৮ আশ্বিন ১৪২৫, সোমবার ২৪ সেপ্টেম্বর ২০১৮ , ৬:৩৯ পূর্বাহ্ণ

না.গঞ্জ বিএমএ নির্বাচনে তারুণ্যের জয়গান


সিটি করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ

প্রকাশিত : ০৯:৩৯ পিএম, ৮ সেপ্টেম্বর ২০১৮ শনিবার


না.গঞ্জ বিএমএ নির্বাচনে তারুণ্যের জয়গান

দীর্ঘ ২৫ বছর পর অনুষ্ঠিত ডাক্তারদের সংগঠন বাংলাদেশ মেডিক্যাল অ্যাসোসিয়েশন (বিএমএ) নারায়ণগঞ্জ জেলার নির্বাচনে তারুন্যের জয়জয়াকার দেখা গেছে। বৃহস্পতিবার ৬ সেপ্টেম্বর অনুষ্ঠিত নির্বাচনে দু’টি প্যানেল অংশ নিলেও একটি প্যানেলের ২৩ প্রার্থীর সকলেই ছিল তরুন প্রার্থী। এর আগে তাদের অনেকেই কখনো বিএমএ’র কোন পদে ছিলেন না। দায়িত্বশীল পদে ছিলেন হাতেগোনা মাত্র কয়েকজন। অপরদিকে প্রতিদ্বন্দ্বী প্যানেলের ২২ জনের মধ্যে অনেকেই ছিলেন বয়সে প্রবীন। এর পাশাপাশি নারায়ণগঞ্জের পরিচিত মুখ। তবে শেষ পর্যন্ত ভোটাররা গেয়েছেন তারুন্যেরই জয়গান।

জানা গেছে, বিএমএ নারায়ণগঞ্জ শাখার নির্বাচনে দীর্ঘ ২৫ বছর পর ডাক্তাররা ভোট দেয়ার সুযোগ পেলেন। সর্বশেষ ভোট হয়েছিলো ১৯৯৩ সালে। দুই যুগে বহুবার নির্বাচন হলেও ভোট প্রদানের কোন সুযোগ ছিল না। প্রার্থীরা সবাই বিনা প্রতিদ্বন্দ্বীতায় নির্বাচিত হয়েছিলেন। এবারের নির্বাচনে ২৩ পদের বিপরীতে দু’টি প্যানেল অংশ নেয়। এর মধ্যে ২৩ জনের পুরো প্যানেল দিয়েছে স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) মনোনীত সভাপতি পদে ডা. ইকবাল চৌধুরী ও সাধারণ সম্পাদক পদে ডা. দেবাশীষ সাহার নেতৃত্বাধীন প্যানেল। অপরটি সভাপতি ছাড়া বাকি ২২ জনের প্যানেলের নেতৃত্বে রয়েছেন সহ-সভাপতি পদে ডা. আতিকুজ্জামান সোহেল ও সাধারণ সম্পাদক পদে ডা. নিজাম আলী। সভাপতি হিসেবে ডা. শাহনেওয়াজের ওই প্যানেল থেকে নির্বাচন করার কথা থাকলেও তিনি পরবর্তীতে স্বতন্ত্র নির্বাচনে অংশ নেন। তবে সভাপতি পদে এককভাবে নির্বাচনে অংশ নেন দীর্ঘ দুই যুগেরও বেশী সময় ধরে সভাপতির পদে আসীন থাকা বর্তমান সভাপতি শাহনেওয়াজ চৌধুরী। বৃহস্পতিবার ৬ সেপ্টেম্বর উৎসবমুখর পরিবেশে সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত বিরতিহীনভাবে ভোট গ্রহণ চলে। নির্বাচনে ৩৮৭ ভোটের মধ্যে ৩১৫টি ভোট কাস্ট হয়। রাতে সাড়ে ১১টা থেকে প্রায় এক ঘণ্টা ভোটকেন্দ্রস্থল চাষাঢ়া রাইফেল ক্লাবে দুই প্যানেলের লোকজনদের মধ্যে সংঘর্ষের ঘটনায় ভোট গণনা বন্ধ থাকার পরে আবারো গণনা শুরু হয়। এসময় সোহেল নিজাম পরিষদের প্রার্থীরা ভোটকেন্দ্র ও গণনাস্থল রাইফেল ক্লাব ত্যাগ করে। পরে শুক্রবার ভোর ৬টায় ফলাফল ঘোষণা করে নির্বাচন কমিশন।

এদিকে দীর্ঘ ২৫ বছর পরে অনুষ্ঠিত নির্বাচনে দু’টি প্যানেল অংশ নিলেও স্বাধীনতা চিকিৎসক পরিষদ (স্বাচিপ) মনোনীত ইকবাল বাহার ও দেবাশীষ সাহার নেতৃত্বে প্যানেলের প্রায় সকলেই ছিল তরুন প্রার্থী। ওই প্যানেলে সভাপতি নির্বাচিত ডা. চৌধুরী মো: ইকবাল বাহার বিএমএ’র পূর্বতন কমিটির কার্যকরী সদস্য ও স্বাচিপ নারায়ণগঞ্জ শাখার সভাপতি পদে রয়েছেন। তিনি বর্তমানে সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা পদে রয়েছেন। ডা. দেবাশীষ রায় পূর্বতন বিএমএ কমিটির সাধারণ সম্পাদক ছিলেন। এছাড়াও তিনি স্বাচিপ নারায়ণগঞ্জ শাখার সাধারণ সম্পাদক পদে রয়েছেন। তিনি বর্তমানে বিএসএমএমইউ এ নবজাতক বিভাগের কনসালট্যান্ট পদে কর্মরত রয়েছেন।

ওই প্যানেলে সহ সভাপতি পদে নির্বাচিত গোলাম মোস্তফা সদর উপজেলা পরিবার পরিকল্পনা অধিদপ্তরের উপ পরিচালক পদে কর্মরত রয়েছেন। তিনি নারায়ণগঞ্জ বিএমএতে নতুন নির্বাচিত।

সহসভাপতি পদে নির্বাচিত বিধান চন্দ্র পোদ্দার ৩০০ শয্যাবিশিষ্ট হাসপাতালের শিশু বিভাগের কনসালটেন্ট পদে কর্মরত রয়েছেন। তিনি এর আগে নারায়ণগঞ্জ বিএমএতে পূর্বতন প্রচার ও জনসংযোগ সম্পাদক পদে ছিলেন।

যুগ্ম সাধারণ সম্পাদক পদে নির্বাচিত মো: সামসুদ্দোহা সরকার সঞ্চয় ৩০০ শয্যাবিশিষ্ট হাসপাতালের আবাসিক চিকিৎসক পদে কর্মরত রয়েছেন। তিনি নারায়ণগঞ্জ বিএমএতে সাবেক প্রচার ও জনসংযোগ সম্পাদক পদে ছিলেন।

কোষাধ্যক্ষ পদে প্রার্থী শেখ ফরহাদ নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার পদে কর্মরত রয়েছেন। তিনি নারায়ণগঞ্জ বিএমএতে পূর্বতন কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক পদে ছিলেন।

সাংগঠনিক সম্পাদক পদে প্রার্থী সাখাওয়াত হোসেন ঢাকার আইসিএমইএচ এ শিশু বিভাগে এমডি (থিসিস) করছেন। তিনি নারায়ণগঞ্জ বিএমএতে পূর্বতন কমিটির দপ্তর সম্পাদক পদে ছিলেন।

বিজ্ঞান বিষয়ক সম্পাদক পদে প্রার্থী কুমার তানসেন নারায়ণগঞ্জ ৩০০ শয্যাবিশিষ্ট হাসপাতালের গাইনী বিভাগে জুনিয়র কনসালট্যান্ট পদে রয়েছেন। তিনি এর আগে নারায়ণগঞ্জ বিএমএতে কোন পদে ছিলেননা।

দফতর সম্পাদক পদে প্রার্থী ইউসুফ আলী সরকার জেনারেল হাসপাতালের মেডিকেল অফিসার পদে রয়েছেন। তিনি এর আগে নারায়ণগঞ্জ বিএমএতে কোন পদে ছিলেননা।

এছাড়াও প্রচার ও জনসংযোগ সম্পাদক কামরুল আশরাফ, সমাজকল্যাণ সম্পাদক অমিত সরকার, গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক জহিরুল হক তিনি এর আগে নারায়ণগঞ্জ বিএমএতে কোন পদে ছিলেননা।

সংস্কৃতি ও আপ্যয়ন বিষয়ক সম্পাদক আমিনুর রহমান এর আগে তিনি নারায়ণগঞ্জ বিএমএতে কার্যকরী সদস্য পদে ছিলেন।

এছাড়া সদস্য পদে নির্বাচিত জাহাঙ্গীর আলম, জিএম ফরিদ,  অনিরুদ্ধ ভট্টাচার্য, এবিএম জহিরুল কাদের ভূইয়া, তানভীর আহমেদ চৌধুরী, আমির হোসেন, তনয় কুমার সাহা, আবু শাহেদ শুভ ও মোহাম্মদ মফিজ উদ্দিন এর আগে নারায়ণগঞ্জ বিএমএতে কোন পদে ছিলেননা।

তবে সদস্য নির্বাচিত নারায়ণগঞ্জের সাবেক সিভিল সার্জন মতিয়ার রহমান এর আগে নারায়ণগঞ্জ বিএমএতে সাবেক সহসভাপতি পদে ছিলেন। এছাড়া তিনি বিএমএ লালমনিরহাট ও সিরাজগঞ্জে সাবেক সাধারণ সম্পাদক ও পাবনায় সহসভাপতির দায়িত্ব পালন করেছিলেন।

অপরদিকে সভাপতি পদে পরাজিত ডা. শাহনেওয়াজ চৌধুরী দীর্ঘ দুই যুগেরও বেশী সময় ধরে বিএমএ নারায়ণগঞ্জ শাখার সভাপতি পদে আসীন ছিলেন।

সহ-সভাপতি পদে পরাজিত ডা. আতিকুজ্জামান সোহেল মহানগর আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক পদে রয়েছেন। সাধারণ সম্পাদক পদে পরাজিত ডা. নিজাম আলী জেলা আওয়ামীলীগের স্বাস্থ্য বিষয়ক সম্পাদক।

এছাড়া সোহেল নিজাম পরিষদে সহ সভাপতি পদে পরাজিত হাফিজুর রহমান, কোষাধ্যক্ষ পদে পরাজিত আশীষ কুমার দে, যুগ্ম সাধারণ সম্পাদক পদে পরাজিত অলক কুমার সাহা, সাংগঠনিক সম্পাদক পদে পরাজিত ইফতেকার আলম, সদস্য পদে পরাজিত টিআইএম নুরুন্নবী, ক্যাপ্টেন (অব.) আবুল ফাতান, অনিল কুমার বসাক, মুহাম্মদ মাহবুব হোসেন, আল ওয়াজেদুর রহমান, পলক কুমার মহন্ত, আব্দুর রব, মো. মাসুদুজ্জামান সিনিয়র চিকিৎসক হিসেবে পরিচিত। তাদের অনেকেই এর আগে বিএমএ নারায়ণগঞ্জ শাখার গুরুত্বপূর্ণ পদে দায়িত্ব পালন করেছেন। বিজ্ঞান বিষয়ক সম্পাদক পদে পরাজিত আরিফুর রহমান, দফতর সম্পাদক পদে পরাজিত সাইফুল ইসলাম, প্রচার ও জনসংযোগ সম্পাদক পদে পরাজিত হাসান আলী আরাফাত, সমাজকল্যাণ সম্পাদক পদে পরাজিত দেবব্রত ঘোষ, সংস্কৃতি ও আপ্যয়ন বিষয়ক সম্পাদক পদে পরাজিত শ্রেয়সি রাণী সাহা, গ্রন্থাগার ও প্রকাশনা সম্পাদক পদে পরাজিত আব্দুল মালেক, সদস্য পদে পরাজিত মোহাম্মদ মোস্তাফিজুর রহমান ও সিনথিয়া তাসনিম তরুন প্রার্থী ছিলেন।

এদিকে অভিজ্ঞতা আর তারুন্যের লড়াইয়ে বৃহস্পতিবার জয় পেয়েছে তারুন্য। আর ভোটারদের রায় ছিল তারুন্যের দিকেই। যেকারণে বিএমএ নারায়ণগঞ্জ শাখার নির্বাচনে ছিল তারুন্যের জয়গান।

নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আপনার মন্তব্য লিখুন:
Shirt Piece

স্বাস্থ্য -এর সর্বশেষ