মহাসড়কের পাশে ময়লার ভাগাড়ে দুর্ভোগ

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৩:১১ পিএম, ৯ জুলাই ২০১৯ মঙ্গলবার

মহাসড়কের পাশে ময়লার ভাগাড়ে দুর্ভোগ

‘বাতাসে ময়লা আবর্জনার দুর্গন্ধ, পরিবেশ হচ্ছে দূষিত। পথচারীদের অবর্ণনীয় দুর্ভোগ। মহাসড়কের পাশে ময়লা আবর্জনার স্তূপ। ময়লা যেন রাস্তায় উপরে পড়ছে। পথচারী ও যান চলাচলে ঘটছে ব্যাঘাত। এ যেন দেখার কেউ নেই।’

এমন চিত্র ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের নারায়ণগঞ্জের সোনারগাঁয়ের মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় অহরহ দেখা যাচ্ছে। দীর্ঘদিন ধরে মহাসড়কের দুই পাশে ময়লা আবর্জনা ফেলে ভাগাড়ে পরিণত করেছে।

মোগড়াপাড়া চৌরাস্তার বিভিন্ন দোকান ও বিভিন্ন বাড়ির ময়লা আবর্জনা ফেলা হচ্ছে। ফলে নষ্ট হচ্ছে ওই এলাকার স্বাভাবিক পরিবেশ। দুর্গন্ধের কারণে পথচারীদের নাকে রুমাল চেপে ওই এলাকায় চলাচল করতে হচ্ছে। কেউ কেউ হাত দিয়ে নাকমুখ চেপে ধরে চলাচল করছেন।

পঁচা ময়লা আবর্জনার দুর্গন্ধ বাতাসের সঙ্গে মিশে আশপাশের পরিবেশ দূষিত হচ্ছে। ফলে প্রতিদিনই এলাকাবাসী, পথচারী, শিক্ষার্থী, চাকরিজীবী, ব্যবসায়ীসহ হাজার হাজার মানুষ অবর্ণনীয় ভোগান্তিতে পড়ছেন। ওই এলাকা দিয়ে চলাচল করার সময় ময়লার দুর্গন্ধে প্রায়ই অসুস্থ হয়ে পড়েছেন নারী ও শিশুরা।

ময়লার স্তূপে পথচারীদের চলাচলের ফুটপাত বন্ধ হয়ে যাওয়ায় পথচারী ও স্কুল কলেজের শিক্ষার্থীরা ঝুঁকি নিয়ে মহাসড়কের উপর দিয়ে চলাচল করছেন। ফলে প্রায় সময় ঘটছে দুর্ঘটনা। গত ২৩ মে মোটর সাইকেল সাইকেলের ধাক্কা মুন্না (১২) নামে এক কিশোর মারা যায় এ ময়লা ভাগাড়ের পাশে।

জানা যায়, মহাসড়কের পাশে দীর্ঘদিন ধরে মোগরাপাড়া চৌরাস্তা এলাকায় মাছ বাজার, কাঁচাবাজার, বিভিন্ন দোকান ও আবাসিক এলাকার বর্জ্য এখানে ফেলার কারণে ময়লা আবর্জনার স্তূপ সৃষ্টি হয়েছে। দিনের পর দিন ময়লা ফেলার কারণে পথচারীদের চলাচলের স্থান বন্ধ হয়ে গেছে। মহাসড়কের একটি অংশও ময়লার কারণে ঢেকে গেছে। ফলে দুর্ঘটনা প্রবণ হয়ে পড়েছে ওই এলাকা। মোগরাপাড়া চৌরাস্তা থেকে মেনীখালি সেতু পর্যন্ত ময়লার স্তূপের কারণে স্বাভাবিক যান চলাচল ব্যহত হচ্ছে। ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে প্রায়ই যানজটের সৃষ্টি হয়। ওই সময় এলাকায় যানজটে আটকা যাত্রীদের ময়লার দুর্গন্ধে অসুস্থ হওয়ার উপক্রম হয়। এ বিষয়ে এলাকাবাসী একাধিকবার মোগরাপাড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানের কাছে অভিযোগ দায়ের করলেও কোন প্রকার প্রতিকার হচ্ছে না।

সোনারগাঁও বিশ্ববিদ্যালয় কলেজের দ্বাদশ শ্রেণীর ছাত্র ও পিরোজপুর গ্রামের বাসিন্দা আল আমিন জানান, মহাসড়কের পাশে ময়লা আবর্জনা ফেলে রাখায় আমাদের চলাচলে বেশ সমস্যায় পড়তে হচ্ছে। এ জন্য আমাদের চরম ভোগান্তি পোহাতে হয়। পিরোজপুর ব্রীজের উপর পৌঁছালে ময়লার দুর্গন্ধে দম বন্ধ হয়ে আসে। কোনো রকমে নাক-মুখ চেপে ধরে ময়লার ভাগাড় পার হই। এসব পঁচা ময়লা আবর্জনার গন্ধের জন্য অনেকে অসুস্থও হয়ে পড়ে।

পথচারী পারভেজ জানান, আমি প্রায়ই এ রাস্তা দিয়ে আসা যাওয়া করি। দেশের এমন একটি গূরুত্বপূর্ণ সড়কে এভাবে ময়লা ফেলে রাখা দুঃখজনক। দ্রুত এ ময়লা এখান থেকে অপসারণকরা উচিত।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের মোগরাপাড়া চৌরাস্তা এলাকার কাঁচাবাজারের পাশে মেইন সড়কের ওপর ময়লার ভাগাড় গড়ে উঠেছে। এ রাস্তার আশেপাশেই কয়েকটি বেসরকারী ক্লিনিক, ব্যাংকসহ গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠান রয়েছে। আর একটু কাছেই সোনারগাঁও এইচ জিজিএস স্মৃতি বিদ্যায়তন, সোনারগাঁও বিশ্ববিদ্যালয় কলেজ, সোনারগাঁও কাজী ফজলুল হক উইমেন্স বিশ্ববিদ্যালয় কলেজ ও কয়েকটি মাদ্রাসা। এছাড়াও পাশেই রয়েছে পিরোজপুর ইউনিয়ন পরিষদ। এসব শিক্ষা প্রতিষ্ঠানের চলাচলের একমাত্র পথই হচ্ছে এটা। এ স্থানে ময়লার স্তূপ থাকার ফলে সবচেয়ে বেশি সমস্যা পোহাতে দেখা যায় আশপাশের শিক্ষা প্রতষ্ঠানের শিক্ষার্থীদের।

শিক্ষার্থীরা অভিযোগ করে বলেন, প্রতিদিন ময়লা আবর্জনার ভাগাড় পাড়িয়ে স্কুল-কলেজে যেতে হয়। শুধু তাই নয়, ময়লার পঁচা গন্ধ বাতাসের সঙ্গে মিশে পরিবেশ দুর্গন্ধে পরিণত হয়। এদিকে গত দু’মাস যাবত ময়লা রাস্তার উপরে এসে পড়ায় চলাচলের রাস্তা প্রায় বন্ধ হয়ে গেছে। পথচারীরা এখন মহাসড়কের উপর দিয়ে হেঁটে চলাচল করতে হচ্ছে। ফলে ঘটছে দুর্ঘটনা। গত ২৩ মে এ ময়লার পাশ দিয়ে মুন্না নামে এক কিশোর হেঁটে যাওয়ার সময় এক মোটর সাইকেলের ধাক্কায় কিশোর মুন্না ছিটকে ময়লার স্তূপে পড়ে। পরে এলাকাবাসী তাকে উদ্ধার করে হাসপাতালে নেওয়ার পথে সে মারা যায়।

সোনারগাঁ উপজেলা নির্বাহী কর্মকর্তা অঞ্জন কুমার সরকার জানান, মহাসড়কের মোগড়াপাড়া চৌরাস্তা এলাকায় ময়লার স্তূপ করে রাখা হয়েছে। এতে সাধারণ মানুষ দুর্ভোগের শিকার হচ্ছেন। আমি বার বার বিষয়টি সড়ক ও জনপথ বিভাগ (সওজ) কে অবগত করেছি। তারা ময়লা সরানোর কোন উদ্যোগ গ্রহণ করেনি। তাই আমি নিজ উদ্যোগে এখানকার ময়লা আবর্জনা সরানোর জন্য ব্যবস্থা নিয়েছি। আশা করি অল্প কিছু দিনের মধ্যে মহাসড়ক থেকে ময়লা সরানো সম্ভব হবে।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও