নারায়ণগঞ্জ শহরে আর কবে বসবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ম্যুরাল

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:০২ পিএম, ১৪ আগস্ট ২০১৯ বুধবার

নারায়ণগঞ্জ শহরে আর কবে বসবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি ম্যুরাল

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া হতে নিতাইগঞ্জ পর্যন্ত সড়কটির নাম ‘বঙ্গবন্ধু সড়ক’। কখনো কখনো সংক্ষেপে লেখা হয় বিবি রোড। রাজনীতিকদের মতে, বিবি রোড লেখাটি একেবারেই উঠিয়ে দেওয়া প্রয়োজন। এতে করে প্রকৃত বঙ্গবন্ধুর রূপ আসে না। স্বাধীনতা যুদ্ধের পর থেকেই এ সড়কটির নাম বঙ্গবন্ধু সড়ক হলেও এখানে নেই বঙ্গবন্ধুর কোন প্রতিকৃতি। নেই কোন ম্যুরাল বা নিদর্শন। অথচ নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর ম্যুরাল বা বড় আকৃতির ছবি আছে।

নগরবাসীর বেশ কয়েকজন ক্ষুব্ধ কণ্ঠে জানান, চাষাঢ়া হতে নিতাইগঞ্জ পর্যন্ত যে সড়কটি তার কোথাও বঙ্গবন্ধুর কোন ধরনের নিদর্শন নাই। অথচ এ সড়কের নাম বঙ্গবন্ধু সড়ক।

তোলারাম কলেজের শিক্ষার্থী আবদুর রহমান জানান, এ জেলা থেকেই আওয়ামী লীগের জন্ম। অনেক আন্দোলনের সুতিকাঘার এ নারায়ণগঞ্জ। ভাষা আন্দোলনের পর মহান মুক্তিযুদ্ধের আগে ও পরে অনেকবার বঙ্গবন্ধু নারায়ণগঞ্জ এসেছিলেন। কিন্তু তাঁকে বর্তমান প্রজন্মের কাছে মনে রাখার জন্য শহরে নেই কোন নিদর্শন।

সিটি করপোরেশনে টানা তিনবারের মত মেয়র সেলিনা হায়াৎ আইভী। তাছাড়া রয়েছেন শামীম ওসমানের মত এমপি। কিন্তু তার পরেও বঙ্গবন্ধু সড়কে বঙ্গবন্ধুর কোন প্রতিকৃতি না থাকা বেশ দুঃখজনক।

একজন চাকরিজীবী মনে করেন, বঙ্গবন্ধু সড়কের চাষাঢ়ার অংশে ও নিতাইগঞ্জের অংশের শুরুতে বা মন্ডলপাড়াতে পৃথকভাবে বঙ্গবন্ধুর প্রতিকৃতি স্থাপন করা প্রয়োজন। তাহলেই বঙ্গবন্ধু সড়কের প্রতি পূর্ণাঙ্গ যথার্থতা আসবে।

তিনি আরো জানান, শহর এলাকাটি নারায়ণগঞ্জ-৫ আসনের। এখানকার এমপি সেলিম ওসমান জাতীয় পার্টির হলেও আওয়ামী লীগের প্রতি তার অসম্ভব টান। বঙ্গবন্ধুকেও তিনি শ্রদ্ধায় রাখনে চূড়াতে। বঙ্গবন্ধুর জন্মদিনে এবার তিনি ৫শ পাউন্ডের কেক কাটবেন। তিনিও পারেন শহরে বঙ্গবন্ধু সড়কে বঙ্গবন্ধুর মুর‌্যাল বা প্রতিকৃতি স্থাপন করতে।

আওয়ামী লীগের একজন নেতা জানান, বঙ্গবন্ধুর নামকে কখনো কখনো খাটো করা হচ্ছে। যেমন বঙ্গবন্ধু সড়কের দুই পাশে বিভিন্ন স্থানে লেখা থাকে ‘বিবি রোড’। এটা করে খাটো করা হচ্ছে। এ ব্যাপারে সিটি করপোরেশনের কঠোরতা আরোপ করা দরকার যে যে কোন দাফতরিক কাজে, সাইনবোর্ড, বিলবোর্ড, ব্যানার, ফেস্টুন, দেয়ালিকা সহ যেখানেই বঙ্গবন্ধু সড়কের স্থলে ‘বিবি’ রোড যাতে না লেখা হয়। সর্বক্ষেত্রে যেন বঙ্গবন্ধু সড়ক লেখা হয়।

নগরবাসীর মতে, আওয়ামী লীগ, মেয়র ও এমপিরা যদিচ্ছা পোষণ করলেই কেবল বঙ্গবন্ধু সড়কে ‘বঙ্গবন্ধু’ এর ম্যুরাল বা প্রতিকৃতি স্থাপন করতে পারে। সে ক্ষেত্রে জাতীয় কোন দিবসে এখন চাষাঢ়া বিজয় স্তম্ভে প্রশাসনের উদ্যোগে বঙ্গবন্ধুর অস্থায়ী প্রতিকৃতি স্থাপন করে সেখানে শ্রদ্ধা জানান প্রশাসনের লোকজন। যদিও শহরের দুই নং রেল গেটস্থ জেলা আওয়ামী লীগ কার্যালয়ে বঙ্গবন্ধুর প্রতিকৃতি আছে। কিন্তু সেখানে আওয়ামী লীগের লোকজন ছাড়া আর কেউ যায় না। তবে বঙ্গবন্ধু সড়কের দুই পাশে বঙ্গবন্ধুর প্রতিকৃতি বা ম্যুরাল স্থাপন করা হলে সেখানেও ওইসব কর্মসূচীতে কার্য্যক্রম করতে পারতো প্রশাসন।


বিভাগ : রাজনীতি


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও