সাদা কাগজে লেখা হচ্ছে টিকার তথ্য

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৯:১৬ পিএম, ২৭ ফেব্রুয়ারি ২০১৯ বুধবার

সাদা কাগজে লেখা হচ্ছে টিকার তথ্য

শিশুর জন্মের পর তাদের প্রথম পরিচয়পত্র ও শিশুদের টিকা প্রদানের জন্য তৈরী ইপিআই টিকাদান কার্ডের অভাবে চরম ভোগান্তির শিকার হচ্ছেন নগরবাসী। প্রায় এক বছর ধরে টিকাদান কর্ডের সরবরাহ বন্ধ দেখিয়ে সাদা কাগজে টিকাদানের সকল তথ্য লিখে অভিভাবকদের কাছে সরবরাহ করা হচ্ছে। ফলে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে অভিভাবকদের।

জন্ম নিবন্ধন সনদ না পাওয়া পর্যন্ত একজন শিশুর পরিচয়ের দালিলিক প্রমাণ হলো ইপিআই (সম্প্রসারিত টিকাদান কর্মসূচি) টিকা কেন্দ্র থেকে পাওয়া ছোট আকারের হলুদ কার্ড। জন্ম নিবন্ধনের জন্যও এই কার্ডটি শিশুর অপরিহার্য। অথচ গত এক বছর ধরে জন্ম নেওয়া বেশিরভাগ শিশু ইপিআই টিকাদান কেন্দ্রের হলুদ কার্ড পাচ্ছে না। স্বাস্থ্য বিভাগ থেকে হলুদ কার্ড সরবরাহ বন্ধ থাকায় এ সংকটের সৃষ্টি হয়েছে বলে জানিয়েছে টিকা কেন্দ্রের কর্মীরা। এ নিয়ে নবজাতকের অভিভাবক ও ইপিআই টিকাদান কর্মীদের মধ্যে প্রায়ই বিবাদের সৃষ্টি হচ্ছে।

ইপিআই টিকাদান কেন্দ্র সূত্রে জানা গেছে, নবজাতকের ৪২ দিন থেকে ১৫ মাস বয়স পর্যন্ত যক্ষ্মা, পোলিও, ডিপথেরিয়া, হুপিং কাশি, ধনুষ্টংকার, হেপাটাইটিস-বি, হিমোফাইলাস ইনফ্লুয়েঞ্জা-বি জনিত রোগ, হাম, নিউমোক্কালজনিত নিউমোনিয়া ও রুবেলা এই ১০টি রোগ প্রতিরোধমূলক ৫টি টিকা দেওয়া হয়। প্রথম টিকাদানের পরই কেন্দ্র থেকে হলুদ রঙের এই কার্ডটি দেওয়া হয়। যাতে সব টিকার একটি সেশন প্লান দেওয়া থাকে। এটিকে টিকা দানের ক্যালেন্ডারও বলা চলে।

গুরুত্বপূর্ণ এই কার্ডের পরিবর্তে সাদা কাগজে লিখে দেওয়া হচ্ছে ইপিআই টিকাদানের সকল তথ্য। যা শিশুর জন্মনিবন্ধনের সনদ, শিশুকে স্কুলে ভর্তি করা এবং বিদেশ ভ্রমণের সময় কোনো গ্রহণযোগ্যতা পাচ্ছে না। ফলে এসব কাজ করতে গিয়ে চরম ভোগান্তির শিকার হতে হচ্ছে।

এ প্রসঙ্গে নারায়ণগঞ্জ সিটি কর্পোরেশনের ৮নং ওয়ার্ডের বাসিন্দা শিপন ভূঁইয়া জানান, আমার সন্তানের টিকা দেওয়ার জন্য স্থানীয় একটি টিকা কেন্দ্রে গিয়ে টিকা দেই। এরপর টিকাদান কার্ডের পরিবর্তে ছোট একটি টুকরা কাগজে টিকার তথ্য লিখে দেয়া হয়। টিকাকর্মীদের কাছে টিকাদান কার্ড চাইলে এক বছর ধরে টিকাদান কার্ডের সরবরাহ না থাকায় সাদা কাগজে লিখে দেওয়া হচ্ছে বলে জানায়। বিভিন্ন সময় এই কাগজ হারিয়ে যায় যে কারণে অভিভাবকদের হয়রানির শিকার হতে হয়।

এসময় তিনি আরো জানান, বর্তমান সরকার স্বাস্থ্য খাতের উন্নয়ন নিয়ে যথেষ্ট আন্তরিক এবং বিভিন্ন কর্মসূচি গ্রহণ করছে। সেক্ষেত্রে সাধারণ একটি ইপিআই টিকাদান কার্ডের সরবরাহের ঘাটতি সরকারের প্রচেষ্টাকে প্রতিহত করছে বলে আমি মনে করি।

এপ্রসঙ্গে কথা বলার জন্য নারায়ণগঞ্জ সিভিল সার্জনের ডা. মো. এহসানুল হকের সাথে মোবাইল ফোনে যোগাযোগ করা হলে তিনি ফোন ধরেননি।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও