৭ আশ্বিন ১৪২৫, শনিবার ২২ সেপ্টেম্বর ২০১৮ , ৫:৫৫ অপরাহ্ণ

জন্ডিস ও লিভারের চিকিৎসা মাত্র ২০ আর ৭৫ টাকায়


স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:২৩ পিএম, ২০ মার্চ ২০১৮ মঙ্গলবার


জন্ডিস ও লিভারের চিকিৎসা মাত্র ২০ আর ৭৫ টাকায়

নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জে এক নারী কবিরাজের কাছে প্রতিদিন ভীড় করছে বিভিন্ন বয়সী রোগীরা। ওই নারী কবিরাজ মাত্র ২০ টাকায় মাথা পানিতে ধুইয়ে দেয় যাতে ভালো হয় জন্ডিস আর ৭৫ টাকা দোয়া পড়া লেবু খেলে সারবে লিভার আক্রান্ত হওয়ার মত জটিল রোগ।

২০ মার্চ মঙ্গলবার সকালে সিদ্ধিরগঞ্জে ঢাকা-চট্রগ্রাম মহাসড়কের পাশে ডাচ বাংলা ব্যাংকের পেছনে দেখা গেছে ওই নারীর সামনে রোগীদের ভীড়।

মাফিয়া বেগম নামের ৫৫ বছর বয়সী ওই নারী থাকেন সিটি করপোরেশনের ১নং ওয়ার্ডে অবস্থিত পাইনাদী নতুন মহল্লা এলাকার আনোয়ার হোসেনের বাড়িতে।

মাফিয়া আক্তার জানান, তার ২ ছেলে এবং ২ মেয়ে আছে। সকলেই বিয়ে করে সংসার করছে। ১০ বছর আগে তার স্বামী মারা গেছেন। প্রতিদিন ভোর ৬টা থেকে সকাল ৯টা পর্যন্ত নারী, পুরুষ ও শিশু লাইনে দাঁড়িয়ে তার চিকিৎসা নেন।

মাফিয়া বেগম বলেন, ‘আমি কয়েক বছর ধরে এ কাজ করছি। আমার চিকিৎসায় যদি রোগী উপকার না হতো তাহলে কি কেউ আসতো।’’

সরেজমিনে দেখা গেছে, আবুল হাসেম নামে এক রোগী লিভারের সমস্যার জন্য ২টা লেবু নিয়ে আসেন। পরে তিনি ওই কবিরাজের নিকট দিলে মাফিয়া বেগম লেবুতে ফু দিয়ে দেন। এবং তার চিকিৎসা মাথা ধুয়ে দিয়ে ৭৫ টাকা দাবি করেন। এসময় আবুল হাসেম বলেন, আমার নিকট তো এখন এত টাকা নেই। পড়ে ওই কবিরাজ বলেন, লেবু পড়া বাকি হয় না। আমি কাউকে বাকি দেই না। পড়ে তিনি ৫৫ টাকা দিয়ে চলে যান। বাকি টাকা আগামীকাল দিবে বলে জানান।

সিদ্ধিরগঞ্জের মুক্তিনগর এলাকা থেকে ফাতেহা নামে ৩ বছরের এক শিশুকে তার পিতা নিয়ে এসেছেন জন্ডিসের চিকিৎসা করার জন্য। এসময় তাকে মাথা ধুয়ে এবং একটি সিরাব দিয়ে ৭০ টাকা রাখা হয়। তাকে আরো ২ দিন আসতে হবে চিকিৎসা নেওয়ার জন্য। ওই দুই দিন মাত্র ২০ টাকা করে দিতে হবে।

বিনা ইসলাম নামে এক নারী জানান, তিনি দীর্ঘদিন যাবত জন্ডিস রোগে সমস্যায় আসেন। ওই কবিরাজের কাছ থেকে তিনি ১০ বার চিকিৎসা নিয়েছেন কিন্তু তার কোন রোগ ভালো হয়নি। তিনি ওই কবিরাজকে ভন্ড আখ্যায়িত করে বলেন, তার পুরোটাই প্রতারনা এবং এটা তার ব্যবসা।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

স্বাস্থ্য -এর সর্বশেষ