‘মমতাময় নারায়ণগঞ্জ’ চিকিৎসকদের অসহায়দের পাশে থাকার আহবান আইভীর

৫ ভাদ্র ১৪২৫, সোমবার ২০ আগস্ট ২০১৮ , ১২:৩৭ অপরাহ্ণ

‘মমতাময় নারায়ণগঞ্জ’ চিকিৎসকদের অসহায়দের পাশে থাকার আহবান আইভীর


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৩৫ পিএম, ১৮ জুলাই ২০১৮ বুধবার | আপডেট: ০৩:৩৫ পিএম, ১৮ জুলাই ২০১৮ বুধবার


‘মমতাময় নারায়ণগঞ্জ’ চিকিৎসকদের অসহায়দের পাশে থাকার আহবান আইভীর

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী বলেছেন, অনেক বিত্তবান পরিবারেও দেখা যায় বৃদ্ধ বাবা মা ও শিশুরা নিরাময় অযোগ্য রোগাক্রান্তে অসুস্থ হয়ে শয্যা পড়ে রয়েছে কিন্তু তাদের দেখাশোনার কেউ নেই। এই প্রকল্পটি জীবন সীমিতকারী রোগে আক্রান্ত গরীব-ধনী, যুবক-বৃদ্ধ, শিশুসহ যেকোন মানুষকেই হাসপাতালে কিংবা বাড়িতে সাহায্য করতে পারে। বর্তমানে নারায়ণগঞ্জে শুধু হৃদরোগে আক্রান্তই নয় কিডনী রোগ ও শিশুরা নানা ধরনের রোগে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করছে। ঢাকায় নেয়ার পথেই অনেকেই মৃত্যুবরণ করছে।

মেয়র আরো বলেন, বর্তমান সরকারেরও ভিশন হচ্ছে চিকিৎসা সেবা জনগণের দোরগোড়ায় পৌছে দেয়া। এজন্য সরকার প্রত্যন্ত গ্রামাঞ্চলেও কমিউনিটি ক্লিনিক করছে। নারায়ণগঞ্জ সিটি করপোরেশনও সরকার ও এডিবির সহযোগিতায় ৪টি মা ও শিশু চিকিৎসা কেন্দ্র নির্মাণ করেছে। যার মধ্যে একটি ইনডোর ও ৩টি আউটডোর। গোদনাইলে একটি বিশেষায়িত হাসপাতাল নির্মাণের পরিকল্পনা রয়েছে সিটি করপোরেশনের। এছাড়াও নারায়ণগঞ্জে আরো ৫টি হাসপাতাল নির্মাণের প্রস্তাবনা আমরা স্বাস্থ্য মন্ত্রণালয়ে প্রেরণ করেছি। তিনি নারায়ণগঞ্জ সকল চিকিৎসকদের সম্মিলিতভাবে অসহায়দের পাশে দাঁড়ানোর আহবান জানান। এছাড়া তিনি সব ধরনের সহযোগিতা করারও আশ্বাস দেন।

১৮ জুলাই বুধবার সকালে শহরের আলী আহাম্মদ চুনকা নগর পাঠাগার মিলনায়তনে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সহযোগিতায় ও বঙ্গবন্ধু শেখ মুজির মেডিক্যাল বিশ^বিদ্যালয় এবং ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স এর যৌথ উদ্যোগে নারায়ণগঞ্জে নিরাময় অযোগ্য রোগে আক্রান্ত রোগীদের নিরাপদ চিকিৎসা প্রদানের লক্ষ্যে মমতাময় নারায়ণগঞ্জ প্রকল্প এবং পরিচিতিমূলক প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে এসকল কথা বলেন আইভী।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডাঃ সেলিনা হায়াৎ আইভীর সভাপতিত্বে তিন বছর ব্যাপী সেবা ও গবেষণামূলক এ কার্যক্রমের উদ্বোধন করেন অনুষ্ঠানের প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য ডাঃ কনক কান্তি বড়–য়া। নারায়ণগঞ্জে সিটি করপোরেশনের মধ্য দিয়ে ঢাকার বাইরে প্রথমবারের মতো এই প্রকল্পের কাজ শুরু হলো। অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বক্তব্য রাখেন ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্স এর নির্বাহী পরিচালক স্টিফেন কনর, প্রোগ্রাম ম্যানেজার র‌্যাচেল কসবি, বাংলাদেশ মেডিক্যাল এ্যাসোসিয়েশন (বিএমএ) নারায়ণগঞ্জ জেলা সভাপতি ডাঃ শাহনেওয়াজ চৌধুরী, জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক ডা. নিজাম আলী প্রমুখ।

অনুষ্ঠানে প্রধান অতিথি বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ^বিদ্যালয়ের উপাচার্য ডাঃ কনক কান্তি বড়–য়া জানান, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের ২২ লাখ মানুষের নাগরিকের মধ্যে ৭ হাজার নাগরিক এবং সারা বাংলাদেশে ৬ লাখ নাগরিককে  প্রত্যক্ষ ও পরোক্ষভাবে প্যালিয়েটিভ কেয়ারের সেবা প্রদান করা হবে।

আর এই সেবা প্রকল্প বাস্তবায়নে বঙ্গবন্ধু শেখ মুজির মেডিক্যাল বিশ্ববিদ্যালয় এবং ওয়ার্ল্ড ওয়াইড হসপিস প্যালিয়েটিভ কেয়ার এলায়েন্সকে সব ধরণের সহযোগিতা প্রদানের আশ্বাস দেন নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র ডা: সেলিনা হায়াৎ আইভী। 

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

স্বাস্থ্য -এর সর্বশেষ