৩০ অগ্রাহায়ণ ১৪২৪, শুক্রবার ১৫ ডিসেম্বর ২০১৭ , ২:৫৫ পূর্বাহ্ণ

বক্তাবলীতে কমিউনিটি ক্লিনিক সপ্তাহে খোলে দু’একদিন


ফতুল্লা করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৮:৩৪ পিএম, ২২ নভেম্বর ২০১৭ বুধবার | আপডেট: ০২:৩৪ পিএম, ২২ নভেম্বর ২০১৭ বুধবার


বক্তাবলীতে কমিউনিটি ক্লিনিক সপ্তাহে খোলে দু’একদিন

নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার বক্তাবলী ইউনিয়নের ৯নং ওয়ার্ডের লাল মিয়ার চর এলাকায় অবস্থিত চরবয়রাগাদী কমিউনিটি ক্লিনিক সপ্তাহে মাত্র দু’একদিন খোলা থাকে। সরকারী নিয়মানুযায়ী সরকারী ছুটি ব্যতিত বাকী দিনগুলোতে খোলা থাকার কথা থাকলেও সে নির্দেশনা মানেন না দায়িত্বরতরা। কমিউনিটি ক্লিনিকটি কয়েক হাজার অধিবাসীর চিকিৎসা ব্যবস্থার একমাত্র অবলম্বন হলেও চিকিৎসা সেবা না পাওয়ায় অর্থ খরচ করে রোগীদের যেতে হয় দূর দূরান্তে।

স্থানীয়দের সঙ্গে আলাপকালে জানা গেছে, নারায়ণগঞ্জ সদর উপজেলার ফতুল্লার বক্তাবলী ইউনিয়নের ৯নং ওয়ার্ডে কয়েক হাজার অধিবাসী বসবাস করে থাকেন। ৯নং ওয়ার্ডের এলাকাগুলো থেকে ফতুল্লার পঞ্চবটিতে আসতে অটোরিকশা সিএনজির ভাড়া গুনতে হয় জনপ্রতি কমপক্ষে ৪০ টাকা। ওই ওয়ার্ডের কয়েক হাজার অধিবাসীর স্বাস্থ্য সেবার একমাত্র অবলম্বন লাল মিয়ার চর এলাকায় অবস্থিত চরবয়রাগাদী কমিউনিটি ক্লিনিকটি। তবে সেই কমিউনিটি ক্লিনিকটি সপ্তাহে খোলা থাকে মাত্র দু’একদিন। যে কারণে সামান্য অসুখ বিসুখে গ্রামবাসীকে ছুটতে হয় শহরমুখী। এছাড়া কমিউনিটি ক্লিনিকগুলোতে সাধারণত গ্রামের নারীরা বিভিন্ন বিষয়ে সেবা পেতে যান। কিন্তু বেশীরভাগ সময়েই বন্ধ থাকায় নারীরা দুর্ভোগ পোহাতে হয়। সরকারের নির্দেশনা অনুযায়ী সরকারী ছুটি ব্যাতিত সপ্তাহের বাকী দিনগুলোতেই কমিউনিটি ক্লিনিকটি খোলা থাকার কথা থাকলেও সপ্তাহে মাত্র দু’একদিন খোলা থাকে। কোন সপ্তাহে একদিন খোলে আবারো কোন সপ্তাহে দু’দিন খোলা থাকে। তবে সেটারও কোন নির্দিষ্ট দিন ক্ষণ নেই। কমিউনিটি ক্লিনিকটির দায়িত্বে থাকা হেলথ প্রোভাইডার নুসরাত ক্লিনিকে আসেন নিজের খেয়াল খুশিমত। ক্লিনিকটিতে একজন স্বাস্থ্য সহকারী ও একজন পরিবার পরিকল্পনা কর্মীর ২ দিন করে সেবা দেয়ার কথা থাকলেও তারাও যায় না বলে জানান এলাকাবাসী।

এ বিষয়ে কমিউনিটি ক্লিনিকটির হেলথ প্রোভাইডার নুসরাত জানান, তিনি প্রতিদিনই ক্লিনিকটিতে যান। উত্থাপিত অভিযোগ সত্য নয়। এছাড়া তার বাড়ি ওই এলাকাতেই তাই না যাওয়ার কোন কারণ নেই।

বক্তাবলী ইউপি চেয়ারম্যান শওকত আলী জানান, বিষয়টি তার জানা নেই। তবে তিনি বৃহস্পতিবার এ বিষয়ে খোঁজ খবর নিবেন।

জেলা সির্ভিল সার্জন ডা. এহসানুল হক জানান, বিষয়টি তার জানা নেই। এ বিষয়ে তিনি খোঁজ খবর নিবেন।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

স্বাস্থ্য -এর সর্বশেষ