যা ছিল জঙ্গিদের আস্তানার ল্যাবে (ভিডিও)

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৫:১২ পিএম, ২৪ সেপ্টেম্বর ২০১৯ মঙ্গলবার

যা ছিল জঙ্গিদের আস্তানার ল্যাবে (ভিডিও)

নারায়ণগঞ্জে বিস্ফোরক তৈরি ও মজুদকৃত একটি আস্তানা গুড়িয়ে দিয়েছে পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিট। এ আস্তানাটি মূলত বিস্ফোরক তৈরির ল্যাব হিসেবে ব্যবহৃত হতো। আস্তানার তিনটি কক্ষে পৃথকভাবে বিস্ফোরক, নির্দিষ্ট তাপমাত্রায় বিস্ফোরণ সংরক্ষিত ছিল। এখান থেকেই পুলিশের উপর ভবিষ্যৎ হামলার পরিকল্পনা ছিল।

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লা থানার শিহারচর তক্কার মাঠ এলাকাতে বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত ডিজিএম জয়নাল আবেদীনের টিনসেট ঘর রয়েছে। ১০ বাই ১২ ফুটের ৬টি ঘরের স্থলে বহুতল ভবনের পরিকল্পনা ছিল। এ কারণে গত ৬ মাস ধরে এটা পরিত্যক্ত হিসেবে রয়েছে। জয়নাল আবেদীনের পরিবার একই এলাকার পাশে দুই তলা আরেকটি ভবনে বসবাস করেন। তাদের রাজবাড়ি জেলাতে। চাকরি সূত্রে তিনি নারায়ণগঞ্জে ১৯৮১ সালে এসে বসবাস শুরু করেন।

সকাল সাড়ে ১১টায় অভিযান শুরু হলে বোমা ডিসপোজাল টিম টিনসেট বাড়ির ৬টি কক্ষে প্রবেশ করে। এক পর্যায়ে বিস্ফোরকদ্রব্যগুলো ধংস শুরু করে। দুপুর ১২টা ৫৭ মিনিট, ১টা ১০ মিনিট, ১টা ২৭ ও ২টা ৯ মিনিটে চার দফায় বিকট শব্দে বিস্ফোরণের শব্দ পাওয়া যায়। শেষ বিস্ফোরণের পর সেখানে আগুন ধরে গেলে ফায়ার সার্ভিসের কর্মীরা সেটা নিভিয়ে ফেলে।

দুপুর আড়াইটায় অভিযান শেষে সাংবাদিকদের ব্রিফিং করেন কাউন্টার টেরোরিজম ইউনিটের প্রধান মনিরুল ইসলাম তিনি বলেন, বোমা ডিসপোজাল টিম ভেতরে প্রচুর বিস্ফোরক পেয়েছিল। এটা মূলত ল্যাব হিসেবে ব্যবহৃত হতো। এখানে সক্রিয় ইমপ্রোভাইসড এক্সপ্লোসিভ ডিভাইসও আইডি জাতীয় বিস্ফোরক ছিল। কিছু কিছু সেনসেটিভ কেমিক্যাল ছিল। নির্দিষ্ট তাপমাত্রায় সংরক্ষণ করতে হয় এমন কিছু বিস্ফোরক ছিল। সেটা একটি রেফ্রিজারেটরে মজুদ ছিল। সেটা ধংস করা হয়েছে। সুইসাইডাল বেসড চেম্বার যুক্ত কিছু ডিভাইস ছিল। সেখানে ক্যান ঢুকানো ছিল। এটা কোন শ্যূটিং কাজে ব্যবহৃত কাজে ব্যবহৃত। ধারণা করা হচ্ছে হয়তো এটা তৈরির জন্য সেখানে রাখা হয়েছিল। একটি কক্ষ থেকে ২টা খেলনা বন্দুক পাওয়া গেছে। আইএসের ভিডিওর টয়গানের সঙ্গে উদ্ধারকৃত টয়গানের অনেকটা মিল রয়েছে। এগুলো মূলত শ্যূটিংয়ের জন্য ব্যবহৃত হয়। এছাড়া পাওয়া গেছে চাপাতি ও বোমা তৈরির উপকরণ।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও