নারায়ণগঞ্জে আবহাওয়া দখলে নিচ্ছে শীত

সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১১ পিএম, ২৬ অক্টোবর ২০১৮ শুক্রবার



নারায়ণগঞ্জে আবহাওয়া দখলে নিচ্ছে শীত

বাংলা মাসের হিসাব অনুযায়ী এখন কার্তিক মাস চলমান রয়েছে। বাংলা ঋতুতে কার্তিক ও অগ্রহায়ন মাস হচ্ছে হেমন্তকাল। সে হিসেব এখনো প্রকৃতি রয়েছে হেমন্তকালের দখলে। এর পরই দেখা মিলবে শীতকাল।

কিন্তু এই হেমন্তকালকে টপকিয়েই প্রকৃতি দখলে নিতে শুরু করছে শীতকাল। প্রথমদিকে সকালের আবহাওয়া দখলে নিচ্ছে তারপর ধীরে ধীরে পুরো দিনের আবহাওয়াকেই দখলে নিবে। যদিও গ্রমাঞ্চলের দিকে পুরো দিনের আবহাওয়াই শীতের দখলে রয়েছে।

আবহাওয়া অফিস সূত্রে জানা গেছে, গ্রামের দিকে এখন শীত ভাবটা কেবল রাতেই গভীর হয়। পুরোপুরি শীত আসতে আরও দশ পনের দিন সময় লাগবে। ষড়ঋতুর এই বাংলাদেশে পৌষ-মাঘ শীতকাল হলেও সাধারণত হেমন্তকালে থেকেই শীতের বার্তী দিতে শুরু করে। এই ঋতুর শুরু থেকেই রাতে মৃদু কুয়াশা পড়তে শুরু করে, শুষ্ক বাতাসে থাকে হিমেল স্পর্শ।

সকালের রোদে ঘাসের ডগায় হীরের মতো চিকচিক করে শিশিরবিন্দু। আর পত্রঝরা কোনো কোনো গাছের পাতায় লাগতে শুরু করে হলুদের ছোঁয়া। যদিও শহুরে জীবনে এসবের খুব কমই দেখা মিলে। সারাদিন নির্মল আকাশে খ- খ- মেঘের আড়ালে সূর্যের লুকোচুরির কারণে দিনের তাপমাত্রা কমতে শুরু করে ধীরে ধীরে।

তবে শীত আসতে আরো কিছুদিন বাকি থাকলেও ইতোমধ্যে শুরু হয়ে গেছে তার প্রস্তুতি। খেজুরের রস সংগ্রহের জন্য বিভিন্ন এলাকার  গাছিরা গাছ প্রস্তুতের কাজ শুরু করে দিয়েছেন। শহরের বিভিন্ন মোড়ে মোড়ে শীতের ভাপা পিঠা, চিতই পিঠা বিক্রি শুরু হয়ে গেছে। ব্যবসায়ীরা দোকানে তুলতে শুরু করেছেন শীতের গরম কাপড়সহ লেপ-কম্বল। এসব দোকানে ক্রেতাদেরও ভীড় বাড়তে শুরু করছে।

গলাচিপা এলাকার সাজন আহমেদ জানান, গত কয়েক দিন ধরেই সকালে শীত শীত লাগছে। সকালবেলা কাথাঁ কিংবা কম্বল মুড়ানো ছাড়া বিছানায় শুয়ে থাকা যায় না। রোদের দেখা মিলছে দেরি করে, বাতাসে বইছে শীতের হিম স্পর্শ। মনে হচ্ছে শীত ঘনিয়ে আসছে।

প্রসঙ্গত বাংলাদেশে শীতকাল স্থায়ী হয় মাত্র মাস দুয়েক। এ সময় বিভিন্ন পিঠা বানানো, জায়গায় বেড়ানো, শীতের ফল, শীতের নানা সবজি, শীতের পোশাক, শীতে অতিথি পাখির আগমন ইত্যাদি অনেক কিছুই আমাদের আনন্দ দিয়ে থাকে। শীতের সকালে আয়েশ করে রোদ বা আগুন পোহানো আর সেই আগুনে পুড়িয়ে সুস্বাদু পিঠা খাওয়া, খেজুরের রস, পুকুরে মাছ ধরা কিংবা কুয়াশা মাখা সবুজ প্রান্তরে ঘুরে বেড়ানোর মজাগুলো বর্তমানে এক একটি দুর্লভ বিষয়।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও