তাপদাহে কাবু নারায়ণগঞ্জবাসী

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২০ পিএম, ২৬ এপ্রিল ২০১৯ শুক্রবার

তাপদাহে কাবু নারায়ণগঞ্জবাসী

আকাশে মেঘের দেখা নেই। সকাল থেকে বিকেলে পর্যন্ত তীব্র রোদ ও ভ্যাপসা ভাবটা যেন কাটে না। এতে করে তীব্র গরমে অতিষ্ট হয়ে উঠেছে নগরবাসী। ভ্যাপসা গরমের কারণে সবচেয়ে বিপদে আছেন নগরীর নিম্ন শ্রেনি পেশার মানুষ ও শিশুরা। এর থেকে মুক্তির জন্য অনেকেই একটু বিশ্রামের জন্য গাছের ছায়া কিংবা উচু ভবনের নিচে আশ্রয় নিচ্ছেন। আর শিশুদের শীতলক্ষ্যা নদীতে লাফিয়ে গোসল করতে দেখা যাচ্ছে।

২৬ এপ্রিল শুক্রবার সকাল থেকেই রোদের তাপ ছিল প্রখর। দিনে শেষে রোদের তাপ কমে আসলেও নগরীর ভ্যাপসা ভাবটা ঠিকই ছিল। এর থেকে মুক্তির জন্য অনেকেই ঠান্ডা পানীয়র দিকে ঝুকছেন। আবার কেউ কেউ ঠান্ডা পানিতে হাত মুখ ভিজিয়ে নিচ্ছেন। তারপরও প্রশান্তি মিলছে না। সকাল ও দুপুরে রোদের পর বিকেলে বাতাসেও আগুনের তাপ অনুভব হয়।

অনলাইন আবহওয়া বার্তা সূত্রে জানা গেছে, নারায়ণগঞ্জে টানা কয়েকদিন ধরে তাপমাত্র বেড়ে চলেছে। শুক্রবার সকাল থেকে রাত অবধি সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ ডিগ্রী সেলসিয়াস আর সর্বনিম্ন রাতে ২৭ ডিগ্রী সেলসিয়াস। যার আগামী একই মাত্রা থেকে বেড়ে ৩৭ ডিগ্রী সেলসিয়াস হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে এর মধ্যে আগামী সপ্তাহে আকাশে মেঘের দেখা মিলতে পারে।

নারায়ণগঞ্জের সরকারি ও বেসরকারি হাসপাতালগুলো সূত্রে জানা গেছে, বিগত কয়েক দিনের গরমে শিশুরা বেশি অসুস্থ হয়ে পড়ছে। শিশুরা ডায়রিয়া, ঠান্ডা জ্বর, জন্ডিস সহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে। এর মধ্যে বেশির ভাগ শিশুই ডায়রিয়ায় আক্রান্ত হেয় নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে চিকিৎসা নিয়েছে।

অন্যদিকে প্রচন্ড রোদে চলাফেরা করতে হলে ছাতা ব্যবহার করা, প্রচুর পরিমাণে পানি পান, প্রয়োজনে স্যালাইন খাওয়া সহ ঠাণ্ডা আবহওয়ায় থাকার জন্য নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের ডাক্তারা এ গরমে সচেতন থাকার পরামর্শ দিচ্ছেন। এছাড়াও শিশুদের রোদে খেলাধুলা ও পরিষ্কার পরিচ্ছন্ন রাখার জন্যও পরামর্শ দিচ্ছেন। পাশাপাশি খাবার খাওয়ার বিষয়ে সচেতন থাকার জন্য পরামর্শ দেন।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও