২৯ কার্তিক ১৪২৫, মঙ্গলবার ১৩ নভেম্বর ২০১৮ , ১:৪২ অপরাহ্ণ

UMo

জনবল সংকটে ভোগা নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের আরেকটি স্টেশন


সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:১০ পিএম, ৪ নভেম্বর ২০১৮ রবিবার


জনবল সংকটে ভোগা নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিসের আরেকটি স্টেশন

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এমনিতেই জনবল সংকটে ভুগছে। তার উপর নারায়ণগঞ্জ জেলায় আরো একটি নতুন ফায়ার স্টেশন উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

১ নভেম্বর সকাল ১০টায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে নারায়ণগঞ্জ জেলার সোনারগাঁও উপজেলায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন ফায়ার স্টেশন উদ্বোধন করেন।

ফায়ার সার্ভিস সূত্রে জানা যায়, বিসিক ফায়ার স্টেশনে এমনিতেই নিজস্ব কোন ফায়ারম্যান নেই। অন্যান্য ফায়ার স্টেশন থেকে ম্যান পাওয়ার এনে গত ২ বছর ধরে ফায়ার স্টেশনের কাজ চলমান রাখা হচ্ছে।

নারায়ণগঞ্জ জেলায় ৪টি ফার্স্ট ক্লাস স্টেশন ও ৪টি সেকেন্ড ক্লাস স্টেশন রয়েছে। নারায়ণগঞ্জ জেলায় প্রায় ২২৮ জন ম্যানপাওয়ার থাকার কথা থাকলেও আছে প্রায় ১২৪ জন ম্যানপাওয়ার। এই স্বল্প ম্যানপাওয়ার দিয়ে পুরো জেলা সামলানো অনেক সময়েই সম্ভব নয়। দেখা যায় বড় কোনো দুর্ঘটনা ঘটলে অন্যান্য জায়গা থেকে ম্যানপাওয়ার আনতে হয়। ততক্ষনে নানা ধরনের দুর্ঘটনা ঘটে যাওয়ার সম্ভাবনা থাকে। কারণ এই সামান্য সংখ্যক ম্যানপাওয়ার বড় ঘটনা সামাল দিতে পারে না। মন্ডলপাড়া ফায়ার স্টেশন শহরের একটি ফার্স্ট ক্লাস ফায়ার স্টেশন হওয়ায় এটির ম্যানপাওয়ার থাকার কথা ছিল ৩৫ জন। অথচ এই স্টেশনেই ম্যানপাওয়ার ২২ জন। সেকেন্ড ক্লাস স্টেশনগুলোতে দেখা যায় ২২ জন করে ম্যানপাওয়ার থাকার কথা থাকলেও রয়েছেন ম্যান পাওয়ার রয়েছে ৮ থেকে ১৬ জন।

তার উপর নতুন ফায়ার স্টেশন হওয়ায় আরো জনবল সংকট দেখা দিবে নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সে। মন্ডলপাড়া স্টেশনের নাম প্রকাশে অনিচ্ছুক একজন ফায়ারম্যান আক্ষেপ করে নিউজ নারায়ণঞ্জকে বলেছিলেন, ‘আমরা নিজেদের ছুটিা বাদ দিয়ে ডিউটি করি। বছরে একটা দিন বাড়িতে যাবো সেই ছুটিটাও পাই নাই। এই জনবল সংকটের কারনে আমাদের অনেকেই বাৎসরিক ছুটিটাও পায় না। আবার আমাদের কোনো কাজে যেতে হলে আশেপাশের স্টেশন থেকেও জনবল আনতে হয়।’

নারায়ণগঞ্জ ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্সের উপ সহকারি পরিচালক আব্দুল্লাহ আল আরেফিন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘সারা বাংলাদেশের জন্য ১০০০ ফায়ারম্যান ট্রেনিং দেয়া হচ্ছে। ট্রেইনিং এর আগে বর্তমানে যে জনবল আছে তা দিয়েই ফায়ার স্টেশনগুলো চালু রাখা হবে। কিন্তু ট্রেনিং শেষ হলে জনবল সংকট অনেকটা লাঘব হবে।’

অনেকেই মনে করছেন জনবল ঠিক না করে নতুন ফায়ার স্টেশন চালু করা মানে অনেকটা “মরার উপরে খাড়ার ঘা” দেয়ার মতো।

rabbhaban

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

ফিচার -এর সর্বশেষ