নারায়ণগঞ্জ শহরে ‘বঙ্গবন্ধু সড়ক’ ডাকা ও লেখার নির্দেশ কার্যকর হয়নি

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ১০:১৪ পিএম, ১৬ মার্চ ২০২০ সোমবার

নারায়ণগঞ্জ শহরে ‘বঙ্গবন্ধু সড়ক’ ডাকা ও লেখার নির্দেশ কার্যকর হয়নি

নারায়ণগঞ্জের প্রাণ কেন্দ্রে অবস্থিত ব্যস্ততম সড়ক বঙ্গবন্ধু সড়ককে অনেকে সংক্ষেপে বিবি রোড নামে ডাকেন এবং বিভিন্ন মার্কেট কিংবা দোকানের সামনে লাগানো সাইনবোর্ডে বঙ্গবন্ধু সড়ককে বিবি রোড লিখেন। গত বছর মার্চে সড়কের সকল সাইনবোর্ড, ব্যানার, ফেস্টুন ও প্রচারণায় বিবি রোড কেটে বঙ্গবন্ধু সড়ক লেখার জন্য নির্দেশ দিয়েছিলেন ওই সময়ের নারায়ণগঞ্জ জেলা প্রশাসক রাব্বী মিয়া। তবে এক বছরেও সেই নির্দেশ কার্যকর হয়নি।

গত বছরের ৫ মার্চ সকাল ১১টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ১৭ মার্চ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম বার্ষিকী ও জাতীয় শিশু দিবস-২০১৯ এবং ২৬ মার্চ মহান স্বাধীনতা ও জাতীয় দিবস-২০১৯ সুষ্ঠু, শান্তিপূর্ণ এবং জাঁকজমকপূর্ণভাবে উদযাপনের লক্ষে আয়োজিত প্রস্তুতিমূলক সভায় জেলা প্রশাসক রাব্বী মিয়া এ নির্দেশ দিয়েছিলেন এসময় তিনি বলেন, ‘জাতির পিতা বঙ্গবন্ধুর নামে তৈরী সড়ক অনেকে বিবি রোড নামে ডাকেন এবং লিখেন। আমি মনে করি এতে জাতির পিতা বঙ্গবন্ধুকে অপমান করা হয়। তাই আমাদের আরো সচেতন হতে হবে।’

এসময় তিনি জেলা তথ্য অফিসের কর্মকর্তাদের নির্দেশ দেন যাতে শহরে মাইকিং করে দেওয়া হয়, যে সকল মার্কেট বা দোকানের সাইনবোর্ডে বিবি রোড লেখা আছে তা পরিবর্তন করে ‘বঙ্গবন্ধু সড়ক’ লেখার জন্য সকলকে জানিয়ে দিতে।

নারায়ণগঞ্জ শহরের চাষাঢ়া হতে নিতাইগঞ্জ পর্যন্ত সড়কটির নাম ‘বঙ্গবন্ধু সড়ক’। কখনো কখনো সংক্ষেপে লেখা হয় বিবি রোড। রাজনীতিকদের মতে, বিবি রোড লেখাটি একেবারেই উঠিয়ে দেওয়া প্রয়োজন। এতে করে প্রকৃত বঙ্গবন্ধুর রূপ আসে না। স্বাধীনতা যুদ্ধের পর থেকেই এ সড়কটির নাম বঙ্গবন্ধু সড়ক হলেও এখানে নেই বঙ্গবন্ধুর কোন প্রতিকৃতি। নেই কোন ম্যুরাল বা নিদর্শন। অথচ নারায়ণগঞ্জের বিভিন্ন স্থানে বঙ্গবন্ধুর ম্যুরাল বা বড় আকৃতির ছবি আছে। স্বাধীনতার পর একটি বিতর্কিত নির্বাচন সহ বিএনপি তিনবার ক্ষমতায় আসলেও বঙ্গবন্ধু সড়কের নামের কোন পরিবর্তন ঘটেনি।

নগরবাসীর বেশ কয়েকজন ক্ষুব্ধ কণ্ঠে জানান, চাষাঢ়া হতে নিতাইগঞ্জ পর্যন্ত যে সড়কটি তার কোথাও বঙ্গবন্ধুর কোন ধরনের নিদর্শন নাই। অথচ এ সড়কের নাম বঙ্গবন্ধু সড়ক। তাছাড়া সবচেয়ে অবাক হওয়ার বিষয় হলো এ সড়কের রক্ষাণাবেক্ষণে আছেন সিটি করপোরেশন।


বিভাগ : ফিচার


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও