করোনার প্রভাব পড়েনি নারায়ণগঞ্জবাসীর স্বপ্নের ডাবল রেল প্রকল্পে

সোহেল রানা, স্টাফ করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:৫১ পিএম, ৯ মার্চ ২০২০ সোমবার

করোনার প্রভাব পড়েনি নারায়ণগঞ্জবাসীর স্বপ্নের ডাবল রেল প্রকল্পে

বিশ্বব্যাপী এখন সব চেয়ে বড় আতঙ্ক হচ্ছে করোনা ভাইরাস। চীনের উহান শহর থেকে উৎপত্তি হয়ে এখনো পর্যন্ত বাংলাদেশ সহ বিশ্বের ৯৩টি দেশে প্রাণঘাতি করোনা ভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হয়েছে। বাংলাদেশে করোনা ভাইরাসে আক্রান্ত প্রথম যে রোগীকে শনাক্ত করা হয় তিনি নারায়ণগঞ্জের। তবে ডাবল রেল লাইন প্রকল্প বাস্তবায়নে চীনা প্রতিষ্ঠান কাজ করার পাশাপশি নারায়ণগঞ্জে প্রথম করোনাভাইরাসে আক্রান্ত রোগী শনাক্ত করা হলেও এর প্রভাব পড়েনি নারায়ণগঞ্জবাসীর স্বপ্নের ডাবল রেল লাইন প্রকল্পে।

জানা যায়, নারায়ণগঞ্জবাসীর স্বপ্নের প্রকল্প হচ্ছে ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ডাবল রেল লাইন। এই দাবিতে অনেকবার সভা সমাবেশ সহ রাজপথে নামতে হয়েছে নারায়ণগঞ্জবাসীকে। বহু আন্দোলনের পর ২০১৫ সালে এই প্রকল্পের একনেকের অনুমোদন দেয় জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি। এরপর প্রকল্প বাস্তবায়নে ২০১৭ সালের ২০ জুন চীনা ঠিকাদারি প্রতিষ্ঠান পাওয়ার কনস্ট্রাকশন করপোরেশন লিমিটেডের সঙ্গে চুক্তি করে রেলওয়ে। তবে করোনা ভাইরাসের জন্য ডাবল রেল লাইনের কাজে কোনো প্রভাব এখনো পড়েনি বলে জানিয়েছে রেলওয়ে কর্তৃপক্ষ।

৯ মার্চ সোমবার দুপুরে সরেজমিনে দেখা যায়, ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ডাবল রেললাইন প্রকল্পের কাজ বেশ দ্রুতগতিতে এগিয়ে যাচ্ছে। নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেল স্টেশন থেকে কমলাপুর পর্যন্ত কমলাপুর স্টেশন ছাড়া মোট ৬টি স্টেশনে প্লাটফর্ম ও রেল ভবন নির্মাণ কাজ বেশ দ্রুত গতিতে এগিয়ে যাচ্ছে। শ্যামপুর ও পাগলা স্টেশনের প্লাটফর্ম ও রেল ভবন নির্মাণ কাজ প্রায় শেষ। ফতুল্লা, গেন্ডারিয়া ও চাষাঢ়া, নির্মাণাধীন রয়েছে। নির্মাণাধীন রয়েছে ফুটওভার ব্রীজ। এছাড়া নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেল স্টেশনে প্লাটফর্মের জায়গায় বিআইডব্লিউটিএ এর একটি ভবন থাকায় দেরীতে শুরু হয়েছে প্লাটফর্ম নির্মাণ কাজ। তবে নৌমন্ত্রণালয় ও রেলমন্ত্রণালয়ের বৈঠক হচ্ছে, খুব তাড়াতাড়ি সমাধান হয়ে যাবে বলে জানিয়েছেন রেলওয়ের এক কর্মকর্তা।

এ প্রসঙ্গে নারায়ণগঞ্জ কেন্দ্রীয় রেল স্টেশনের স্টেশন মাস্টার গোলাম মোস্তফা নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘‘ডাবল রেললাইন প্রকল্পে করোনার প্রভাব দেখা যাচ্ছে না। কারণ আগে যে গতিতে কাজ হতো এখনো সেই গতিতেই কাজ হচ্ছে। অন্যান্য স্টেশনে রেল ভবন ও প্লাটফর্ম নির্মাণ কাজ প্রায় শেষ। এই স্টেশনে প্লাটফর্মের কাজ চলছে। কিন্তু রেল ভবনের জায়গায় বিআইডব্লিউটিএ এর একটি ভবন আছে। যে কারণে দেরি হচ্ছে। কিন্তু তাঁরা নিয়মিত মিটিং করছে হয়তো অল্পদিনের মধ্যেই ভবনটি সরিয়ে প্লাটফর্মের কাজ শুরু হবে।’’

এদিকে নাম প্রকাশ্যে অনিচ্ছুক ঢাকা-নারায়ণগঞ্জ ডাবল রেল লাইন প্রকল্পের সাথে জড়িত বাংলাদেশ রেলওয়ের এক কর্মকর্তা নিউজ নারায়ণগঞ্জকে জানান, ঢাকা-নারায়ণগঞ্জ রেলপথে ডাবল রেল লাইন প্রকল্পে চীনা প্রতিষ্ঠান কাজ করছে। কিন্তু অধিকাংশ শ্রমিক বাংলাদেশি। এছাড়া বাংলাদেশে মাত্র ভাইরাসটি ধরা পড়েছে। যে কারণে এখনো এই প্রকল্পে কোনো ধরণের প্রভাব পড়েনি। ডাবল রেল লাইনের কাজ দ্রুতগতিতেই এগিয়ে যাচ্ছে।

উল্লেখ্য, প্রকল্পটির আওতায় ১২ দশমিক ১০ কিলোমিটার মেইন লাইন ও পাঁচ দশমিক ১০ কিলোমিটার লুপ লাইন নির্মাণ করা হবে। রেলপথটি নির্মাণে ব্যয় ধরা হয়েছে ৩’৭৮ কোটি ৬৬ লাখ টাকা। রেললাইন ছাড়াও এ রেলপথে ১১টি সেতু ও কালভার্ট, দুটি ওয়াশপিট, একটি অফিস কাম স্টেশন বিল্ডিং, ৬টি স্টেশন ভবন ও প্লাটফর্ম শেড, চারটি ফুট ওভারব্রিজ, ১৮ হাজার ৯৫০ মিটার বাউন্ডারি ওয়াল, ১২টি লেভেল ক্রসিং গেট, তিন হাজার ৩শ’ মিটার ফ্যান্সিং, ৯ হাজার ৫০৭ বর্গমিটার সংযোগ সড়ক এবং তিন হাজার মিটার ড্রেন নির্মাণ করা হবে।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও