হজ যাত্রীদের জোর করে পকেট কাটছে সিভিল সার্জন অফিস

স্পেশাল করেসপনডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৮:৫৮ পিএম, ১৯ জুন ২০১৯ বুধবার

ফাইল ফটো
ফাইল ফটো

নারায়ণগঞ্জ জেলা থেকে পবিত্র হজ পালনে গমনেচ্ছুকদের কাছ থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার অভিযোগ উঠেছে সিভিল সার্জন অফিসের কতিপয় কর্মকর্তাদের কাছ থেকে। সরকারীভাবে বিনা টাকায় পরীক্ষার কথা থাকলেও হজ গমনেচ্ছুকদের জিম্মি করে নিজেদের প্রাইভেট ডায়াগনস্টিকে প্রেরণ করছেন তারা। এসকল ডায়াগনস্টিক সেন্টারের অনুমোদন না থাকারও অভিযোগ রয়েছে।

জানা যায়, পবিত্র হজ পালনের পূর্বে যাত্রীদের স্বাস্থ্য পরীক্ষা করা হয়। সরকারীভাবে সিভিল সার্জন অফিসে কিংবা সরকারী হাসপাতালে স্বাস্থ্য পরীক্ষা করার সুযোগ থাকলেও কর্মকর্তারা জোর করে নির্দিষ্ট দুটি নির্দিষ্ট ডায়াগনস্টিকে প্রেরণ করছেন। যারা যেতে চাইছেন না তাদের দিনের পর দিন ঘুরতে হচ্ছে সিভিল সার্জন অফিসের বারান্দায়। ফলে বাধ্য হয়েই অতিরিক্ত অর্থ গুনে সেখানেই স্বাস্থ্য পরীক্ষা করে নিয়ে আসছেন।

আব্দুল মালেক নামে হজযাত্রী নিউজ নারায়ণগঞ্জের এ প্রতিবেদককে বলেন, ‘‘এখান থেকে আমাকে ইউনাইটেড ডায়াগনস্টিক সেন্টারে স্বাস্থ্য পরীক্ষা করতে বলা হয়েছে। সরকারীভাবে করতে চেয়েছিলাম। দুইদিন ঘুরেছি এদের পেছনে তবুও কাজ হয়নি। একজন আরেকজনের উপর দায়িত্ব দেয়। বলে মানুষ নেই, যন্ত্রপাতি অভাব এই সেই নানান অজুহাত। পরে বাধ্য হয়ে সেই ডায়াগনস্টিকে গিয়ে স্বাস্থ্য পরীক্ষা করে আসি। সরকারীভাবে হয়তো ২০ থেকে ২৫ টাকা লাগতো, কিন্তু সেখানে আমার ১১০০ টাকা খরচ হয়েছে।’’

একইভাবে আরেক ভুক্তভোগী অভিযোগ করে বলেন, এখান থেকে অধিকাংশ হজযাত্রীকে ইউনাইটেড ও সুপার ডায়াগনস্টিকে স্বাস্থ্য পরীক্ষা করার জন্য পাঠানো হয়। এদের ভেতর ইউনাইটেড ডায়াগনস্টিকের কোন অনুমোদন নেই। আবার সুপার ডায়াগনস্টিকের অনুমোদন থাকলেও তারা নবায়ন করে না। মূলত তাদের থেকে কমিশন পাবার জন্যেই আমাদের বাধ্য করে সেখানে প্রেরণ করছে। সেখান থেকে স্বাস্থ্য পরীক্ষার রিপোর্ট এনে জমা দেবার পরেই হজযাত্রীদের টিকা দেয়া হচ্ছে।

সিভিল সার্জন অফিসের একজন কর্মকর্তা নাম গোপন রাখার শর্তে জানান, ইউনাইটেড ডায়াগনস্টিকে সম্পৃক্ত আছেন আমিনুল হক যিনি সিভিল সার্জন অফিসের সিনিয়র স্বাস্থ্য কর্মকর্তা।

অপরদিকে সুপার ডায়াগনস্টিকে সম্পৃক্ত স্বপন কুমার দেবনাথ যিনি জেলা স্বাস্থ্য তত্ত্বাবধায়ক। তাদের ব্যাক্তি মালিকানাধীন ডায়াগনেস্টিকেই হজ্জ যাত্রীদের প্রেরণ করে অবৈধ ভাবে মুনাফা কামিয়ে নিচ্ছেন।

এ ব্যাপারে নারায়ণগঞ্জ জেলা সিভিল সার্জন ডা. ইমতিয়াজ নিউজ নারায়ণগঞ্জকে বলেন, ‘একজন হজযাত্রী যেখানে সুবিধা সেখান থেকে স্বাস্থ্য পরীক্ষা করে আনতে পারে। এটি হজ এজেন্সির মাধ্যমেই করে নিয়ে আসার কথা। কিন্তু কেউ যদি সরাসরি সিভিল সার্জনে এসে করতে চায় সেখানে তাদের জন্য কোন টাকা লাগেনা। যারা এই কাজটি করেছে আমি আগামীকাল এই বিষয়টি নিয়ে কথা বলবো। যদি সত্যিই এমন কাজ হয়ে থাকে তাহলে অবশ্যই এটি অন্যায় হয়েছে।’


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও