নারায়ণগঞ্জের গুরুত্বপূর্ণ সড়কের দায়িত্ব ঢাকা জোনের

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১১ পিএম, ২ অক্টোবর ২০১৯ বুধবার

নারায়ণগঞ্জের গুরুত্বপূর্ণ সড়কের দায়িত্ব ঢাকা জোনের

নারায়ণগঞ্জ শহরের প্রাণ কেন্দ্রে অবস্থিত গুরুত্বপূর্ণ সড়ক হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন (পঞ্চবটি) সড়ক। কিন্তু সড়কটি নারায়ণগঞ্জে অবস্থিত হলেও সব থেকে পুরনো এই সড়কের উন্নয়ন হয়নি বছরের পর বছর। নারায়ণগঞ্জ শহরের প্রাণ কেন্দ্রে অবস্থান হওয়ার পরেও দেখভালের দায়িত্ব ঢাকার হওয়ায় সড়কটির উন্নয়ন হচ্ছে না বলে জানিয়েছেন দায়িত্বে থাকা সড়ক ও জনপথ বিভাগের কর্মকর্তা।

জানা যায়, নারায়ণগঞ্জের সব থেকে পুরানো সড়ক হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন (পঞ্চবটি) সড়ক। ঢাকা-নারায়ণগঞ্জ লিংক রোড ও নারায়ণগঞ্জ-আদমজী-শিমরাইল সড়ক নির্মাণের পূর্বে এই সড়কটিই ছিল যাতায়াতের একমাত্র পথ। তিনটি সড়ক দেখাশোনা, সংস্কার ইত্যাদির দায়িত্ব হচ্ছে সড়ক ও জনপথ বিভাগের। কিন্তু দুই সড়ক দেখভালের জন্য সড়ক ও জনপথ বিভাগ ঢাকা সার্কেলের আওতায় নারায়ণগঞ্জ সড়ক বিভাগ থাকলেও ঢাকা-নারায়ণগঞ্জ পুরাতন (পঞ্চবটি) সড়ক এখনো ঢাকা সার্কেলের আওতায়। যে কারণে নারায়ণগঞ্জ শহরের অন্যান্য সড়কের উন্নয়ন ঘটলেও প্রাণ কেন্দ্রে অবস্থিত হয়েও উন্নয়ন থেক একেবারে বঞ্চিত এই সড়কটি।

সরেজমিনে চাষাঢ়া থেকে পঞ্চবটি মোড় পর্যন্ত ঘুরে দেখা যায় সড়কটির বেহাল দশা। সড়কের বিভিন্ন অংশে এখন ভাঙ্গা খানাখন্দে ভরা। সড়কের বিভিন্ন অংশে টিউমারের মত ফুলে ফেপে আছে। কিছু জায়গায় এইচবিবি পদ্ধতিতে ইট বালু দিয়ে মেরামত করলেও অল্প দিনেই আগের অবস্থায় চলে যাচ্ছে। এমন অবস্থাতে চরম দুর্ভোগেই চলছে বছরের পর বছর।

এ প্রসঙ্গে সড়ক ও জনপথ বিভাগ সাব ডিভিশন-১ (ঢাকা) এর উপ সহকারী প্রকৌশলী মো. আব্দুল হালিম নিউজ নারায়ণগঞ্জকে বলেন, নারায়ণগঞ্জের অন্যান্য সড়কের জন্য সড়ক ও জনপথ বিভাগের আলাদা একটি অংশ আছে। কিন্তু রাজনীতি করে এই সড়কটি ঢাকা বিভাগেই রেখে দেওয়া হয়েছে। আর্থিক স্বল্পতা সব বিভাগের মত আমাদেরও আছে। ঢাকায় যে পরিমাণ সড়ক আছে সেগুলোতে কাজ করে তারপর এখানে আসতে হয়। তাই এই সড়কে কাজ করার জন্য পর্যাপ্ত অর্থ পাওয়া যায় না। তাই এই সড়কে বড় ধরনের কোনো সংস্কার করা সম্ভব হয় না।

তিনি আরো বলেন, অনেক দিন হয়েছে বড় ধরনের কোনো সংস্কার কাজ এখানে করানো হয় না। বর্তমান যে পরিস্থিতি তাতে মনে হয় না শিঘ্রই বড় ধরণের কোনো সংস্কার কাজ হবে। প্রস্তাবনা দেওয়া, পাশ হওয়া, টেন্ডার দেওয়া সহ বিভিন্ন ধাপ রয়েছে। কোনো কাজই এখনো করা হয়নি। তাই মনে হয় কাজ করতে আরো অনেক দেরি। তবে কাজ হবে না এমনটা বলা যাবে না। দেরিকে হলেও কাজ হবে।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও