বঙ্গবন্ধু সড়কে ব্যক্তিগত গাড়ি পার্কিংয়ে জনভোগান্তি চরমে

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৭ পিএম, ৩ জুন ২০১৯ সোমবার

বঙ্গবন্ধু সড়কে ব্যক্তিগত গাড়ি পার্কিংয়ে জনভোগান্তি চরমে

যানজট নারায়ণগঞ্জর শহরের একটি প্রধান সমস্যা। এই সমস্যার জন্য কঠোরভাবে হকারদের দায়ী করা হলেও এর অন্যতম কারণ হলো অবৈধ পার্কিং। শহরের সড়কগুলোতে যত্রতত্র বা সড়কে অবৈধ গাড়ি পার্কিংয়ের কারণে দুঃসহ যানজট সৃষ্টি হচ্ছে। পরিকল্পিত পার্কিং ব্যবস্থা গড়ে না ওঠায় নগরবাসী ব্যস্ত সময়েও রাস্তা দখল করে গাড়ি পার্কিং করে। এতে যানজট দিন দিন আরও তীব্র হচ্ছে। এতে করে ঈদকে সামনে রেখে ভয়াবহ দুর্ভোগের শিকার হচ্ছেন নগরবাসী।

জানা গেছে, নারায়ণগঞ্জ শহরে গুরুত্বপূর্ণ সড়ক হচ্ছে বঙ্গবন্ধু সড়ক। কিন্তু এই সড়কের দুই পাশে কোথাও পরিকল্পিত কোনো পার্কিংয়ের জায়গা নেই। এদিকে প্রশাসনের চাপের মুখে সিএনজি ও লেগুনা চালকরা বিপাকে থাকলেও ব্যক্তিগত গাড়ি এখন বেশ দাবটের সাথেই যত্রতত্র পার্কিং করছে। এদেরকে কিছু বলার মতও যেন কেউ নেই। ঈদকে সামনে রেখে যেমন শহরে মানুষের আনাগোনা বেড়েছে। তেমনি এসব ব্যাক্তিগত গাড়ির আধিক্যও বেড়েছে কয়েক গুণ। ফলে নগরবাসীর মাথাব্যথার নতুন করাণ হয়ে দাঁড়িয়েছে এসব ব্যক্তিগত গাড়ি।

গাড়ির চালক মো. ইয়াসিন নিউজ নারায়ণগঞ্জকে বলেন, স্যার যখন কেনাকাটা করতে আসেন তখন গাড়ি মার্কেটের সামনে রাখতে হয়। কারণ নারায়ণগঞ্জের বেশিরভাগ মার্কেটের গাড়ি পার্কিংয়ের জায়গা নেই। যাদের আছে তাঁরা পার্কিংয়ের জায়গা ভাড়া দেয়। কেনাকাটা করতে আসা মানুষদের গাড়ি পার্কিংয়ের জন্য ব্যবহার করতে দেয় না।

ভুক্তভোগী লাইলী বেগম বলেন, বলেন, শহরের যানজট নিরসনে গুরুত্বপূর্ণ এলাকায় পরিকল্পিত পার্কিং ব্যবস্থা গড়ে তোলার বিকল্প নেই। শহরের যানজট নিরসনে পরিকল্পিতভাবে পার্কিং তৈরী ও এর ব্যবহার নিশ্চিত করতে হবে। তবেই সম্ভব হবে শহরকে যানজট মুক্ত করা।

নারায়ণগঞ্জ ট্রাফিক পুলিশ পরিদর্শক (টিআই) শরফুদ্দিন বলেন, আমরা পুলিশের দোষ কিভাবে দিব। সব সময় তো আর জোর করা যায় না। মানুষের সচেতনতার একটা ব্যাপার আছে। নিজেদের থেকে যতদিন সচেতন না হব ততদিন এই সমস্যা থেকে আমরা উত্তোরণ হতে পারবো না।

নারায়ণগঞ্জ পুলিশ সুপার যোগদানের পর থেকেই বঙ্গবন্ধু সড়ক দখল মুক্ত করতে বেশ তৎপর থাকলেও এসব ব্যক্তিগত গাড়ির ব্যাপারে তাঁর পদক্ষেপ বেশ উদাসীন বলে মনে করছেন অনেকে। নারায়ণগঞ্জে যোগদানের প্রথদিকেই তিনি দখল মুক্ত ও শহরকে যানজটমুক্ত করার কথা বললেও এখন অনেকটাই নিরব তিনি। বিশেষ করে ব্যক্তিগত গাড়ি যারা পার্কিং করছে তাদের বিরুদ্ধে কোনো পদক্ষেপ না নেওয়ায় হতাশ হয়েছেন অনেকে।

এমতাবস্থায় ঈদে নারায়ণগঞ্জবাসীর শহরে স্বাচ্ছন্দে চলাচলের স্বার্থে এসব ব্যক্তিগত গাড়ি অবৈধ ভাবে রাস্তার পাশে যারা পার্কিং করছে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণের জন্য কতৃপক্ষের কাছে অনুরোধ জানিয়েছেন নগরবাসী।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও