য প্রাণীর স্থান হওয়ার কথা নয়। যেখানে মানুষে মানুষে হানাহানি সেখানে কী ভাবে জায়গা হবে বন্য প্রাণীর। তার পরও এই প্রাণীদের কেউ কেউ এখনো এই শহরে রয়েগেছে ছন্নছাড়া ভাবে, সংখ্যায় দু-চারটি হলেও। তবে এরা দিনের বেলায় তেমন একটা লোকালয়ে বের হয় না। ক্ষুধার তাড়নায় যেখানেই বের হয় সেখানেই মানুষের ভিড় বেড়ে যায়। কেউ কেউ খাবার দিলেও ইট-পাটকেল হজম করতে হয় তাদের।

এমনই ঘটনা ঘটেছে দিগুবাবু বাজারে। ৭ অক্টোবর রোববার বেলা তখন সাড়ে ১১ টা। হঠাৎ মানুষের মধ্যে চঞ্চচলতা দেখা দিল। কেউ কেউ হুমড়ি খেয়ে পড়ছে আরেক জনের উপর। হাকডাক বেড়ে গেল। খাবারের দোকানিরা তাদের খাবর সরিয়ে নিতে লাগল। কেউ কেউ সবকিছু ফেলে দিয়ে ভয়ে জড়সরো হয়ে গেল। এরই মধ্যে একদল লোক এসে ভিড় করল। তারা আনন্দ করে ছোড়া ছুড়ি করতে লাগল। কেউ কেউ খাবার ছুড়লেও বেশির ভাগ লোক হাতে কিছু না নিয়েই ছুড়ে দেয়ার অভিনয় করতে লাগল। কোথা থেকে একজন চলে এলেন বাঁশ নিয়ে। এবার ভিড় আরো বাড়লো। সব শেষ দেখা গেল মানুষের হৈ হুল্লোড়ে একটি বানর বেরিয়ে আসল, কার্নিশ বেয়ে চলে গেল। পেছনে পেছনে রয়েগেল মানুষের একটি দল। সেই দলে রয়েছে শিশু কিশোর যুবক বৃদ্ধরাও। কারো কারো হাতে আছে লাঠি-বাঁশ জাতীয় অস্ত্র।

এ বিষয়ে আলাপ করলে সংশ্লিষ্টরা জানান, শিল্পায়ন আর নগরায়নে দিন দিন ঘনত্ব হারাচ্ছে বনাঞ্চল। এতে আশয়হীন হয়ে পড়েছে বন্যপ্রাণীরা। এতে বেশির ভাগ বন্যপ্রাণী হারিয়েছে অস্তিত্ব। স্বল্পবিস্তর যা টিকে আছে তাও বিপন্নপ্রায়।

প্রকৃতিপ্রেমীরা বলছেন, লোকালয়ে চলে আসার জন্য মানুষই দায়ী। বনাঞ্চল ধ্বংসের কারণে আবাসস্থল হারিয়ে এরা লোকালয়ে আসছে। প্রয়োজনীয় খাবার ও নিরাপদ আবাসের সংস্থান করে এদের বাঁচিয়ে রাখার দায়িত্ব আমাদেরই।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ