নারায়ণগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ২২ জুন

সিটি করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৩৭ পিএম, ১৯ জুন ২০১৯ বুধবার

নারায়ণগঞ্জে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইন ২২ জুন

ভিটামিন ‘এ’ এর অভাব ও অপুষ্টিজনিত কারণে শিশু মৃত্যুর হার কমানোর লক্ষ্যে ২২ জুন জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

বুধবার (১৯ জুন) দুপুরে জেলা সিভিল সার্জন কার্যালয়ে এই পরিকল্পনা অরিয়েন্টেশন আয়োজন করে সকলের সামনে তুলে ধরেন।

সভায় সিভিল সার্জন ডা. ইমতিয়াজ বলেন, এবার সিটি করপোরেশন এলাকা ব্যতিত জেলার ৫ উপজেলায় ৩ লাখ ৯ হাজার ৩৪৬ জন শিশুকে এ ক্যাপসুল খাওয়ানোর লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে। প্রথম রাউন্ডে জেলার ৬ থেকে ১১ মাস বয়সের ৩৫ হাজার ৮৯৫ জন শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ২ লাখ আইইউ সম্পন্ন লাল ক্যাপসুলের স্বল্পতা থাকায় ১২ থেকে ৫৯ মাস বয়সের ২ লাখ ৭৩ হাজার ৪৫১ জন শিশুকে দুটি করে নীল রঙের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। পুরো জেলায় স্থায়ী ও অস্থায়ী ১ হাজার ৫৬টি টিকাদান কেন্দ্র, অতিরিক্ত ৪৪টি এবং ভ্রাম্যমাণ ১৫টি সহ মোট ১ হাজার ১শ ১৫টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ প¬াস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে।

জেলা ইপিআই কর্মকর্তা মো. লুৎফর রহমানের সঞ্চালনায় অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন জুনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো.শাকির হোসেন, স্বাস্থ্য তত্ত্বাবধায়ক ডা. স্বপন কুমার দেবনাথ সহ প্রমুখ।

সভায় ভিটামিন ‘এ’ ক্যাপসুলের গুরুত্ব ও ক্যাম্পেইনের উদ্দেশ্য সম্পর্কে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন উপস্থাপন করেন ওয়ার্ল্ড হেলথ অর্গানাইজেশনের মেডিকেল অফিসার ডা. ফারহানা রহমান।

সাংবাদিকদের প্রশ্নোত্তর পর্বে সিভিল সার্জন আরো জানান, ক্যাম্পেইন সফল করতে সর্বত্র মাইকে প্রচারণার ব্যবস্থা এবং স্বাস্থ্য ও পরিবার বিভাগের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে দিবসটি সম্পর্কে জনগণকে অবহিত করছেন। জেলার সকল মসজিদের ইমামদের জুম্মার নামাজের খুৎবা সহ অন্যান্য সময়ও এ ক্যাম্পেইন সম্পর্কে জানানোর জন্য ইসলামিক ফাউন্ডেশন নারায়ণগঞ্জ জেলার উপ পরিচালককে অনুরোধ করা হয়েছে। এছাড়া জরুরী পরিস্থিতি মোকাবেলার জন্য খানপুর ও ভিক্টোরিয়া হাসপাতালে বিশেষ মেডিকেল প্রস্তুত করা হয়েছে। পাশাপাশি মাইকিংয়ে জন্য স্থানীয় চেয়ারম্যানদের সহায়তা নেয়ার কথাও জানান।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও