রূপগঞ্জে আল রাফি হাসপাতালে অসহায় রোগী সেবা

রূপগঞ্জ করেসপন্ডেন্ট || নিউজ নারায়ণগঞ্জ ০৪:৪৭ পিএম, ৩০ নভেম্বর ২০১৯ শনিবার

রূপগঞ্জে আল রাফি হাসপাতালে অসহায় রোগী সেবা

যাত্রা শুরু ২০০৭ এর নভেম্বর। শুরু থেকেই বিভিন্ন থানা, ইউনিয়ন শিক্ষা প্রতিষ্ঠান ও ওয়ার্ডে ওয়ার্ডে দরিদ্র রোগী সেবা দিয়ে আলোচিত হয় ঢাকা সিলেট মহাসড়কের পাশে রূপগঞ্জের গোলাকান্দাইল চৌড়াস্তা সংলগ্ন এলাকার বেসরকারী সেবামুলক প্রতিষ্ঠান আল রাফি হাসপাতাল। সে সময় থেকে সুনামের সঙ্গে যাত্রা করে ৩০ নভেম্বর শনিবার তার ১ যুগ পূর্তি উপলক্ষ্যে দিন ব্যাপি নেয়া হয়েছে ফ্রি মেডিকেল ক্যাম্পিং। এ ফ্রি ক্যাম্পিংএ সহযোগীতা করেছেন ঢাকা ভিক্টোরী লায়ন্স ক্লাব।

জেলার অন্যতম হাসপাতাল হিসেবে গ্রামীণ জনগোষ্ঠী ও শ্রমিক শ্রেণিতের কম খরচে উন্নত ও আধুনিক চিকিৎসা সেবা দিতে কাজ করছে আল রাফি। উন্নত রাষ্ট্রের বিভিন্ন পরীক্ষন যন্ত্রে আর বিশেষজ্ঞ চিকিৎসকদের তত্ত্বাবধানে এর সুযোগ্য চেয়ারম্যান কলামিষ্ট ও গবেষক লায়ন মীর আব্দুল আলীম নিরলস কাজ করে সেবা মুলক প্রতিষ্ঠানে রূপ দেন। এর ৩৭ জন বিভিন্ন বিভাগীয় চিকিৎসকদের মধ্যে রয়েছেন অধ্যাপক, সহযোগী অধ্যাপক এবং এফসিপিএস ডিগ্রিধারী। ফলে সুচিকিৎসা দানে সাধারনদের মাঝে ব্যাপক আস্থা অর্জন করেন। শুধু তাই নয়, হাসপাতালটির পরিচালকদের নিজস্ব তহবিল থেকে দরিদ্রদের জন্য প্রতি বৃহস্পতিবার সর্বসাধারনের জন্য ফ্রি চিকিৎসা দেয়ার ব্যবস্থা থাকায় আরো আস্থা অর্জন করতে সক্ষম হয়েছে। তাই বাড়ানো হয়েছে এর পরিসর। প্রতিদিন ৭ জনের অধিক ২৪ ঘন্টার এমবিবিএস চিকিৎসক অবস্থান করায় বহিঃবিভাগ ও আবাসিক রোগীদের চিকিৎসা নেয়ার নিরাপদ হিসেবে পরিচিতি পেয়েছে। অন্যদিকে ভয়াবহ আকারে ছড়িয়ে পড়া অপ্রয়োজনীয় সিজার অপারেশন বন্ধে সরকারী হাসপাতালের পাশাপাশি লাইফ এইড হাসপাতাল ও আল রাফি হাসপাতাল বিশেষ প্রচারনা ও কার্যত ব্যবস্থা গ্রহণ করেছেন। হাসপাতালটির এমডি ডাক্তার হালিম ভুঁইয়া বলেন, আমরা আল রাফি হাসপাতালটিকে সেবামুলক প্রতিষ্ঠান হিসেবে প্রতিষ্ঠিত করেছি। কারন এর সঙ্গে পরিচালনা বোর্ডের সকলেই শিল্পপতি ও প্রতিষ্ঠিত লোকজন। তাদের কারো ব্যক্তিগত চাহিদা নেই। ফলে কম খরচে দরিদ্ররা এখানে আধুনিক চিকিৎসা সেবা নিচ্ছে। এম্বুলেন্সসহ উন্নত যন্ত্র থাকায় সাধারন ঢাকায় যেতে হয়না রোগীদের।

আল রাফি হাসপাতালের চেয়ারম্যান কলামিষ্ট ও গবেষক লায়ন মীর আব্দুল আলীম বলেন, আমরা সেবামুলক প্রতিষ্ঠান হিসেবে সাধারন দরিদ্র রোগীদের জন্য বিশেষ ব্যবস্থা রেখেছি। অসহায়দের জন্য এ ব্যবস্থা রাখার কারনে, রূপগঞ্জ,আড়াই হাজার, নরসিংদী, সোনারগাঁওয়ের লোকজন এমনকি অন্যান্য জেলার লোকজন চিকিৎসা নিচ্ছে। বিশেষজ্ঞ চিকিৎসকরা আন্তরিকতার সঙ্গে চিকিৎসা দিচ্ছেন বিধায় আস্থা ও সততার সঙ্গে ১ যুগ সফলভাবে পার করেছি। আরো বহুযুগ মানুষের সেবা করবে আল রাফি এমটাই প্রত্যাশা করছি।

এ সময় উপস্থিত ছিলেন হাসপাতালের পরিচালনা পর্ষদের পরিচালক ডাক্তার নাসিম হায়দার, আরমানুজ্জামান, আব্দুল মতিন, ডাক্তার আমির হোসেন।

এ সময় ঢাকা ভিক্টোরী লায়ন্স ক্লাবের পক্ষ থেকে চিকিৎসকদের নিয়ে ফ্রি চক্ষুসেবা দেন আলহাজ্ব লায়ন মোজাম্মেল হক ভুঁইয়া, লায়ন সাইফুল ইসলাম, লায়ন মনিরুজ্জামান মনির, লায়ন স্বপন ভুঁইয়া, লায়ন শামীম ভুঁইয়া প্রমুখ। প্রায় ৫ শতাধিক রোগীদের মধ্যে ৫০ জনের ছানিসহ চোখের জটিল রোগে বিনামুল্যে অপারেশ ও ওষুধ সেবা দেয়া হয়। তাছাড়া স্থানীয় ১ হাজারের অধিক রোগী এ ফ্রি ক্যাম্পিংএ অংশ নিয়ে তাদের চিকিৎসা পরামর্শ নেন।


বিভাগ : স্বাস্থ্য


নিউজ নারায়ণগঞ্জ এ প্রকাশিত/প্রচারিত সংবাদ, তথ্য, ছবি, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট বিনা অনুমতিতে ব্যবহার বেআইনি।

আরো খবর
এই বিভাগের আরও