সোনারগাঁয়ের ঐতিহাসিক বড় সরদারবাড়ি দর্শনার্থীরদের জন্য উন্মুক্ত

সোনারগাঁ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৬:৫৫ পিএম, ২৯ এপ্রিল ২০১৯ সোমবার

সোনারগাঁয়ের ঐতিহাসিক বড় সরদারবাড়ি দর্শনার্থীরদের জন্য উন্মুক্ত

সোনারগাঁয়ে অবস্থিত বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের ঐতিহাসিক বড় সরদারবাড়ি দর্শনার্থীদের জন্য উন্মুক্ত করে দিলো ফাউন্ডেশন কর্তৃপক্ষ। ২৯ এপ্রিল সোমবার দুপুরে আনুষ্ঠানিকভাবে উন্মুক্ত করেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ।

উপস্থিত ছিলেন বাংলাদেশ লোক ও কারুশিল্প ফাউন্ডেশনের উপ পরিচালক রবিউল ইসলাম, প্রদর্শন কর্মকর্তা আজাদ সরকার, ভারপ্রাপ্ত গবেষণা কর্মকর্তা একেএম মোজাম্মিলক হক মাসুদ, প্রকৌশলী মোছাব্বের হোসেন, গাইড লেকচেরার মনিরুজ্জামান প্রমুখ।

ফাউন্ডেশনের পরিচালক কবি রবীন্দ্র গোপ বলেন, বড় সরদারবাড়ি সোনারগাঁও অঞ্চলের ঋদ্ধিমান স্থাপত্য নিদর্শন হিসেবে সমাদৃত হয়ে আসছে। রেস্টোরেশনকৃত বড় সরদারবাড়ি সোনারগাঁয়ের অতীত ইতিহাস ঐতিহ্যের সঙ্গে নতুন প্রজন্মের মেলবন্ধন সৃষ্টি করবে। একই সাথে প্রাচুর্যময় আভিজাত্য ও সংস্কৃতির গুরুত্বপূর্ণ পীঠস্থানকে দেশি-বিদেশি পর্যটকদের কাছে উপস্থাপনের রাজসিক দ্বার উন্মুক্ত হবে।

বড় সরদারবাড়ি মুঘলস্থাপত্য, বারভূইয়ার অলঙ্করণশৈলী, ব্রিটিশ কলোনিয়াল ও হিন্দু স্থাপত্যের ঐতিহ্যিক স্থাপনার এক উজ্জ্বল দৃষ্টান্ত। পর্যটকদের কাছে এ ভবনটি আকর্ষণীয় নিদর্শন হিসেবে আদৃত। একই ভবনে চারটি জেনারেশনের স্থাপত্যশৈলী অবলোকন বাংলাদেশে এক বিরল ঘটনা। বড় সরদারবাড়ি ২৭ হাজার ৪০০ বর্গফুট আয়তনের। ভবনের ৮৫টি কক্ষ রয়েছে। চুন সুরকির গাঁথুনিতে বড় সরদারবাড়ি সোনারগাঁও অঞ্চলের স্মৃতিঋদ্ধ ইমারতের দীপ্যমান স্বাক্ষর করে আসছে। বাংলার অনন্য স্থাপত্যশৈলী এ ভবনের পরতে পরতে অবলোকন করা যায়।

উল্লেখ্য, কোরিয়া ভিত্তিক বহুজাতিক কোম্পানি ইয়াংওয়ান ও কোরিয়া ইপিজেড এর প্রধান নির্বাহী কর্মকর্তা মি. কিহাক সাং ঐতিহাসিক বড় সরদারবাড়ির প্রকৃত সৌন্দর্য ফিরিয়ে আনতে রেস্টোরেশন কাজ পরিচালনা করেছেন।

বড় সর্দার বাড়ির প্রবেশের জন্য দেশী পর্যটকদের ১শ টাকা ও বিদেশী পর্যটকদের জন্য ২শ টাকা ধরা হয়েছে।

গত বছরের ১ নভেম্বর প্রধানমন্ত্রী শেখ হাসিনা এক ভিডিও কনফারেন্সের মাধ্যমে বড় সরদার বাড়ির উদ্বোধন করেন। ঐতিহাসিক বড় সরদারবাড়ির সংস্কার কাজ সম্পন্ন হওয়ার পর গতকাল সোমবার ভবনটি দর্শনার্থীদের জন্য প্রবেশ উন্মুক্ত করা হয়।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও