খান সাহেবের বাড়ি ছিল আমাদের আস্তানা : বঙ্গবন্ধু

এস এম শহিদুল্লাহ, অতিথি লেখক || নিউজ নারায়ণগঞ্জ ০৫:২৩ পিএম, ১৬ মার্চ ২০২০ সোমবার

খান সাহেবের বাড়ি ছিল আমাদের আস্তানা : বঙ্গবন্ধু

বাংলাদেশের জন্মের সাথে যার নাম জড়িত তিনি হলেন বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ১৯২০ সালের ১৭ মার্চ জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম শেখ লুৎফর রহমান আর মাতার নাম সাহেরা খাতুন। ১৭ মার্চ ২০২০ তাঁর জন্মশতবার্ষিকী। জন্মদিনে তাঁর প্রতি রইল গভীর শ্রদ্ধাঞ্জলি।

ছাত্রজীবন থেকেই শেখ মুজিবুর রহমান ছিলেন একজন রাজনীতি সচেতন মানুষ। তিনি উপলব্ধি করতেন যে, রাজনৈতিক সংস্কারের মাধ্যমেই বৃহৎ কল্যাণ সম্ভব।

গোপালগঞ্জ মিশন হাই স্কুলে অষ্টম শ্রেণিতে থাকাকালীন ব্রিটিশ বিরোধী আন্দোলনের জন্য সাত দিন কারাভোগ করে তাঁর রাজনীতির জীবন শুরু হয়। তিনি ১৯৪৮ সালের ৪ জানুয়ারি প‚র্ব পাকিস্তান মুসলিম ছাত্রলীগ (যা বর্তমান বাংলাদেশ ছাত্রলীগ) প্রতিষ্ঠা করেন। ১৯৪৮ সালের ১১ মার্চ রাষ্ট্রভাষা বাংলা দাবির আন্দোলনে পিকেটিং-এর সময় তিনি গ্রেফতার হন। ১৯৪৯ সালে ২৩ জুন আওয়ামী মুসলিম লীগের জন্ম হলে কারাগারে থাকা অবস্থায় তিনি যুগ্ম সম্পাদক এবং ১৯৫৩ সালে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক নির্বাচিত হন। ১৯৬৬ সালের ২৩ মার্চ পাকিস্তানের লাহোরে বাঙালির মুক্তি সনদ `ছয় দফা` উত্থাপন করেন। ১৯৬৮ সালে আগড়তলা ষড়যন্ত্র মামলায় তিনি কারাভোগ করেন। তিনি তাঁর রাজনৈতিক জীবনের একটি বৃহৎ সময় মিথ্যা মামলায় গ্রেফতার হয়ে কারাগারে কাটান। এবং সর্বশেষ ১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে পাকিস্তানিদের হাতে গ্রেফতার হন।

 

 

 

 

 

 

 

 

 


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও