ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টারে ভুয়া চিকিৎসকদের দৌরাত্ম্য

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৪৭ পিএম, ১০ মে ২০১৯ শুক্রবার

ক্লিনিক ডায়াগনস্টিক সেন্টারে ভুয়া চিকিৎসকদের দৌরাত্ম্য

নারায়ণগঞ্জ মহানগরের বিভিন্ন বেসরকারী হাসপাতাল, ক্লিনিক, ডায়াগনষ্টিক সেন্টার ও ডেন্টাল ক্লিনিকগুলোতে ভুয়া ডাক্তারের ছড়াছড়ি। দিন দিন ভুয়া চিকিৎসকদের দৌরাত্ম্য বেড়েই চলছে। চিকিৎসক হওয়ার সনদ না থাকলেও অনেকেই নিজেকে চিকিৎসক পরিচয় দিয়ে রোগীদের সঙ্গে প্রতারণা করে আসছে। ওই সকল ভুয়া চিকিৎসকদের খপ্পড়ে পড়ে অনেক রোগীর জীবন হয়ে উঠছে শঙ্কটাপন্ন। গত কয়েক মাসেই সিদ্ধিরগঞ্জে ৩ জন ভুয়া চিকিৎসককে আটক করে সাজা প্রদান করেছে ভ্রাম্যমান আদালত।

জানা গেছে, ৮ মে রাতে নারায়ণগঞ্জ মহানগরের সিদ্ধিরগঞ্জের সানারপাড় রহিম মার্কেট (মৌচাক মোড়) এলাকায় অনুমোদনহীন হেলথ কেয়ার আধুনিক হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারে রোগী দেখার সময় ভুয়া ডাক্তার মোঃ তানভীর আহমেদ সরকার (৩৪) ও উক্ত ক্লিনিকের ম্যানেজার আবুল বাশারকে (৩২) গ্রেফতার করেছে র‌্যাব-১১ এর একটি টিম। পরে ভুয়া ডাক্তার মোঃ তানভীর আহমেদ সরকারকে ২ বছরের বিনাশ্রম কারাদন্ড এবং  হাসপাতালের ম্যানেজার আবুল বাশারকে ১ বছরের বিনাশ্রম কারাদন্ড প্রদান করেন ভ্রাম্যমান আদালত। ২০০৯ সালে কারিগরী শিক্ষা বোর্ড থেকে বানিজ্য বিভাগ হতে এইচএসসি পাশ করেছিল মোঃ তানভীর আহমেদ সরকার। তবে তার প্রেসক্রিপশনে সে দীর্ঘদিন নিজেকে একজন বড় মাপের মেডিসিন বিশেষজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে আসছিল। পরে অনুমোদনহীন হেলথ কেয়ার আধুনিক হাসপাতাল এন্ড ডায়াগনস্টিক সেন্টারটি সিলগালা করে দেয়া হয়।

এর আগে ২ এপ্রিল সিদ্ধিরগঞ্জের সাইনবোর্ড এলাকায় ‘ফ্যামিলী ল্যাব হসপিটাল’ নামের একটি ক্লিনিকে র‌্যাবের অভিযানে ভুয়া ডাক্তারের নাম মোঃ নজরুল ইসলাম শেখকে ১ বছরের কারাদন্ড প্রদান করে ভ্রাম্যমান আদালত। ওই ভুয়া ডাক্তারের নামের পাশে পদবীর ডিগ্রী হিসেবে লেখা ‘এমবিবিএস, সনোলজিষ্ট’। নিজেকে অভিজ্ঞ ডাক্তার পরিচয়েই দিয়ে ২ বছর যাবত প্রতারণা করে আসছিল রোগীদের সঙ্গে।

৫ ফেব্রুয়ারী সিদ্ধিরগঞ্জের কদমতলী এলাকার ‘এম হোসেন জেনারেল হসপিটাল’ নামের হাসপাতালে র‌্যাবের অভিযানে আটক ভুয়া ডাক্তার ফাহমিদা আলমকে ৬ মাসের জেল ও হাসপাতালটি সীলগালা করে দেয়া হয়। নিজেকে অভিজ্ঞ ডাক্তার পরিচয় দিয়ে ফাহমিদা আলম দিনে পর দিন প্রতারণা করে আসছিলেন রোগীদের সঙ্গে। প্রেসক্রিপশনে তার নামের পাশে পদবীর ডিগ্রী হিসেবে লেখা থাকতো ‘এমবিবিএস, এফসিপিএস’।

এর আগেও ২০১৬ সালের ৮ জুন সিদ্ধিরগঞ্জের গোদনাইল চৌধুরীবাড়ী বাসস্ট্যান্ডস্থ জনস্বাস্থ্য জেনারেল হাসপাতালে মোবারক ইসলাম নামের এক ভুয়া ডাক্তারকে দুই বছরের কারাদ- দিয়েছে ভ্রাম্যমাণ আদালত। এসময় ভুয়া ডাক্তার মোবারক ইসলামের অফিসে তল্লাশী চালিয়ে বিপুল পরিমানের বাংলাদেশ, ভারত ও চায়নার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের জাল সার্টিফিকেট ও সার্টিফিকেট তৈরীর সরঞ্জাম উদ্ধার করা হয়। ওইসময় জনস্বাস্থ্য জেনারেল হাসপাতালটিকে সিলগালা করে দেয় ভ্রাম্যমান আদালত।

এছাড়া স্কুলের গন্ডি না পেরুলেও দিব্যি সাইনবোর্ডে চিকিৎসক উপাধি লিখে ৩ বছর ধরে রোগীদের চিকিৎসার নামে প্রতারণা চালিয়ে আসছিল মাহফুজ চৌধুরী। কয়েক বছর আগে হাতেনাতে সিদ্ধিরগঞ্জের গোদনাইল চৌধুরী বাড়িস্থ সুলতান সুপার মার্কেটে ‘চৌধুরী ডেন্টাল কেয়ার’ নামের একটি ভুয়া দন্ত চিকিৎসালয় থেকে ৮ম শ্রেনী পাশ করা মাহফুজকে আটক করে ২ মাসের কারাদন্ড দেয় জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট রুমানা ইয়াসমিনের নেতৃত্বাধীন ভ্রাম্যমান আদালত।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও