টানবাজারে নাসিকের বহুতল ভবন নির্মাণের মাটিতে দুর্ভোগ

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫৭ পিএম, ৪ ডিসেম্বর ২০১৯ বুধবার

টানবাজারে নাসিকের বহুতল ভবন নির্মাণের মাটিতে দুর্ভোগ

নারায়ণগঞ্জ শহরে সিটি করপোরেশনের অধীনে টানবাজার পার্কের নির্মাণ কাজের জন্য বোরিং কাজ চলছে। তবে বোরিংয়ের কাদামাটি অপসারণের জন্য ৪টি পাইপের অস্থায়ী সংযোগ দেয়া হয়েছে সড়কের উপর দিয়ে শীতলক্ষ্যা নদীতে। সড়কের যানচলাচল সহ নানা কারণে এসব পাইপ ফেঁটে গিয়ে গিয়ে জনদুর্ভোগের সৃষ্টি হয়। এছাড়া ধুলাবালির কারণে মারাত্মক স্বাস্থ্য ঝুঁকি দেখা দিয়েছে।

বুধবার ৪ ডিসেম্বর টানবাজার এলাকার মহিম গাঙ্গুলী ও এম এম রায় সড়ক ঘুরে এ দৃশ্য দেখা যায়।

সরেজমিনে দেখা যায়, উক্ত স্থানের নির্মাণ কাজ পুরোদমে চলছে। বোরিং কাজের কাদামাটি অপসারণের জন্য দুটি অস্থায়ী পাইপ মহিম গাঙ্গুলি রোড দিয়ে শীতলক্ষ্যা নদীতে ফেলা হয়েছে। অন্য দুটি পাইপ এম এম রায় রোড দিয়ে শীতলক্ষ্যা নদীতে পৌঁছেছে। সড়কের এই পাইপের উপর দিয়ে সব ধরনের যানবাহন চলাচল করতে দেখা যায়। তাছাড়া পাইপের বিভিন্ন স্থানে জোড়াতালি লক্ষ্য করা যায়। আবার কোন কোন স্থানে পাইপের পাশে কাদামাটিতে একাকার অবস্থা দেখা যায়।

জানা গেছে, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের টানবাজার পার্ক এলাকায় ৭ তলা ভবন তৈরির কাজ শুরু হয়েছে। নির্মাণ কাজের জন্য ১৪০ ফুট গভীর ৪০০টি বোরিং করা হবে। এই বোরিং এর কাদামাটি ৪টি পাইপের মাধ্যমে এম এম রায় রোড এবং মহিম গাঙ্গুলী রোড হয়ে সড়কের উপর দিয়ে শীতলক্ষ্যা নদীতে ফেলা হচ্ছে। এতে করে শীতলক্ষ্যা নদীর নাব্যতা ক্ষতিগ্রস্থ হবে। কাদামাটির প্রেসারে বিভিন্ন স্থানে পাইপ ছিদ্র হয়ে অনবরত কাদাযুক্ত পানি রাস্তায় ছড়িয়ে পড়ছে। ফলে এলাকাবাসী এবং স্কুল কলেজ পড়–য়া ছাত্র ছাত্রীদের যাতায়াতে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। নির্মাণ সামগ্রী ঢেকে রাখা এবং কাজের সাইটে দুই বেলা পানি ছিটানোর নিয়ম থাকলেও ঠিকাদারী প্রতিষ্ঠান তা করছেনা। সড়কে গাড়ি চলাচলের সময় ধুলিঝড় সৃষ্টি হয়। এতে করে শিশু ও বয়ষ্ক ব্যক্তিরা সর্দি কাশি সহ শ্বাসকষ্টজনিত নানা রোগে আক্রান্ত হচ্ছে।

স্থানীয়দের অভিযোগ, পরিবেশ দূষণের বিষয়ে আমরা এতো কিছু বুঝিনা। তবে মাঝে মধ্যে এই পাইপ লিক হয়ে গেলে কিংবা ফেটে গেলে পুরো সড়ক কাদামাটিতে তলিয়ে যায়। তখন চরম বিড়ম্বনা পোহাতে হয়। এছাড়া নির্মাণ কাজের জন্য শব্দ দূষণের কারণে শিক্ষার্থীদের পড়াশোনায় ব্যাঘাত ঘটে।

সম্প্রতি জরিপে দেখা গেল, রাজধানীর সাথে পাল্লা দিয়ে নারায়ণগঞ্জের বাতাস ভারী ও দূষিত হচ্ছে। সারা দেশের মধ্যে নারায়ণগঞ্জ শহরে বাতাসের দূষণের পরিমাণ বেশি। জনস্বাস্থ্য ও পরিবেশ বিপর্যয়ের বিষয়টি বিবেচনা করে সংশ্লিষ্টদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছেন সচেতন মহল।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও