হাটে উঠেছে গরু, তবে দাম চড়া

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:২৩ পিএম, ৪ আগস্ট ২০১৯ রবিবার

হাটে উঠেছে গরু, তবে দাম চড়া

মুসলমান ধর্মাবলম্বীদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব ঈদ উল আযহাকে সামনে রেখে হাটগুলোতে উঠতে শুরু করেছে গরু। দেশের বিভিন্ন অঞ্চল থেকে ট্রাক ও ট্রলার যোগে গরু এনে রাখা হচ্ছে হাটগুলোতে। এখন পর্যন্ত গরু বিক্রি শুরু না হলেও স্থানীয় ক্রেতারা ঘুরে ঘুরে হাটে আসা গরু দেখতে শুরু করেছেন। যাচাই করছেন পশু হাটের বাজারদর।

৪ আগস্ট রোববার সরেজমিনে ফতুল্লা ডিআইটি মাঠে স্থাপিত গরুর হাট ঘুরে দেখা যায় হাটের যাবতীয় প্রস্তুতি। হাটের ভেতর চলাচল ঠিক রাখতে ফেলা হয়েছে বালি। রোদ বৃষ্টির হাত থেকে রক্ষা পেতে টানানো হয়েছে ত্রিপল। সারিসারি বাশের খুটি গাঁথা পুরোপুরি সম্পন্ন। বৃষ্টির পানি জমে থাকলেও হাটের লোকজন তা দ্রুততম সময়ে নিষ্কাশনের ব্যাবস্থা নিচ্ছেন।

হাটজুড়ে ইতোমধ্যে তিনশতাধিক গরু চলে এসেছে। বৃহৎ আকৃতির গরুর সমাগমই বেশী দেখা গেছে। ছোট আকৃতির গরুর দাম হাঁকা হচ্ছে ৫০ হাজার করে। মাঝারি আকৃতির গরুর দাম ৯০ থেকে ১ লাখ দাম চাওয়া হচ্ছে। পশুর বাজারের এমন ঊর্ধ্বগতি দেখে হতাশ হচ্ছেন ক্রেতারা। তবে আশা করছেন যেহেতু ঈদের আগেই বাজার জমে সেহেতু সেসময় দাম কমতে পারে।

সিরাজগঞ্জ থেকে ফতুল্লা হাটে আসা গরুর ব্যাপারী আলী আশরাফ বলেন, এবার ৬৫ টি গরু এনেছেন তিনি। এর ভেতর ৮০ থেকে শুরু করে সর্বোচ্চ ৩ লাখ ৫০ হাজার টাকা দামের গরু এনেছেন তিনি। ইতোমধ্যে সাদা এই গরুটি স্থানীয়দের নিকট আকর্ষনীয় হয়ে উঠেছে। এখন পর্যন্ত এর দাম কেউ না বললেও অনেকেই দেখে পছন্দ করে গেছেন গরুটি। ধারণা করছেন ঈদ বাজার জমার পূর্বেই গরুটি বিক্রি হয়ে যাবে।

একই এলাকা থেকে ২৩ টি গরু নিয়ে এসেছেন ব্যাপারী নজরুল। আরও গরু আনার প্রক্রিয়া চলছে তার। সবমিলিয়ে ফতুল্লা হাটে মোট ৭৫টি গরু উঠাবেন তিনি। এর ভেতর দেড় লাখ থেকে শুরু করে সাড়ে ৩ লাখ টাকা দামের গরু রয়েছে। আশা করছেন এই হাট থেকে দেড়কোটি টাকার গরু বিক্রি করতে সক্ষম হবেন তিনি।

গরুর ব্যাপারীরা বলছেন, পশুখাদ্যের দাম বৃদ্ধি ও ভারত থেকে গরু আসা কমে যাওয়ায় দেশীয় গরুর দাম বৃদ্ধি পেয়েছে। তাছাড়া ক্রেতাদের কাছে মাঝারি ও ছোট গরুর চাহিদা বেশী থাকায় সুযোগ বুঝে স্থানীয় ব্যাবসায়ীরাও গরুর দাম বাড়িয়ে দিয়েছেন। ফলে দেশীয় গরু অধিক মূল্যে বিক্রি করা ছাড়া পথ নেই তাদের।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও