খাবারে পুষ্টি আছে কী না জানাতে জেনারেল হাসপাতালে মেলা

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩০ পিএম, ২৭ এপ্রিল ২০১৯ শনিবার

খাবারে পুষ্টি আছে কী না জানাতে জেনারেল হাসপাতালে মেলা

আমরা খাবার খাই কিন্তু পুষ্টি উপাদান আছে কিনা সে সম্পর্কে কেউ জানি না। তাই একই খাবার প্রতিদিন খাই। ফলে আমাদের শরীরে কি পুষ্টির অভাব রয়েছে সেটা যেমন জানা হয়না তেমনি পূরণও হয় না। আর সেই ভাবনা থেকে মানুষকে শাক সবজি ও ফলমূলে কি কি পুষ্টি আছে, কতটা পুষ্টি শরীরের জন্য প্রয়োজন, পুষ্টির অভাব পূরণ করতে কি খাওয়া প্রয়োজন এসকল কিছু জানাতে নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালে সকাল থেকে বিকেল পর্যন্ত অনুষ্ঠিত হয়েছে পুষ্টি মেলা।

জাতীয় পুষ্টি সপ্তাহ উপলক্ষে ২৭ এপ্রিল শনিবার সকাল থেকে বিকেল ৪টা পর্যন্ত শহরের নিতাইগঞ্জ এলাকার ১০০ শয্যা বিশিষ্ট জেনারেল হাসপাতাল প্রাঙ্গনে ওই পুষ্টি মেলার আয়োজন করে হাসপাতাল কর্তৃপক্ষ। আর এ মেলায় সারা ফেলেছে সাধারণ মানুষের মধ্যেও।

দুপুরে সরেজমিনে দেখা যায়, সকাল থেকে দুপুর পর্যন্ত বিভিন্ন বয়সের মানুষ চিকিৎসা সেবা নিতে হাসপাতালে আসেন। তবে হাসপাতালে এসে প্রাঙ্গনে ৫টি স্টলে শাক সবজি, ফল মূল, চাল ডাল সহ বিভিন্ন নিত্যপ্রয়োজনী পণ্যদ্রব্য নিয়ে নার্সদের বসে থাকতে দেখে অবাক হন সকলেই। কারণ হিসেবে সকলেই আগ্রহ নিয়ে ভীড় করেন মেলার স্টলের সামনে। শাক সবজি সম্পর্কে সকলেই জানেন ও ইচ্ছা পোষণ করেন মাছ মাংস ছেড়ে শাক সবজি বেশি খাওয়ার।

মেলায় ঘুরতে থাকা আনোয়ার হোসেন বলেন, মাছ মাংস ছাড়াও যে ডাল ও শাক সবজিতে আমিষ ও ভিটামিন পাওয়া যায় সেটা ভালো ভাবে জানাছিল না। আজ মেলা থেকে জানতে পেরে ভালো লাগছে। এখন থেকে মাছ মাংসের পাশাপাশি বাসায় নিয়মিত শাক সবজিও খাবারের মেন্যুতে রাখবো। আর বিশেষ করে বাচ্চাদের শাক সবজি খাওয়াবো।

পুষ্টি মেলায় অংশগ্রহণ করেন নারায়ণগঞ্জের সিভিল সার্জন অফিস, পরিবার পরিকল্পনা বিভাগ, ব্রাক, সূর্যের হাসি ক্লিনিক ও সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়।

পিরামিড আকৃতির একটি কাঠের রেক রাখা আছে মেলার সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের স্টলের সামনে। সেখানে নিচ থেকে শাক সবজি, ফল, চাল ডাল ও তেল দিয়ে সাজানো হয়েছে ধারাবাহিক ভাবে। এ দেখতেই ভীড় ছিল মানুষের সব থেকে।

সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কার্যালয়ের স্বাস্থ্য সহকারী ওয়াছি উদ্দিন রানা বলেন, পিরামিড আকৃতির রেকে রাখা সবজি দিয়ে বুঝানো হয়েছে, যে রেকটা বেশি সেটা সব থেকে বেশি খেতে হবে। যেমন শাক সব থেকে বেশি খেতে হবে, তারপর সবজি, এরপর ফল, এরপর আমিষ জাতীয়। তবে সব থেকে কম তেল। এভাবে মেনে চললে স্বাস্থ্য ভালো থাকবে। আর মানুষের শরীরে পুষ্টির অভাব থাকবে না।

নারায়ণগঞ্জ জেনারেল হাসপাতালের সিনিয়র স্টাফ নার্স মাসুমা সিদ্দিকি বলেন, দিনব্যাপী মেলা সকালে উদ্বোধন করেন হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার আসাদুজ্জামান সহ সিভিল সার্জন অফিসের কর্মকর্তারা। এ মেলার উদ্দেশ্য মানুষকে সচেতন করা। এখানে মানুষকে বুঝানো হয়েছে কোন সবজিতে কি পরিমাণ ভিটামিন আছে। কোন সবজি নিয়মিত খাওয়ার ফলে শরীর ভালো থাকবে।

তিনি বলেন, মানুষের অনেক সারা পড়ছে। বিশেষ করে সবাই নিজেদের বাচ্চাদের জন্য জানতে বেশি আগ্রহী। অনেক শিশু আছে মাছ মাংস ছাড়া অন্য কোন কিছু খেতে চায় না। কিন্তু এটা বাচ্চাদের জন্য স্বাস্থ্যকর না। বাচ্চাদের মাছ মাংসের পাশাপাশি শাক সবজি, ফল খাওয়াতে হবে। তবেই তারা সঠিক পুষ্টি পাবে ও সুস্থ্য থাকবে।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও