দুইজন ভাষা সৈনিকের হাত ধরে নারায়ণগঞ্জ শহীদ মিনার

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৪৪ পিএম, ২০ ফেব্রুয়ারি ২০২০ বৃহস্পতিবার

প্রথম ছবিতে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন একেএম সামসুজ্জোহা ও শফি হোসেন খান। পাশের ছবিতে সাংস্কৃতিক জোটের মিছিল।
প্রথম ছবিতে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করছেন একেএম সামসুজ্জোহা ও শফি হোসেন খান। পাশের ছবিতে সাংস্কৃতিক জোটের মিছিল।

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়ায় কেন্দ্রীয় শহীদ মিনারটি এখন এখন বেশ বৃহৎ আকৃতির হলেও এর পেছনে রয়েছে অনেক ইতিহাস। খুব সহজেই হয়নি শহীদ মিনারের পূর্ণাঙ্গ রূপ। অনেক আন্দোলন সংগ্রামের পর ১৯৮৫ সালে শহীদ মিনারটি স্থাপন করা হয়।

নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট ১৯৮৫ সালের ১৪ ফেব্রুয়ারী সকাল ১১টার দিকে ‘শহীদ মিনারের ভিত্তি প্রস্তর স্থাপন, নারায়ণগঞ্জ সাংস্কৃতিক জোট’ লেখা ব্যানার নিয়ে একদল সাংস্কৃতিক ব্যক্তিত্ব সহ বিভিন্ন স্তরের মানুষ ‘আমার ভাইয়ের রক্তে রাঙানো’ গানটি গাইতে গাইতে আমরা চাষাঢ়া নার্সারি উদ্যানে আসে। সে সময়ে ভাষা সৈনিক ও স্বাধীনতা পদকপ্রাপ্ত (মরণোত্তর) একেএম শামসুজ্জোহা ও ভাষা সৈনিক শফি হোসেন খান যৌথভাবে শহীদ মিনারের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন। সেদিন এ শহীদ মিনারের সমর্থনে তোলারাম কলেজের ছাত্রদের একটি মিছিল কলেজ ছাত্র সংসদের তৎকালীন ভিপি শামীম ওসমানের নেতৃত্বে চাষাঢ়া গোল চত্বরে এসে অবস্থান গ্রহণ করে।

আগে থেকে শহীদ মিনারের কোন মডেল তৈরি না থাকাতে তখন সাংস্কৃতিক ব্যক্তিরা নিজেরাই সেখানে একটি মডেল ঠিক করে নেয়। সোনারগাঁয়ের সাংসদ মোবারক হোসেন একটি মডেলের কথা বললে তাঁর মডেলটি গ্রহণ করা হয়। একই সাথে সারাদিনে এইটির একটি কাঠামো তৈরি করা হয়। দুই দিকে কালো ও মাঝখানে লাল রঙ লাগিয়ে দেয়া হয়। রাতে এই শহীদ মিনারটি কে বা কারা ভেঙে ফেলতে পারে এরকম একটি সংবাদের পরিপ্রেক্ষিতে রাতে এটিকে পাহারা দেয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। রাত ১১টা পর্যন্ত সেখানে দেলোয়ার হোসেন চুন্নু, আনোয়ার হোসেন, মফিজুল ইসলাম সারু, মোবারক হোসেন, আবদুর রহমান উপস্থিত ছিলেন। পরে রফিউর রাব্বি ও মীর ওয়াহিদ সিদ্দিক সারা রাত পাহারায় ছিলেন। তখন শহীদ মিনারের এ কাজে সক্রিয়ভাবে যুক্ত ছিলেন আনোয়ার হোসেন, মোহাম্মদ আলী মন্টু, মফিজুল ইসলাম সারু, কাশেম হুমায়ূন, বুলবুল চৌধুরী, দেলোয়ার হোসেন চুন্নু, মাহবুব কামরান, আবদুর রহমান, সুশান্ত সাহা, আসাদুজ্জামান, বিমান ভট্টাচার্য, মীর ওয়াহিদ সিদ্দিক, মোবারক হোসেন, সবুর খান সেন্টুসহ অনেকেই।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও