ফুটপাতে ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের ব্যবহার

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:২৩ পিএম, ১৯ জুলাই ২০১৯ শুক্রবার

ফুটপাতে ঝুঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডারের ব্যবহার

নারায়ণগঞ্জ শহরের সলিমুল্লাহ রোডে প্রকাশ্যে গ্যাস সিলিন্ডার বসিয়ে চলছে ভ্রাম্যমাণ খাবারের ব্যবসা। ফুটপাতের একাংশ দখলে নিয়ে ব্যাবসা করলেও গ্যাস সিলিন্ডারের এমন ঝুঁকিপূর্ণ ব্যবহারে উদ্বিগ্ন স্থানীয়রা। যে কোন মুহূর্তে সিলিন্ডারকে কেন্দ্র করে দুর্ঘটনা ঘটলে প্রাণহানির মত বড় ধরণের হতাহতের ঘটনা ঘটার আশঙ্কা করছেন পথচারী ও ব্যাবসায়ীরা।

সরজমিনে দেখা যায়, চাষাঢ়া থেকে সলিমুল্ল¬াহ সড়কের উত্তর প্রান্ত ধরে হাটলেই বাগে জান্নাত মসজিদের সামনে বিভিন্ন মুখরোচক খাবারের পসরা সাজিয়ে বসেছে হকাররা। জং ধরে যাওয়া সিলিন্ডার বসিয়ে পুড়ি সিঙ্গারা সহ বিভিন্ন খাবার ভেজে পরিবেশন করছেন তারা। পাশ দিয়ে বিভিন্ন পথচারীরা হেঁটে যাচ্ছেন আবার কেউবা দোকানের সামনে খাবার কিনে নিচ্ছেন। প্রকাশ্যে সিলিন্ডারের ব্যাবহার চললেও নিরাপত্তা নিয়ে ক্রেতা বা বিক্রেতা কাউকেই মাথা ঘামাতে দেখা যাচ্ছে না।

তবে স্থানীয় বাসিন্দাদের মাঝে খাবার বিক্রি নিয়ে আপত্তি না থাকলেও তাদের ব্যাবহার করা গ্যাস সিলিন্ডার নিয়ে আতংকে রয়েছেন তারা। বিশেষ করে মসজিদের পাশেই এসব ভ্রাম্যমান খাবারের দোকানের অবস্থান হওয়ায় দুর্ঘটনা ঘটলে বিপুল পরিমাণের ক্ষয়ক্ষতির চিন্তা করেই এসব সরিয়ে নিতে অনুরোধ করছেন প্রশাসনের কর্মকর্তাদের।

বাগে জান্নাত পঞ্চায়েত পরিষদের সভাপতি হারুনুর রশিদ বাবুল জানান, মসজিদটি শহরের প্রাণকেন্দ্রে অবস্থিত হওয়ায় মসজিদে সবসময় মুসল্লীদের ভীড় লেগেই থাকছে। বর্তমানে মসজিদটিতে একসঙ্গে দেড় হাজার মুসল্লী নামাজ আদায় করতে পারে। সিলিন্ডার বিস্ফোরণে দুর্ঘটনা ঘটলে প্রাণহানিসহ মারাত্মক ক্ষতি হতে পারে। আমরা দ্রুত এ অবস্থার থেকে পরিত্রান চাই।

বাগে জান্নাত জামে মসজিদ পরিচালনা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি আবুল হোসেন কামরান জানান, আমরা মসজিদের সামনের ফুটপাত থেকে অবৈধ দোকানপাট অপসারণের জন্য দীর্ঘদিন ধরেই নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও প্রশাসনের কাছে মৌখিকভাবে দাবি জানিয়ে আসছিলাম। কিছুদিন পূর্বে মসজিদের সামনে থেকে হোটেল রেস্তোরা ও অবৈধ দোকানপাটগুলো অপসারণের জন্য সদর মডেল থানার ওসির কাছে একটি লিখিত অভিযোগ দিয়েছি। যাতে মসজিদটির মুসল্লী ও এলাকাবাসীর গণস্বাক্ষর রয়েছে। তবে প্রশাসনের অবহেলায় অবৈধ দোকানগুলো অপসারণ হয়নি। এসকল দোকানপাটগুলোর অধিকাংশেই ঝূঁকিপূর্ণ গ্যাস সিলিন্ডার ব্যবহৃত হচ্ছে। এসকল সিলিন্ডার প্রায়শই বিস্ফোরিত হয়ে মারাত্মক দুর্ঘটনা ঘটছে। আমরা আশঙ্কা করছি যেকোন সময় এসকল সিলিন্ডার বিস্ফোরণ ঘটে মারাত্মক দুর্ঘটনা ঘটতে পারে।

দ্রুত ভিত্তিতে এসকল গ্যাস সিলিন্ডারের ঝুকিপূর্ন ব্যাবহার বন্ধ করে পথচারী ও মসজিদের মুসল্লীদের নিরাপত্তা নিশ্চিত করবে এমনটাই প্রত্যাশা করছেন স্থানীয়রা।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও