কালভার্টের মুখ বন্ধ করে সরু পাইপ, গাবতলী ইসদাইরে জলাবদ্ধতার আশংকা

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৮ পিএম, ১২ মার্চ ২০১৯ মঙ্গলবার

কালভার্টের মুখ বন্ধ করে সরু পাইপ, গাবতলী ইসদাইরে জলাবদ্ধতার আশংকা

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার গাবতলী, কাপড়ের পট্টি, পশ্চিম মাসদাইর, টাগারপাড় ও এর আশপাশের বিশাল এলাকার পানি নিষ্কাশনের একমাত্র পথ হচ্ছে গাবতলি এলাকার বটতলা জামে মসজিদের সামনে থাকা একমাত্র কালভার্ট। কিন্তু বিশাল এই এলাকার পানি নিষ্কাশনের পথটি বালু দিয়ে ভরাট করে সরু পাইপ বসানো হয়েছে। ফলে সামনের বর্ষা মৌসুমে ভয়াবহ জলাবদ্ধতার আশংকা করছেন এলাকাবাসী।

এলাকাবাসীর মাধ্যমে জানা গেছে, ঢাকা-নারায়ণগঞ্জ রেল পথের পশ্চিম পাশে অবস্থিত গাবতলি, কাপড়ের পট্টি, পশ্চিম মাসদাইর, টাগারপাড় এলাকার পানি বটতলায় অকবস্থিত রেল লাইনের মাঝে থাকা একমাত্র কালভার্ট দিয়ে বের হয়। এরপর সুগন্ধা এলাকা দিয়ে ডিএনডি প্রকল্পের আওতায় থাকা খালে গিয়ে পরে। এই পথ ছাড়া বিশাল এলাকাটির পানি নিষ্কাশনের দ্বিতীয় কোন পথ নেই। ফলে এই এলাকার মানুষের জলাবদ্ধতার হাত থেকে রক্ষায় এই পথটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

খোঁজ নিয়ে জানা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল লাইন প্রকল্পের কারণে বটতলা জামে মসজিদের সামনে অবস্থিত রেল লাইনের পূর্বপাশে ভরাট করা হয়েছে। কিন্তু পানি নিষ্কাশনের কাজ চলমান রাখতে কালভার্টের মুখে সরু দুটি পাইপ স্থাপন করা হয়েছে।

এলাকাবাসী দাবি বর্ষা মৌসুমে এই চিকন পাইপ দিয়ে পর্যাপ্ত পানি নিষ্কাশন হবে না। ফলে বর্ষা মৌসুমে ভয়াবহ জলাবদ্ধতার শিকার হবার আশংকা করছেন তাঁরা।

এলাকার বাসীন্দা কবির হোসেন নিউজ নারায়ণগঞ্জকে জানান, বর্ষা মৌসুমে এমনিতেই এলাকায় হাটু সমান পানি জমে। যদিও পানি নিষ্কাশন পথ বড় হওয়ায় তাড়াতাড়ি পানি নামে। কিন্তু একমাত্র পানি নিষ্কাশন পথ বন্ধ করে সেখানে চিকন পাইপ পসানো একেবারে যৌক্তিক না। এই পাইপ দিয়ে এখনি ঠিকমত পানি যায় না। যখন পানি বেশি থাকবে তখন তো ভয়াবহ অবস্থা হবে। কজের জন্যই কালভার্টের মুখ বন্ধ করা হয়েছে তা জানি। কিন্তু আমাদের কথা মাথায় রেখেইতো কাজ করতে হবে। তাই কর্তৃপক্ষের কাছে অনুরোধ জানাই যাতে দ্রুত মুখের সামনে থাকা ছোট পাইপ সরিয়ে বড় পাইপ স্থাপন করা হয়।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও